ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১, || শ্রাবণ ১২ ১৪২৮

দেখে নিন মুম্বাই ও কলকাতার সম্ভাব্য একাদশ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১২:৩২, ১৩ এপ্রিল ২০২১

কলকাতায় ফিরে প্রথম উইকেট নেয়ার মুহূর্তে সাকিব আল হাসান

কলকাতায় ফিরে প্রথম উইকেট নেয়ার মুহূর্তে সাকিব আল হাসান

মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য দু'টি বিষয় একেবারেই যেন ধ্রুব তারার মতো সত্য। একটি হলো- তারা টুর্নামেন্টে তাদের সূচনা ম্যাচটিই জিততে পারে না- যা ২০১৩ সালের পর থেকেই ফিক্স হয়ে আছে। অন্যটি- কলকাতা নাইট রাইডার্সের ওপর তাদের পুরোপুরি আধিপত্য। শেষ দশবারের মোকাবেলায় ৯টিসহ মোট ২৭টির মধ্যে ২১টিতেই জিতেছে তারা। 

সুতরাং, আইপিএল ২০২১-এ নিজেদের প্রথম জয়ের সন্ধানে থাকা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের তাদের প্রিয় প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে তাই বেশ নিশ্চিন্তেই থাকা উচিত বলে মনে করছেন সবাই।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে তাদের পরাজয় মুম্বাইয়ের জন্য খুব বেশি মাথাব্যথার কারণ হতে পারে না। তারা যে অনন্য উচ্চমানের ক্রিকেট খেলে শুধু সেই কারণেই তাদের শক্তিশালী মিডল ও লোয়ার-মিডল অর্ডার ব্যর্থ হওয়া সত্ত্বেও লড়াই করে শেষ বলে গিয়ে হেরেছে। তাদের সর্বশেষ দুই রিক্রুট, বাঁ-হাতি দীর্ঘদেহী মার্কো জানসেন এবং বিগ হিটার অস্ট্রেলিয়ান ক্রিস লিন প্রমাণ করেছেন যে, তাদেরকে দলে ভেড়ানো ভুল ছিল না। জানসেন ২৮ রানে ২ উইকেট নিয়েছেন এবং লিন সর্বোচ্চ রান করেছেন, ৪৯। যদিও অন্যদের ব্যর্থতায় তা জয়ে ভূমিকা রাখতে পারেনি।

তবে মুম্বাইয়ের জন্য চিন্তার বিষয় হচ্ছে- এবারের নাইট রাইডার্স দলটি সেই দল নয়, যারা আগে যখনই মুম্বাইয়ের মুখোমুখি হয়েছে তখনই হার স্বীকার করেছে। ইয়ন মরগ্যানের অধীনে কলকাতা তাদের উদ্বোধনী ম্যাচে জিতে দেখিয়েছে যে, তারা এই মৌসুমে ঠিক কীভাবে খেলবে। তারা বড় শট খেলতে ভয় পাচ্ছে না, এমনকি দ্রুত কয়েকটি উইকেট পড়ে গেলেও। হায়দরাবাদের বিপক্ষে তাদের ব্যাটসম্যান নীতীশ রানা এবং রাহুল ত্রিপাঠি হাফ সেঞ্চুরি করে এখন আত্মবিশ্বাসের তুঙ্গে। 

আর শুরুতেই বল হাতে নিয়ে সাকিব আল হাসান দেখিয়েছেন যে, কেন তিনি সুনীল নারাইনকে পেছনে ফেলে একাদশে জায়গা করে নিয়েছেন। একইসঙ্গে অধিনায়ক মরগ্যান তার বোলিংয়ের বিকল্প অপশনগুলো দক্ষতার সঙ্গে ব্যবহার করে বেশ কয়েকটি কঠিন পরিস্থিতিতে সফল হয়েছেন।

তবে নাইট রাইডার্সের আজ যে পেস ইউনিটের মুখোমুখি হবে, তা সানরাইজার্সের ম্যাচ থেকে ঢের আলাদা। জ্যাসপ্রিত বুমরাহ এবং ট্রেন্ট বোল্ট আরও গতি এবং আক্রমণ নিয়ে আসবেন। যদি তারা এই দু'জনকে সফলতার সাথে মোকাবেলা করতে পারে এবং তাদের হার্ড-হিটিং মিডল অর্ডার যদি মুম্বাইয়ের মতো শক্তিশালী প্রতিপক্ষকে ট্যাকল দিতে পারে, তবেই তারা এবারের আইপিএলে শিরোপার দাবীদারে পরিণত হবে।

সম্ভাব্য একাদশ
মুম্বাই ইন্ডিয়ান্স: রোহিত শর্মা (ক্যাপ্টেন), কুইন্টন ডি কক (কীপার), সূর্যকুমার যাদব, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, কায়রন পোলার্ড, ক্রুনাল পান্ডিয়া, রাহুল চাহার/জয়ন্ত যাদব, ট্রেন্ট বোল্ট, জাসপ্রিত বুমরাহ।

কলকাতা নাইট রাইডার্স: শুভমান গিল, নীতীশ রানা, রাহুল ত্রিপাঠি, ইয়ন মরগ্যান (ক্যাপ্টেন), দীনেশ কার্তিক (কীপার), সাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, প্যাট কামিন্স, প্রসিদ্ধ কৃষ্ণ, হরভজন সিং, বরুণ চক্রবর্তী।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি