ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রুটকে আউট করে স্বস্তিতে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৫, ৩ সেপ্টেম্বর ২০২১

স্বস্তিতে ভারতীয় দল

স্বস্তিতে ভারতীয় দল

লিডসের পর ওভালেও ভারতের ব্যাটিং ব্যর্থতা অব্যাহত। বৃহস্পতিবার শুরু হওয়া চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ২০০ রানও তুলতে পারল না বিরাট কোহলির দল। গুটিয়ে গেল ১৯১ রানেই। শেষ বেলায় শার্দূল ঠাকুরের দাপুটে ইনিংসেই মূলত ওই স্কোর পায় ভারত। তবে ভারতের স্বস্তির বিষয় হলো রুটের উইকেট।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি। আবারও ব্যর্থ হলেন ভারতের দুই ওপেনার। শুরুটা মোটামুটি ভালো হলেও রোহিত শর্মা ফিরে যান মাত্র ১১ রান করে। তারপরেই আউট হন আরেক ওপেনার লোকেশ রাহুলও (১৭)। ২৮ রানে পরপর দু’টি উইকেট পড়ে যায় ভারতের। আগের ম্যাচে রান পাওয়ায় মনে করা হয়েছিল বুঝি ফর্মে ফিরেছেন চেতেশ্বর পুজারা। কিন্তু ওভালে এসে ব্যর্থ তিনিও। মাত্র চার রানে সেই অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে ফিরে গেলেন সৌরাষ্ট্রের ব্যাটসম্যান।

পুজারা সাজঘরে ফিরতেই হঠাৎ চমক। পাঁচ নাম্বারে আজিঙ্কা রাহানে নয়, ব্যাট হাতে নামতে দেখা যায় রবীন্দ্র জাদেজাকে। ক্রিকেট অনুরাগীরা তো বটেই, অবাক হয়েছিলেন ধারাভাষ্যকাররাও। অনেকেই বললেন, বাঁহাতি এবং ডান হাতি কম্বিনেশনের জন্যেই এই বদল! কিন্তু সেই ফাটকা কাজে লাগল না। ১০ রানের বেশি করতে পারলেন না জাদেজা।

কোহলি অবশ্য নিজের ছন্দেই এগোচ্ছিলেন। অলি রবিনসন, জেমস অ্যান্ডারসনকে দর্শনীয় কভার ড্রাইভ মারলেন। অনুরাগীরা যখন স্বপ্ন দেখতে শুরু করেছেন কোহলীর শতরানের, তখনই এলো বিপদ! রবিনসনের বলে খোঁচা দিয়ে ফিরলেন পঞ্চাশ করা কোহলিও। রাহানে (১৪), পন্টও (৯) স্কোর করতে ব্যর্থ।

মোহাম্মদ শামির জায়গায় এই টেস্টে নেয়া হয়েছে শার্দূল ঠাকুরকে। কিন্তু বলের আগে তিনি নিজের অস্তিত্ব জানান দিয়ে রাখলেন ব্যাট হাতেই। এর আগে অস্ট্রেলিয়া সিরিজে অর্ধশতরান করেছিলেন শার্দূল। বৃহস্পতিবার কোনও ইংরেজ বোলারকেই পাত্তা দেননি। অবলীলায় ছক্কা হাঁকিয়েছেন। অর্ধশতরানও পূর্ণ করেন ছয় দিয়েই। তবে দ্রুত রান তুলতে গিয়ে ওই ঝুঁকি নেয়াই যে কাল হলো তাঁর (৫৭)। যাতে শেষমেশ ১৯১ রানেই অলআউট হয় ভারত।

ইংল্যান্ডের পক্ষে এই ইনিংসে ৪টি উইকেট নিয়ে নিজের ফেরাটা স্মরণীয় করে রাখলেন ক্রিস ওকস। আর আগের ম্যাচের সেরা অলি রবিনসন নেন ৩টি উইকেট। এছাড়া একটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন ও ক্রেইগ ওভারটন।

ক্লিন বোল্ড হয়ে ফিরলেন রুট

ওই অল্প রানের স্কোর গড়েও ভারতের পক্ষে আশার কথা হচ্ছে, প্রথম দিনেই ফেরানো গেছে এই সিরিজে দুর্দান্ত ছন্দে থাকা ইংলিশ অধিনায়ক জো রুটকে। ৬ রানের মধ্যে জাসপ্রীত বুমরাহ দুই ওপেনার ররি বার্নস (৫) ও হাসিব হামিদকে (০) ফেরানোর পর সিরিজে প্রথম সুযোগ পাওয়া উমেশ যাদব তুলে নেন রুটের উইকেট। 

প্রথম দিনে ভারতের সব থেকে বড় প্রাপ্তি ছিল এটাই। আপাতত ডেভিড মালানের (২৬) সঙ্গে ক্রিজে আছেন নাইট ওয়াচম্যান ক্রেইগ ওভারটন (১)। যাতে ৩ উইকেটে ৫৩ রান নিয়ে দিন শেষ করে স্বাগতিকরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি