ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সাকিবের পরিসংখ্যানই যে এমন!

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৩:৩১, ২৩ আগস্ট ২০২১ | আপডেট: ১৫:৩১, ২৩ আগস্ট ২০২১

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

বিশ্বের যে কোনো প্রান্তের যে কাউকে টি-টোয়েন্টিতে সেরা ২০ জন ব্যাটসম্যানের নাম বলতে বললে কয়েকজন হয়তো সাকিবের নাম বললেও বলতে পারে! কিন্তু সেরা ১০ ব্যাটারের নাম নিলে সাকিবের নাম কি কেউ নিবে? তবে ক্রিকেট পরিসংখ্যান কিন্তু ঠিকই সাকিবের নাম নিচ্ছে। সত্যিই, সাকিবের পরিসংখ্যানই যে এমন- সবাইকে অবাক করে দেয়!

টি-টোয়েন্টি ক্রিকেট শুরুর পর থেকে হিসাব করলে- বিরাট কোহলি, রোহিত শর্মা, এমএস ধোনি, যুবরাজ সিং, সুরেশ রায়না, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, টিম দিলশান, ব্রান্ডন ম্যাককালাম, রস টেইলর, মার্টিন গাপটিল, শন উইলিয়ামসন, ক্রিস গেইল, কিয়েরন পোলার্ড, ডোয়াইন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শেন ওয়াটসন, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, মাইক ও ডেভিড হাসি, কেভিন পিটারসেন, ইয়ন মরগান, জস বাটলার, এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলা, জেপি ডুমিনি, জ্যাক ক্যালিস, শোয়েব মালিক, শহীদ আফ্রিদি, বাবর আজম, তামিম ইকবাল- এই নামগুলোর ভিড়ে সাকিবকে আপনি কোথায় রাখবেন?

তবে সাকিব যতটা না ভালো ব্যাটার, তারচেয়েও ভালো তার ক্রিকেট পরিসংখ্যান। একজন খেলোয়াড় কতটা ভালো, তা প্রকাশ পায় মূলত বড় মঞ্চে সে কতটা ভালো করে তার মাধ্যেম। যে কারণে লোকে মেসি-রোনালদোর চেয়ে পেলে-ম্যারাডোনাকেই সেরা মানে। 

যে কোনও ক্রিকেটেরই সবচেয়ে বড় মঞ্চ হলো বিশ্বকাপ। সেই টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা রান সংগ্রাহকদের মাঝে সাকিবের অবস্থান (৫৬৭ রান নিয়ে) ১২তম। আর মাত্র ১০০টি রান করতে পারলেই সেরা সাত-এ! এখনও খেলে যাচ্ছেন সাকিবের সামনে এরকম ক্রিকেটার আছেন কেবল বিরাট কোহলি আর রোহিত শর্মা। আসন্ন বিশ্বকাপের গ্রুপ পর্বের ৩ ম্যাচ, সঙ্গে চূড়ান্ত পর্বের ৫ ম্যাচের সবকটা খেলতে পারলে ২৫০ রান না হওয়ার কোনো কারণ নেই! এর পরের বিশ্বকাপও খেলতে পারলে ১ হাজার রান করাও অসম্ভব নয়! তখন সাকিব থাকবেন সেরা ৫-এ! এটা কি বিশ্বাসযোগ্য? পরিসংখ্যান কিন্তু সেটাই বলে!

আর বোলার সাকিব ব্যাটার সাকিবের চেয়ে অল-টাইম বেস্ট। কিন্তু বিশ্বের বাঘা বাঘা সব বোলারের মাঝে সাকিবকে কি আপনি সেরা ১০-এ রাখবেন! সেরা ১০ স্পিনারের তালিকায় হয়তো রাখবেন। মালিঙ্গা, কুলাসেকারা, উমর গুল, আমির, স্টার্ক, প্যাট কামিন্স, বোল্ট, সাউদি, বন্ড, স্টেইন- এদের চেয়ে কি সাকিব ভালো? আজমল, আফ্রিদি, মেন্ডিস, ভেট্টোরি, অশ্বিন, সোয়ান, নারাইন, তাহির- এদের চেয়ে কি সাকিব বেটার? কিন্তু পারফর্মার সাকিব এদের চেয়ে ঢের ভালো! 

বিশ্বকাপের মঞ্চে ৩০ উইকেট নিয়ে সাকিব আছেন সেরা ৭-এ। সর্বোচ্চ শিকারির থেকে মাত্র ৯ উইকেট দূরে। আফ্রিদি ৩৯ উইকেট নিতে খেলেছেন সাকিবের চেয়ে ৯ ম্যাচ বেশি। আসন্ন বিশ্বকাপের ৮ ম্যাচেই সাকিব সবাইকে ছাড়িয়ে যাবে ইনশাআল্লাহ। 

এটাই হচ্ছেন বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান। নামে ততটা বড় না হলেও পারফরম্যান্সে নামের থেকেও বড়। বিশ্বমঞ্চে দেশের প্রয়োজনে স্বাভাবিকের চেয়ে আরো শানিত। টি-টোয়েন্টিতে যার ক্যারিয়ার গড় ২৩, বিশ্বকাপে তা প্রায় ২৯। ক্যারিয়ার স্ট্রাইক রেট যেখানে ১২২, সেখানে বিশ্বকাপে ১২৯ প্রায়। যেখানে ক্যারিয়ারে বোলিং গড় ২০.৬৩, সেখানে বিশ্বকাপে বোলিং গড় ১৯.৫৩।

তাই সাকিব আল হাসান বাংলাদেশের জান। বিশ্ব যতই সাকিবকে তার প্রাপ্য সম্মান না দিক, আমাদের উচিত পারফর্মার সাকিবের মাহাত্ম্যকে স্বীকার করা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি