ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪

ফেদেরার’র ফেরার খবরে রোমাঞ্চিত নাদাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৫, ২৭ আগস্ট ২০২২ | আপডেট: ১৯:০৯, ২৭ আগস্ট ২০২২

রজার ফেদেরার ও রাফায়েল নাদাল

রজার ফেদেরার ও রাফায়েল নাদাল

অবশেষে শেষ হতে চলেছে লম্বা বিরতির বিরহ। এক বছরের বেশি সময় পর প্রতিযোগিতামূলক টেনিসে ফিরছেন রজার ফেদেরার। সেপ্টেম্বরেই কোর্টে ফেরার জন্য অধীর হয়ে অপেক্ষায় আছেন সুইস তারকা, সেইসঙ্গে তার ভক্তরাও। যে তালিকায় আছেন ফেদেরারের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ও বন্ধু রাফায়েল নাদালও।

২০২১ সালে উইম্বলডনে খেলার পর ফেদেরারের হাঁটুতে অস্ত্রোপচার হয় আরও একবার। এরপর থেকে আর কোর্টে দেখা যায়নি তাকে। ঝলমলে ক্যারিয়ারের গোধূলিলগ্নে হাঁটুর সমস্যা বেশ ভোগাচ্ছে ৪১ বছর বয়সী সুইস তারকাকে।

২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকা সেপ্টেম্বরে কোর্টে ফিরবেন বলে আশা করা হচ্ছে। ঘরের মাঠ বাসেলে সুইস ইনডোর টুর্নামেন্টে খেলার আগে লন্ডনে লেভার কাপে দ্বৈতে খেলবেন নাদালের সঙ্গে। লেভার কাপের ‘ইউরোপ দলে’ আছেন টেনিসের ‘বিগ থ্রি’র আরেক তারকা নোভাক জোকোভিচও।

এদিকে, ইউএস ওপেনকে সামনে রেখে শুক্রবার সংবাদ সম্মেলনে রেকর্ড ২২ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল জানান, ফেদেরারের ফেরার জন্য তর সইছে না তার।

নাদাল বলেন, “অবশ্যই রজারকে আবার কোর্টে দেখার জন্য আমি খুবই রোমাঞ্চিত। আশা করি, ফেরার জন্য যথেষ্ট সুস্থ সে। রজারকে ছাড়া কোর্টে দীর্ঘ সময় কেটে গেছে। তাই আশা করি, সে ফিরতে পারবে। দেখা যাক।”

গত দুই বছরে ফেদেরারের হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে তিনবার। ২০২১ সালের জুলাইয়ে উইম্বলডনের কোয়ার্টার-ফাইনালে হুবের্ত হুরকাজের বিপক্ষে হারের পর থেকে তিনি কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি।

দীর্ঘ প্রায় ১৪ মাসে একটিও ম্যাচ না খেলেও যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বস-এ বৃহস্পতিবার প্রকাশিত টেনিস খেলোয়াড়দের বার্ষিক আয়ের হিসেবে তিনি শীর্ষস্থান ধরে রাখেন ১৭ বারের মতো।

বয়সের ভার ও বারবার চোটের আঘাতে জর্জরিত ফেদেরারের ক্যারিয়ার কতটা দীর্ঘ হবে, তা নিয়ে বিশেষজ্ঞ ও ভক্তদের মনে রয়েছে প্রশ্ন।

নাদালের আশা, র‍্যাকেট তুলে রাখার আগে আরও কিছুদিন ফেদেরারকে কোর্টে দেখা যাবে।

"তার ক্যারিয়ারের এই পর্যায়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সুস্বাস্থ্য ও সুখে থাকা, তাই না? টেনিসে ফেরার জন্য যদি সে পুরোপুরি সুস্থ থাকে এবং মানসিকভাবে ভালো থাকে, তাহলে দারুণ হবে। আর যদি না হয়, আমরা কেবল তার অর্জনের জন্য তাকে বাহবা জানাতে পারি।।"

"তবে আমি আত্মবিশ্বাসী, আমরা কিছু সময়ের জন্য রজারকে পাব। লেভার কাপে তার সঙ্গে একই দলে খেলতে আমার তর সইছে না।"

ইউরোপের ছয় জন ও অবশিষ্ট বিশ্ব থেকে ছয় জন খেলোয়াড়ের মধ্যে হয়ে থাকে বার্ষিক এই দলীয় টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ান গ্রেট রড লেভারের নামে তিন দিনের এই টুর্নামেন্টের পঞ্চম আসর শুরু হবে আগামী ২৩ সেপ্টেম্বর।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি