ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিশ্বকাপেও বিশ্বসেরা সাকিব!

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ২০:২৭, ২১ অক্টোবর ২০২১ | আপডেট: ২০:৪১, ২১ অক্টোবর ২০২১

টানা দ্বিতীয় ম্যাচেও ম্যাচ সেরা হলেন সাকিব আল হাসান

টানা দ্বিতীয় ম্যাচেও ম্যাচ সেরা হলেন সাকিব আল হাসান

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরটি শুরুর আগে ২৫ ম্যাচে ৩০টি উইকেট নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকায় যৌথভাবে পঞ্চম স্থানে ছিলেন সাকিব আল হাসান। তবে এবারের প্রথম রাউন্ডেই বড়সড় লাফ দিয়ে এখন যৌথভাবে তালিকার শীর্ষে উঠে বসলেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার।

স্কটল্যান্ডের বিপক্ষে ২টি ও ওমানের বিপক্ষে ৩টি উইকেট নেয়ার সুবাদে সার্বিকভাবে ৩৫টি উইকেট নিয়ে আগের ম্যাচেই যৌথভাবে চার নম্বরে উঠে এসেছিলেন সাকিব। এক্ষেত্রে তিনি অবস্থান করছিলেন পাকিস্তানের উমর গুল ও শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের সঙ্গে একাসনে।

তবে এবার পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাত্র ৯ রানে ৪টি উইকেট নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেয়া বোলারদের তালিকায় যৌথভাবে এক নম্বরের সিংহাসন দখল করলেন সাকিব। এক্ষেত্রে একযোগে গুল, মেন্ডিস, আজমল ও মালিঙ্গাকে পিছনে ফেলে আফ্রিদির নজির ছুঁয়ে ফেললেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

পিএনজি ম্যাচের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের উইকেট সংখ্যা এখন ৩৯টি। তিনি ২৮ ম্যাচ খেলেই এই উইকেট সংগ্রহ করেছেন। অন্যদিকে ৩৪টি ম্যাচ খেলে আফ্রিদির সংগ্রহে রয়েছে সমান সংখ্যক উইকেট। আপাতত যৌথভাবেই শীর্ষে রয়েছেন দুই তারকা। 

তবে সুপার টুয়েলভে ওঠা বাংলাদেশ দলের প্রথম ম্যাচে নিশ্চিতভাবেই আফ্রিদিকে টপকে এককভাবে বিশ্বরেকর্ড নিজের দখলে নেবেন সাকিব।

অন্যদিকে, ব্যাট হাতেও সমানভাবে আলো ছড়াচ্ছেন টাইগার সেরা এই তারকা। চলতি বিশ্বকাপের তিন ম্যাচে (২০, ৪২ ও ৪৬) মোট ১০৮ রান করে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত ৬৭৫ রান সংগ্রহ করে ছয় নম্বর স্থানে উঠে এসেছেন সাকিব।

এক্ষেত্রে ৬৬১ রান নিয়ে বিশ্বমঞ্চে সেরা রান সংগ্রাহকের তালিকার সাতে অবস্থান করা সাঙ্গাকারা ও ৬৭৩ রান নিয়ে ছয়ে অবস্থান করা রোহিতকে হটিয়ে তাঁর স্থানটি দখল করলেন সাকিব। বিশ্বমঞ্চে এখন পর্যন্ত ২৮ ম্যাচ খেলা সাকিবের রান সংখ্যা এখন ৬৭৫।

৭১৭ রান নিয়ে পাঁচে অবস্থান করছেন দক্ষিণ আফ্রিকান গ্রেট এবি ডি ভিলিয়ার্স। ৩০ ম্যাচ খেলে ওই রান করেন তিনি। তবে মাত্র ১৬টি ম্যাচ খেলে ৭৭৭ রান নিয়ে চারে অবস্থান করছেন ভারত ক্যাপ্টেন বিরাট কোহলি। আর ৩১ ম্যাচে ১০১৬ রান করে সবার উপরে আছেন আরেক লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনে।

চলতি বিশ্বকাপের সবকটি ম্যাচ খেলতে পারলে তাঁকেও ছাড়িয়ে যেতে পারেন সাকিব আল হাসান। সেইসঙ্গে হতে পারেন সেরা উইকেট শিকারী বোলারও। এজন্য তাঁর দরকার মার পাত্র একটি উইকেট। 

এটাই হচ্ছেন বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান। নামে ততটা বড় না হলেও পারফরম্যান্সে নামের থেকেও বড়। বিশ্বমঞ্চে দেশের প্রয়োজনে স্বাভাবিকের চেয়ে আরো শানিত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবথেকে বেশি উইকেট শিকার করা বোলাররা:
১. ২৮ ম্যাচে ৩৯টি উইকেট নিয়েছেন সাকিব।
২. ৩৪টি ম্যাচ খেলে ৩৯টি উইকেট নিয়েছেন শাহিদ আফ্রিদি।
৩. লাসিথ মালিঙ্গা ৩১টি ম্যাচ খেলে ৩৮টি উইকেট নিয়েছেন।
৪. সাঈদ আজমল নিয়েছেন ২৩ ম্যাচে ৩৬টি উইকেট।
৫. অজন্তা মেন্ডিস নিয়েছেন ২১ ম্যাচে ৩৫টি উইকেট।
৬. আর ২৪ ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন উমর গুল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবথেকে বেশি রান করা ব্যাটাররা:
১. মাহেলা জয়াবর্ধনে- ৩১ ম্যাচে ৩৯.০৭ গড়ে ১০১৬ রান, সর্বোচ্চ ইনিংস ১০০।
২. ক্রিস্টোফার গেইল- ২৮ ম্যাচে ৪০ গড়ে ৯২০ রান, সর্বোচ্চ ইনিংস ১১৭।
৩. তিলকারত্নে দিলশান- ৩৫ ম্যাচে ৩০.৯৩ গড়ে ৮৯৭ রান, সর্বোচ্চ ইনিংস ৯৬*।
৪. বিরাট কোহলি- ১৬ ম্যাচে ৮৬.৩৩ গড়ে ৭৭৭ রান, সর্বোচ্চ ইনিংস ৮৯*।
৫. এবি ডি ভিলিয়ার্স- ৩০ ম্যাচে ২৯.৮৭ গড়ে ৭১৭ রান, সর্বোচ্চ ইনিংস ৭৯*।
৬. সাকিব আল হাসান- ২৮ ম্যাচে ২৯.৩৪ গড়ে ৬৭৫ রান, সর্বোচ্চ ইনিংস ৮৪।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি