ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ভারতকে ভরসা জোগাচ্ছেন বিরাট-পূজারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২০, ২৮ আগস্ট ২০২১

৯৯ রানের জুটি গড়ে দলকে ভরসা জোগাচ্ছেন পূজারা ও কোহলি

৯৯ রানের জুটি গড়ে দলকে ভরসা জোগাচ্ছেন পূজারা ও কোহলি

প্রথম ইনিংসে ৭৮ রানে অলআউট হওয়ার লজ্জা, ইংল্যান্ডের সুবিশাল ৩৫০ রানের অধিক লিড, অফ ফর্মে থাকা মিডল অর্ডার, দ্বিতীয় ইনিংসে ব্যাটে নামার আগে ভারতের সামনে প্রশ্ন ছিল প্রচুর। তবে তৃতীয় দিনের খেলা শেষে চেতেশ্বর পূজারা (৯১) ও বিরাট কোহলির (৪৫) অপরাজিত ৯৯ রানের জুটির পাশাপাশি রোহিত শর্মার (৫৯) অর্ধশতরানে সুবাদে কিছুটা স্বস্তিতে ভারতীয় শিবির।

সব সমালোচনার জবাব দিতেই লিডস টেস্টে ভারতের দ্বিতীয় ইনিংসে লড়াই চালাচ্ছেন ভারতের দুই তারকা ব্যাটসম্যান। বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারা। বহু দিন ধরেই পূজারা-কোহলিদের ফর্ম নিয়ে তীব্র সমালোচনা চলছিল। এই ইনিংসে পূজারা ব্যর্থ হলে হয়তো টেস্ট দল থেকে বাদই পড়ে যেতেন। যে কারণে নিজের সেরাটা দিতে মরিয়া ছিলেন তিনি। 

পূজারার ব্যাটিংয়ে এ দিন আগ্রাসী মনোভাব লক্ষ্য করা যায়। দুরন্ত ছন্দে খেলে ৯১ রান করে ফেলেছেন ভারতীয় এই টেস্ট ব্যাটসম্যান। অন্যপ্রান্তে বিরাট কোহলিও অপরাজিত আছেন ৪৫ রান করে। আজ চতুর্থ দিনে পূজারার সেঞ্চুরি এবং কোহলির হাফ সেঞ্চুরির অপেক্ষায় থাকবে লিডস। 

শুক্রবার দিনের আলো কমে আসার জন্য কিছুক্ষণ আগেই খেলা বন্ধ করে দিতে হয়। তা না হলে হয়তো এ দিনই পূজারার শতরান বা কোহলির অর্ধশতরান হয়ে যেতে পারত।

মূলত হেডিংলিতে প্রথম আড়াই দিনের খেলা শেষে ব্যাকফুটে থাকা ভারতীয় দল কী মানসিকতা নিয়ে ব্যাট করতে নামে সেই বিষয়ে আগ্রহী ছিল সবাই। ব্যাটে নামার পরই তা স্পষ্টভাবে বুঝিয়ে দেন পূজারা। তৃতীয় দিনের শেষে সাংবাদিক সম্মেলনে এসে রোহিত জানান, ‘ও (পূজারা) নিশ্চিতভাবে ক্রিজে এসেই রান করার লক্ষ্যে নেমেছিল। আমরা কোনভাবেই এই ম্যাচে শুধুমাত্র বাঁচার চেষ্টা করছি না। রান করাই আমাদের লক্ষ্য এবং পূজারার ইনিংসে তা স্পষ্টভাবেই বোঝা যায়। ও খারাপ বলগুলোতে রান করার চেষ্টায় ছিল, যা সবসময়ই সাহায্য করে।’

ভারতীয় দল তৃতীয় দিনে দুরন্ত লড়াইয়ের পর ম্যাচে কিছুটা কামব্যাক করলেও কোহলি-পূজারার কাজ এখনও শেষ হয়নি বলে মনে করছেন রোহিত। উপরন্তু, ফর্মে ফেরা পূজারাকে প্রশংসায় ভরিয়ে দেন তিনি। সাম্প্রতিক সময়ে পূজারার দলে জায়গা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে এবং প্রথম ইনিংসে ব্যাট হাতে ব্যার্থতার পর তা আরও জোরালো হয়। তবে রোহিতের মতে, কিছুদিন যাবৎ রান না পেলেও দলের মধ্যে পূজারাকে নিয়ে কেউ কোনদিনও খুব বেশি চিন্তিত ছিল না।

ভারতীয় ওপেনারের দাবি, ‘ও (পূজারা) যেভাবে আজকে ব্যাট করেছে তা ওর দৃঢ় মানসিকতারই ছবি তুলে ধরে। দল ৩ শতাধিক রানে পিছিয়ে থাকার পর ব্যাট করা কোনভাবেই সহজ নয়। ও সব জায়গায়ই রান করেছে। সত্যি বলতে দলের মধ্যে ওর ফর্ম বিন্দুমাত্র চর্চা হয়নি। আমরা ওর দক্ষতা সম্পর্কে সকলেই অবগত। আমরা খুব তাড়াতাড়ি এগুলো ভুলে যাই। হ্যাঁ, সাম্প্রতিক সময়ে ও খুব বেশি রান করেনি, তবে লর্ডসে আজিঙ্কার (রাহানে) সঙ্গে ওর পার্টনারশিপ বা অস্ট্রেলিয়া সফরে আমাদের জয়ে ওর অবদান ভোলার মতো নয়।’

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি