ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

লঙ্কানদের লজ্জায় ডুবালো অজিরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪২, ১ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৮:৪৪, ১ নভেম্বর ২০১৯

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে শেষ রক্ষা হলো না লঙ্কানদের। শেষ ম্যাচে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সফরকারীদেরকে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবিয়েছে অস্ট্রেলিয়া। শুক্রবার (১ নভেম্বর) মেলবোর্নে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। 

ব্যাট করতে নেমে শুরুটা আগের মতোই নড়বড়ে ছিল লঙ্কানদের। দলীয় মাত্র ৩ রানের মাথায় নিরোশান ডিকওয়েলা শূন্য রানে বিদায় নিলে প্রথম হোচট খায় মালিঙ্গার দল। 

সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন দুই কুসল- মেন্ডিস ও পেরেরা। তবে বেশিদূর এগুতে পারেননি তারা। রিচার্ডসনের বলে ১৩ রান করেই সাঁজঘরে ফেরেন মেন্ডিস। এতে একা হয়ে যান পেরেরা। একপ্রান্ত আগলে রাখলেও অপরপ্রান্তে সঙ্গীদের যাওয়া-আসার প্রতিযোগীতায় শেষ পর্যন্ত ভাল স্কোর দাঁড় করাতে পারেনি শ্রীলঙ্কা। 

দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ বলে ৫৭ রান করেন বাঁহাতি কুসল পেরেরা। এর বাইরে ২২ বলে ২০ রান আসে অভিশখা ফারনান্দোর ব্যাট থেকে। ফলে, নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪২ রান করতে সমর্থ হয় লঙ্কানরা। অস্ট্রেলিয়ার পক্ষে মিচেল স্টার্ক, কেন রিসার্ডসন ও প্যাট কামিন্স দুটি করে উইকেট লাভ করেন। 

জবাবে ওই ছোট স্কোর তাড়া করতে নেমে জয়ের লক্ষ্যে পৌঁছতে কোনওরকম বেগ পেতে হয়নি অজিদের। দুই উদ্বোধনী ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার দারুণ সূচনা করেন। যদিও দলীয় ৬৯ রানের মাথায় ভাঙে তাদের উদ্বোধনী জুটি। লাহিরু কুমারার বলে জয়সুরিয়ার হাতে ক্যাচ দিয়ে ২৫ বলে ৩৭ রানে প্যাভিলিয়নে পথ ধরেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। 

তবে এদিনও অর্ধশতক পূরণ করেন নিষেধাজ্ঞা ফেরত অজি বিধ্বংসী ওপেনার ডেভিড ওয়ার্নার। এক ছয় আর চার ৪ চারে ৫০ বলে ৫৭ রান নিয়ে অপারিজত থেকে মাঠ ছাড়েন তিনি। 

যাতে শেষ পর্যন্ত ১৪ বল ও ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পা রাখে অজিরা। লঙ্কানদের পক্ষে অধিনায়ক লাসিথ মালিঙ্গা, লাহিরু কুমারা ও নুয়ান প্রদিপ একটি করে উইকেট নেন। 

আর এর মধ্যদিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অজিদের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইট ওয়াশের শিকার হলো লঙ্কানরা। 

এর আগে প্রথম দুই ম্যাচেও অজিদের কাছে লজ্জানকভাবে হেরে যায় শ্রীলংকা। প্রথম ম্যাচে ডেভিড ওয়ার্নারের শতক হাঁকানো ঝড়ো ব্যাটিংয়ে ২৩৪ রানের বিশাল পাহাড় গড়ে অজিরা। জবাব দিতে নেমে মাত্র ৯৯ রানে গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস। 

আর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর চেষ্টা থাকলেও ব্যর্থতার পরিচয় দেয় লঙ্কান ব্যাটসম্যানরা। সে ম্যাচে মাত্র ১১৭ রানে অলআউট হয়ে যায় তারা। জবাব দিতে নেমে লঙ্কান বোলারদের তুলোধুনো করে ৭ ওভার বাকি থাকতেই মাত্র ১ উইকেট হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। 

অজিদের হয়ে টানা তিন টোয়েন্টিতে নট আউট থেকে (১০০, ৬০ ও ৫৭ রান) নতুন মাইলফলকের কৃতিত্ব গড়েন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কারও তাই উঠেছে নিষেধাজ্ঞা থেকে ফেরা এ বিধ্বংসী ব্যাটসম্যানের হাতেই। 

এআই/এনএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি