ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘হিজাব’ বিতর্কে ভিডিও শেয়ার করে পগবার সমবেদনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮, ১১ ফেব্রুয়ারি ২০২২

পল পগবা

পল পগবা

বিশ্বের বিভিন্ন স্পর্শকাতর বিষয়ে বিভিন্ন সময়ে সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষ নিজেদের মতামত প্রকাশ করে থাকেন। খেলার জগতের মানুষগুলোও এর ব্যতিক্রম নয়। তাঁরাও অনেক সময় একাত্মতা বা প্রতিবাদ করে নিজেদের অভিমত ব্যক্ত করে থাকেন।

গত কয়েকদিন ধরেই দক্ষিণ ভারতের রাজ্য কর্ণাটকে হিজাব বিতর্ক তুঙ্গে। সেখানকার শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম মেয়েরা হিজাব পরে যেতে পারবেন না বলেই সরকারি নির্দেশ জারি করা হয়েছে। এই নির্দেশিকা ধর্মীয় ভাবাবেগে আঘাত এনেছে- এমনটাই দাবি করা হয়েছে মুসলিম সম্প্রদায়ের তরফে। সেইসঙ্গে এই সিদ্ধান্তের বিরুদ্ধে শুরু হয়েছে আন্দোলন। 

এই ইস্যুতে কয়েকদিন আগেই টুইট করেছিলেন সবচেয়ে কম বয়সে নোবেল শান্তি পুরস্কার লাভকারী সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট মালালা ইউসুফজাই। তার সেই টুইটের পর এই বিতর্ক আন্তর্জাতিক মঞ্চে পৌঁছে গেছে। এবার সেই বিতর্কে নিজেকে শামিল করলেন ফরাসি তারকা ফুটবলার পল পগবা।

কর্ণাটকের ‘হিজাব’ বিতর্ক রাজনৈতিক ইস্যু হিসেবে মাথা চাড়া দিয়েছে ভারতে। যে বিষয়ে সরব হয়ে নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ভিডিও শেয়ার করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা। যা ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

অতি সম্প্রতি কর্ণাটকে শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম মেয়েদের হিজাব পরে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এই অবস্থায় সেখানকার একটি কলেজে হিজাব পরে ছাত্রীদের প্রবেশ করতে না দেয়ায় বিতর্ক আরও বেশি করে দানা বেঁধেছে। সেই ইস্যু পৌঁছে গেছে আদালতে। কেন হিজাব পরে প্রবেশ করা যাবে না- তা নিয়েই এক ছাত্রী আবেদন জানিয়েছিলেন কর্ণাটক হাইকোর্টে। বুধবার ছিল সেই মামলার শুনানি। মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানো হয়েছে। শান্তি বজায় রাখার বার্তা দিয়েছে আদালত। সংবিধানের প্রতি আস্থা রাখার কথা জানিয়েছেন বিচারপতি।

তবে বিতর্ক এখন এমন এক পর্যায়ে পৌঁছেছে যে, স্কুল-কলেজ তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্নাটক সরকার। সেই ইস্যুতেই করা পগবার ইনস্টা স্টোরির বিতর্কিত ভিডিও এখন রীতিমতো ভাইরাল।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি