ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পর্তুগালে ক্যারিয়ারসেরা পারফর্ম করলেন নিপু

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ০৯:৩৭, ২৩ আগস্ট ২০২১ | আপডেট: ০৯:৩৯, ২৩ আগস্ট ২০২১

সিরাজুল্লাহ খাদিম নিপু

সিরাজুল্লাহ খাদিম নিপু

বিসিবির অবহেলায় হতাশায় ক্রিকেট ছেড়ে জীবিকার তাগিদে এক সময় দেশ ত্যাগ করে আশ্রয় নেন ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশে। জাত ক্রিকেটার হওয়ায় কাজের ফাঁকে ফাঁকে ক্রিকেট খেলে এখন তিনি পর্তুগাল জাতীয় দলের খেলোয়াড়। ক্যারিয়ার সেরা পারফর্মও করলেন সেখানে।

বলছিলাম, ২০০৬ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে মুশফিক, সাকিব ও তামিমদের সাথে অলরাউন্ডার হিসাবে যিনি সবার দৃষ্টি কেড়েছিলেন, সেই সিরাজুল্লাহ খাদিম নিপুর কথা। এক সময়কার সতীর্থ মুশফিক, সাকিব ও তামিমের ক্যারিয়ারের অর্জন যেখানে আকাশ ছোঁয়া, সেখানে একই পর্যায়ের খেলোয়াড় হয়েও এখন তিনি পর্তুগালের হয়ে ক্রিকেট খেলতে পারার আনন্দেই তৃপ্তি খুঁজে পান। 

তবে কেবল আনন্দ আর তৃপ্তিই নয়, রীতিমত হাতভরা সাফল্যের দেখাও পাচ্ছেন ৩৩ বছর বয়সী এই বাঁহাতি পেস অলরাউণ্ডার। পর্তুগাল জাতীয় ক্রিকেট দলের হয়ে ইতোমধ্যেই নিজের জাত চিনিয়েছেন পেসার সিরাজুল্লাহ খাদিম। পর পর দুই ম্যাচে (৩+৩) ৬ উইকেটসহ চার ম্যাচে মোট ৯টি উইকেট নিয়ে তিনিই এখন সেরা উইকেট শিকারী।

গত ১৯ আগস্ট পর্তুগালের আলবারগারিয়াতে অনুষ্ঠিত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাল্টার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে সিরাজুল্লাহ খাদিম নিপুর। যে ম্যাচে পর্তুগাল জয়লাভ করে ৬ উইকেটে। ম্যাচে ব্যাট হাতে নামতে হয়নি তাকে, তবে পর্তুগালের পক্ষে ৪ ওভার হার ঘুরিয়ে ২৮ রান দিয়ে সর্বোচ্চ ২টি উইকেট নেন নিপু।

পরে ২১ আগস্ট জিব্রালটারের মুখোমুখি হয় নিপুর পর্তুগাল। যে ম্যাচে ব্যাট হাতে সুযোগ পেয়ে ২ বল খেলে কোনও রান করতে না পারলেও বল হাতে দুর্দান্ত ছিলেন নিপু। চার ওভারে মাত্র ৮টি রান দিয়ে ১টি উইকেট নেন তিনি। যাতে ৯৬ রানের বিশাল জয় পায় তার দল। 

রোববার (২৩ আগস্ট) অনুষ্ঠিত টুর্ণামেন্টের পঞ্চম ও ষষ্ঠ ম্যাচে আবারও ওই দুই দলের মুখোমুখি হয় পর্তুগাল। যে দুই ম্যাচের প্রথমটিতে জিব্রালটারের বিপক্ষে চার ওভার হাত ঘুরিয়ে মাত্র ১৬ রান দিয়ে ৩টি উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন নিপু। যার ফলে ১১০ রানের বিশাল জয় পায় তার দল। 

আর ষষ্ঠ ম্যাচে সেই মাল্টার বিপক্ষেও অন্যতম সেরা পার্ফরম্যান্স করেন সিরাজুল্লাহ খাদিম নিপু। আগের এবার ২৪ রান দিয়ে ৩টি উইকেট নেন তিনি, যার ফলে আগের ম্যাচের বোলিং ফিগারটাই (৩/১৬) ক্যারিয়ার সেরা হয়ে থাকলো নিপুর। সেইসঙ্গে ব্যাট হাতেও ছিলেন ২ বলে ১ রান করে অপরাজিত। যার ফলে ১৩ বল হাতে রেখেই ৩ উইকেটের জয় পায় পর্তুগাল। অর্থাৎ চার ম্যাচেই পুরো ৮ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে অপরাজেয় নিপুর দল।

হবিগঞ্জ থেকে বেড়ে ওঠা সিরাজুল্লাহ খাদিম নিপু একজন বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং মিডিয়ার পেস বোলার হিসাবে দেশের সম্ভাবনাময় ক্রিকেটার ছিলেন। দেশের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে তাকে বিবেচনা করা হতো। বিভিন্ন বয়স ভিত্তিক দলের পক্ষে অনেক দেশ সফর করেন। বয়স ভিত্তিক দলে খেলার সময়ই অসাধারণ নৈপুণ্য দিয়ে অস্ট্রেলিয়ান প্রাদেশিক প্রতিযোগিতা ডারউইন প্রিমিয়ার লীগে ডামরিন ক্রিকেট ক্লাবের পক্ষে খেলার সুযোগ পেয়ে নিপু তার জাত ছিনিয়েছিলেন। 

একটি ম্যাচে তো পালমারস্টন ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে ৮৮ রান করার পাশাপাশি ৬টি উইকেটও নেন। মিডিয়ায় নিপু সম্পর্কে জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদের মূল্যায়ন ছিল, "তিনি একজন দুর্দান্ত অলরাউন্ডার ছিলেন, একটি ম্যাচের গতি পরিবর্তন করার স্বাভাবিক ক্ষমতা ছিল তার।’

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি