ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রিটোরিয়াসের রেকর্ডে প্রোটিয়াদের সহজ জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৩, ১৩ ফেব্রুয়ারি ২০২১

উইকেট নেয়ার পর ডোয়াইন প্রিটোরিয়াসের উল্লাস

উইকেট নেয়ার পর ডোয়াইন প্রিটোরিয়াসের উল্লাস

প্রিটোরিয়াসের রেকর্ড গড়া বোলিং তোপে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সহজ জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে দক্ষিণ আফ্রিকা। শনিবার রাতের ম্যাচে আগে ব্যাটিং করে মোহাম্মদ রিজওয়ানের ফিফটিতে ১৪৪ রানের স্কোর গড়ে পাকিস্তান। জবাবে ২২ বল ও ৬ উইকেট হাতে রেখেই সহজ জয় তুলে নেয় প্রোটিয়ারা। সফরকারী বোলার ডোয়াইন প্রিটোরিয়াস একাই শিকার করেন ৫টি উইকেট।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। টানা দ্বিতীয় ম্যাচেও ব্যাট হাতে ব্যর্থ হন স্বাগতিক অধিনায়ক বাবর আজম। ডুয়াইন প্রিটোরিয়াসের বলে এলডব্লিউ হওয়ার আগে করেন মাত্র ৫ রান। দলীয় ৩৬ রানের মাথায় হায়দার আলিকে (১০) শিকার করেন অ্যান্ডিলে ফেহলুকাইয়ো। ৪৮ রানের মাথায় বিদায় নেন হুসাইন তালাত (৩)।

চতুর্থ উইকেটে মোহাম্মদ রিজওয়ান ও ইফতিখার আহমেদ ৪৫ রানের জুটি গড়েন। তবে ধীরগতির ইনিংস খেলেন ইফতিখার। ২১ বলে ২০ রান করে প্রিটোরিয়াসের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। পরের ওভারে এসেই রিজওয়ানকে শিকার করেন প্রিটোরিয়াস। ৯৭ রানে ৫ উইকেট হারায় পাকিস্তান।

রিজওয়ান করেন ৪১ বলে ৫১ রান। প্রথম পাকিস্তানি উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে টানা তিন ইনিংসেই ফিফটি হাঁকানোর রেকর্ড গড়লেন এই উইকেটকীপার ব্যাটসম্যান।
 
এই অবস্থায় খুশদিল শাহও খেলেন কচ্ছপগতির এক ইনিংস। ১৮ বলে মাত্র ১৫ রান করে প্রিটোরিয়াসের চতুর্থ শিকারে পরিণত হন তিনি। একই ওভারে মোহাম্মদ নওয়াজকে শিকার করেন নিজের পঞ্চম উইকেট পূর্ণ করেন প্রিটোরিয়াস।

শেষদিকে ফাহিম আশরাফের ১২ বলে ৩০ রানের ক্যামিওতে ১৪৪ রানের পুঁজি পায় পাকিস্তান। ফাহিমের অপরাজিত ইনিংসে ছীল দুটি করে চার ও ছক্কার মার। অন্যদিকে, স্বাগতিক ইনিংসে ধস নামানো প্রিটোরিয়াস ১৭ রানের বিনিময়ে শিকার করেন ৫টি উইকেট। যা দক্ষিণ আফ্রিকার পক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে তার সেরা বোলিং ফিগার।

১৪৫ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরুতেই বিপদে পড়ে সফরকারীরাও। মাত্র ৪ রানে বিদায় নেন জানেমান মালান। তাকে বোল্ড করেন শাহীন শাহ আফ্রিদি। জন জন ট্রেভর স্মাটসকেও বাবরের তালুবন্দী করান দীর্ঘদেহী এই পেসার। ফলে ২১ রানে ২ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

এই অবস্থায় তৃতীয় উইকেটে ৭৭ রানের জুটি গড়েন রিজা হেনড্রিকস ও পাইট ফন বিলজন। হেনড্রিকস ৩০ বলে ৪২ রান করে উসমান কাদিরের শিকার হলে পরের ওভারেই নওয়াজের শিকারে পরিণত হন বিলজন। তার ব্যাট থেকেও আসে ৪২ রান, ৩২ বল থেকে।

এরপর দলকে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেন। মিলার ১৯ বলে ২৫ ও ক্লাসেন ৯ বলে ১৭ রানে অপরাজিত থাকেন। যাতে ২২ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় পায় তারা। ম্যাচ সেরা হন ১৩তম ম্যাচ খেলা ডোয়াইন প্রিটোরিয়াস।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি