ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১, || কার্তিক ৫ ১৪২৮

ড্র’র পথেই পাল্লেকেলে টেস্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ২৫ এপ্রিল ২০২১ | আপডেট: ১১:৪১, ২৫ এপ্রিল ২০২১

সকালেই ধনাঞ্জয়া ও করুনারত্নেকে তুলে নেয়ার পর তাসকিনের উল্লাস

সকালেই ধনাঞ্জয়া ও করুনারত্নেকে তুলে নেয়ার পর তাসকিনের উল্লাস

অধিনায়ক দিমুথ করুনারত্নের দ্বিশতক ও ধনাঞ্জয়া ডি সিলভার শতকে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনে এসেও ভালো অবস্থায় রয়েছে স্বাগতিক শ্রীলংকা। ৩ উইকেটে ৫১২ রান নিয়ে খেলতে নেমে সকালেই আরও ৩টি উইকেট হারালেও ১৯ রানের লিড নিয়েছে স্বাগতিকরা। তাই নিশ্চিতভাবেই বলা যায়, ড্রয়ের পথেই পাল্লেকেলে টেস্ট।

করুনারত্নে ২৪৪ রানে ও ধনাঞ্জয়া ১৬৬ রান করে আউট হন। দুজনকেই পরপর দুই ওভারে তুলে নেন তাসকিন আহমেদ। পরে পাথুম নিসাঙ্কাকেও (১২) সাজঘরে ফেরান আরেক পেসার এবাদত হোসাইন। যাতে ১৬০তম ওভারে গিয়ে ৫৫৩ রানের মাথায় ষষ্ট উইকেট হারায় শ্রীলঙ্কা।

এর আগে গতকাল চতুর্থ দিনে বল হাতে কোনও উইকেটই শিকার করতে পারেনি বাংলাদেশের বোলাররা। প্রথম তিন দিন শেষে ওইদিনই কোনও সাফল্য ছাড়া ‘শূন্য’ হাতে মাঠ ছাড়ে বাংলাদেশ।

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত টেস্টের তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ২২৯ রান করেছিলো শ্রীলংকা। অধিনায়ক দিমুথ করুনারত্নে ৮৫ ও ধনাঞ্জয়া ডি সিলভা ২৬ রানে অপরাজিত ছিলেন।

শনিবার দিনের ১৩তম ওভারে টেস্ট ক্যারিয়ারের ১১ম ও বাংলাদেশের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন করুনারত্নে। ২৪৭তম বলে সেঞ্চুরি তুলে নেয়ার পর নিজের ইনিংসটি বড় করার পথেই মনোযোগী ছিলেন করুনারত্নে।

অধিনায়কের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের বোলারদের ওপর আধিপত্য বিস্তার করে খেলছিলেন ধনাঞ্জয়া। তাই হাফ-সেঞ্চুরির পর টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নিতে মোটেও বেগ পেতে হয়নি তাকে। এজন্য বল খেলেছেন ১৫৩টি।

দিনের প্রথম সেশনে করুনারত্নে ও দ্বিতীয় সেশনে ধনাঞ্জয়া সেঞ্চুরির স্বাদ নেন। সেঞ্চুরি করেও ক্ষান্ত হননি তারা। বাংলাদেশের স্কোর টপকে যাওয়াই মূল লক্ষ্য ছিলো করুনারত্নে-ধনাঞ্জয়ার। তৃতীয় সেশনেই ৭১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল-সেঞ্চুরি স্বাদ নেন করুনারত্নে।

শ্রীলংকা ইনিংসের ১৪১তম ওভারের শেষ বলে পেসার তাসকিন আহমেদকে বাউন্ডারি মেরে ডাবল-সেঞ্চুরিতে পা রাখেন করুনারত্নে। ৩৮৭ বল খেলে প্রথম ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।

করুনারত্নের ডাবল ও ধনাঞ্জয়ার দেড়শ রানের সুবাদে দলীয় স্কোর পাঁচশত স্পর্শ করে শ্রীলংকা। আউট হওয়ার আগে চতুর্থ উইকেটে ৩৪৫ রানের জুটি গড়েন তারা। বাংলাদেশের বিপক্ষে যে কোনও উইকেটে এটিই সর্বোচ্চ জুটির রান শ্রীলংকার।

বাংলাদেশের তাসকিন আহমেদ ৩টি, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও এবাদত হোসাইন ১টি করে উইকেট নিয়েছেন।

এর আগে নাজমুল হোসেন শান্তর ১৬৩ ও অধিনায়ক মোমিনুল হকের ১২৭ রানের সুবাদে ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিলো সফরকারী বাংলাদেশ।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি