ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বার্সার বিধ্বস্ততাই পিএসজির জন্য সতর্কবার্তা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৫, ১৭ ফেব্রুয়ারি ২০২১

গত মঙ্গলবার দিবাগত রাতে ক্যাম্প ন্যু-তে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) কাছে ৪-১ গোলে পরাজিত হয়েছে কাতালান ক্লাবটি। এ্যাওয়ে ম্যাচের এই জয়ে আসরের কোয়ার্টার ফাইনালের পথে এক পা এগিয়ে গেল প্যারিস জায়ান্টরা।

তবে এই ঘটনা অবশ্য ২০১৭ সালের ইতিহাসকে মনে করিয়ে দিতে পারে বার্সেলোনার মানস পটে। সেবারের আসরে প্যারিসে অনুষ্ঠিত প্রথম লেগে পিএসজি ৪-০ গোলে এগিয়ে যাবার পরও ফিরতি লেগে তাদেরকে ৬-১ গোলে হারিয়ে দেয় মেসি-সুয়ারেজ-নেইমাররা। একই ঘটনা থেকে এবারও অনুপ্রেরণা পেতে পারে বার্সা। ঘটনাটি আবার সতর্কবার্তা হতে পারে পিএসজির জন্যও।

ম্যাচটিতে দুর্দান্ত খেলে হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপ্পে। ইতোমধ্যে বিশ্ব ফুটবলের উদীয়মান তারকা হিসেবে খ্যাতি অর্জন করা এমবাপ্পে এদিন ক্যাম্প ন্যুতে একক দক্ষতাই প্রদর্শন করেছেন। যার মাধ্যমে হাই ভোল্টেজ ম্যাচকে একেবারেই একপেশে করে তোলেন তিনি।

২২ বছর বয়সি এই ফরাসির পারফর্মেন্সে ঢাকা পড়ে যায় বার্সেলোনা তারকা লিওনেল মেসির দক্ষতাও। এমনকি আর্জেন্টাইন সুপার স্টার পেনাল্টি থেকে গোল করে স্প্যানিশ জায়ান্টদের এগিয়ে দেয়ার পরও কোনও আশার আলো দেখা যায়নি বার্সেলোনা শিবিরে। শেষ বাঁশি বাজা পর্যন্ত অসহায়ত্ব প্রকাশ পেয়েছে স্প্যানিশ জায়ান্টদের পারফর্মেন্সে।

এদিকে, এ ম্যাচে জেরার্ড পিকের ফিটনেস নিয়ে বলতে গেলে জুয়াই খেলেছেন কোচ কোম্যান। হাঁটুর লিগামেন্ট ইনজুরির কারণে গত তিন মাস ধরেই মাঠের বাইরে কাটিয়েছেন তিনি। একটি তারুণ্য নির্ভর দল নিয়ে ব্যতিক্রম এক অভিজ্ঞতা হলো কোম্যানের। কারণ এমন দল নিয়েই লা লিগায় সফলতার পথে এগুচ্ছিলেন তিনি।

ম্যাচ শেষে বার্সা কোচ বলেন, ‘আমি এই হার মেনে নিয়ে কাজে নামতে যাচ্ছি। জয় পেলে আমিই হয়তো সবচেয়ে বেশী খুশি হতাম। আর আজকের এই ফলাফলে আমি যদি বলি, এভাবে চালিয়ে যাবার কোনও ইচ্ছা নেই, তাহলে সেটি হবে পাগলের প্রলাপের মতো। আমি জানি আমাদের অবস্থান কোথায়। আমাদের পরিবর্তন ঘটাতে হবে। আমরা এই পথের শেষ দিকে নই। এখনও মাঝপথে।’

এ দিকে শীর্ষ তারকা নেইমার ও এ্যাঞ্জেল ডি মারিয়াকে ছাড়াই এই জয়ের মাধ্যমে পিএসজি প্রমাণ করেছে তারা এখনও কতটা শক্তিশালী। শ্বাসরুদ্ধকর প্রথমার্ধের লড়াই দিয়ে তারা সবাইকে মুগ্ধ করেছে। দায়িত্ব গ্রহণের শুরুতেই একটি আস্থার জায়গা গড়তে এই জয় দারুণভাবে কাজে দিবে নব নিযুক্ত কোচ পচেত্তিনোকে।

তিনি বলেন, ‘কিংবদন্তী ফুটবলাররা বড় ম্যাচের পর তাদের গল্প লিখে থাকেন। ম্যাচের আগে কোনও সন্দেহই ছিলনা সেরা তারকারা আমাদের আছে। আর ম্যাচের পর তো কথাই নেই।’

গতকাল ম্যাচের বেশিরভাগ সময় বল দখলে রেখেও আক্রমণে ধার বাড়াতে পারেনি বার্সা। তবুও মেসির কল্যাণে এগিয়ে যায় ২৭তম মিনিটে। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন মেসি।

তবে পিছিয়ে পড়ার পর আক্রমণের ধার আরও বাড়ায় পিএসজি। একের পর আক্রমণ করে ৩২তম মিনিটে দলকে সমতায় ফেরান এমবাপ্পে। এরপর ৬৫তম মিনিটে ফের গোল করে পিএসজিকে এগিয়ে নেন এই তরুণ স্পীড স্টার।

মাঝে ৭০তম মিনিটে স্কোরলাইন ৩-১ করেন কিন। আর শেষ বাঁশি বাজার ৫ মিনিট আগে নিজের হ্যাটট্রিক পূরণ করার পাশাপাশি দলের বড় জয় নিশ্চিত করেন সেই এমবাপ্পে। 

পিএসজির জার্সিতে নকআউট পর্বে আগের নয় ম্যাচে মাত্র একটি গোল করেছিলেন বিশ্বকাপ জয়ী ফরাসি আন্তর্জাতিক উদিয়ময়ান এই ফুটবলার। তবে এবার এক ম্যাচেই করলেন তিন গোল। এখন ফিরতি লেগের অপেক্ষায় সবাই।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি