ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে অধিনায়ক রাহানে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৯, ১২ নভেম্বর ২০২১ | আপডেট: ২৩:১৩, ১২ নভেম্বর ২০২১

আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি

আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে প্রথম টেস্টে এবং রোহিত শর্মা, ঋসভ পণ্ট, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামিকে পুরো সিরিজে বিশ্রাম দিয়ে আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ১৬ জনের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

কোহলি-রোহিত না থাকায় সিরিজের প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। রাহানের ডেপুটি চেতেশ্বর পূজারা। তবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে কোহলি অধিনায়ক হয়েই খেলবেন বলেই জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

এদিকে, পণ্ট বিশ্রামে থাকায় আসন্ন এই টেস্ট সিরিজের জন্য দলে ফিরেছেন পশ্চিমবঙ্গের উইকেটরক্ষক ব্যাটার ঋদ্ধিমান সাহা। তাঁর সঙ্গে দলে সুযোগ পেয়েছেন আরেক উইকেটরক্ষক শ্রীকর ভরত। প্রথমবারের মত দলে ডাক পেয়েছেন অন্ধ্রপ্রদেশের এই ক্রিকেটার। ৭৮টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৯টি সেঞ্চুরি ও ২৩টি হাফ-সেঞ্চুরিতে ৪ হাজার ২৮৩ রান করেছেন এই ডান-হাতি।

এছাড়াও টেস্ট দলে সুযোগ পাওয়া আরেক নতুন মুখ আইপিলে চমক দেখানো শ্রেয়াস আইয়ার। দলে ফিরেছেন জয়ন্ত যাদবও। ২০১৬-১৭ সালের পর ফের জাতীয় দলে ফিরলেন জয়ন্ত। স্পিন বিভাগে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্সার প্যাটেলের সঙ্গে থাকছেন এই স্পিনারও।

এদিকে, বুমরাহ-শামি দলে না থাকায় পেস আক্রমণে থাকছেন ইশান্ত শর্মা, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব এবং নতুন মুখ প্রসিদ্ধ কৃষ্ণ। জাতীয় দলের হয়ে ৩টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে কৃষ্ণর।

এর আগে ভারতকে ৫ টেস্টে নেতৃত্ব দিয়েছেন আজিঙ্কা রাহানে। তার অধীনে ৪টি টেস্ট জয় ও ১টি ড্র করে ভারত। গত বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে এক ম্যাচ খেলে পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরেছিলেন কোহলি। তখনই দলের নেতৃত্ব পান রাহানে। প্রথম টেস্টে হারলেও অস্ট্রেলিয়ায় বিপক্ষে শেষ পর্যন্ত চার ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ভারত।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে আগামী ২৫ নভেম্বর থেকে শুরু হবে টেস্ট সিরিজের প্রথম টেস্ট। কানপুরে হবে প্রথম টেস্ট। ৩ ডিসেম্বর থেকে মুম্বাইয়ে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ১৭ নভেম্বর থেকে শুরু টি-টোয়েন্টি সিরিজ।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ভারত দল
আজিঙ্কা রাহানে (অধিনায়ক), চেতেশ্বর পুজারা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্সার প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ এবং বিরাট কোহলি (শুধুমাত্র দ্বিতীয় ম্যাচে খেলবেন)। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি