ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রথম নারী ক্রিকেটার হিসেবে এলিসার অনন্য মাইলফলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১১, ২ অক্টোবর ২০২১

এলিসা পেরি

এলিসা পেরি

প্রথম নারী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ৫ হাজার রান ও ৩শ উইকেটের অনন্য মাইলফলক স্পর্শ করলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার এলিসা পেরি।

নিজদের মাঠে ভারতের বিপক্ষে চলমান একমাত্র দিবা-রাত্রীর টেস্টের প্রথম ইনিংসে ২ উইকেট নিয়ে আন্তর্জাতিক অঙ্গণে ৩শ উইকেট পূর্ণ করেন এলিসা। আর ব্যাট হাতে আগেই ৫ হাজার রান আছে তার নামের পাশে।

ক্যারারে ওভালে চলমান টেস্টের আগে এলিসা পেরির আন্তর্জাতিক ক্যারিয়ার ছিলো- ৮ টেস্টে ৬২৪ রান ও ৩১ উইকেট, ১১৮ ওয়ানডেতে ৩১৩৫ রান ও ১৫২ উইকেট এবং ১২৩ টি-টোয়েন্টিতে ১২৪৩ রান ও ১১৫ উইকেট।

মোট ৩শ উইকেট পেতে মাত্র ২ উইকেট প্রয়োজন ছিলো পেরির। ভারতের বিপক্ষে গোলাপী বলের এই টেস্টে ২ উইকেট নিয়ে প্রথম নারী ক্রিকেটার হিসেবে ৫ হাজার রান ও ৩শ উইকেটের মাইলফলক পূর্ণ করেন অজি অলরাউন্ডার।

পুরুষদের ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ৫ হাজার ও ৩শ উইকেট নিয়ে এলিট ক্লাবের সদস্য হিসেবে আছেন বাংলাদেশের সাকিব আল হাসানহ আরও ১১ ক্রিকেটার। তারা হলেন- ইয়ান বোথাম, কপিল দেব, ইমরান খান, ওয়াসিম আকরাম, সানাথ জয়সুরিয়া, শন পোলক, এন্ড্রু ফ্লিনটফ, শহিদ আফ্রিদি, ড্যানিয়েল ভেট্টোরি, ডোয়াইন ব্রাভো, মঈন আলী। 

পুরুষ ক্রিকেটে সর্বপ্রথম এই কীর্তি গড়েছিলেন এলিসারই স্বদেশি ইয়ান বোথাম।

এদিকে, এই টেস্টে স্মৃতি মান্দানার অনবদ্য শতকে ৩৭৭ রান তুলেছে সফরকারী ভারত। জবাব দিতে নেমে ভারতীয় বোলিং তোপের মুখে ১১৯ রানেই ৪ উইকেট হারিয়ে ১৪৩ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিকরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি