ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

৭ উইকেট হারিয়ে ধুঁকছে প্রোটিয়ারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৪, ২৩ অক্টোবর ২০২১ | আপডেট: ১৭:২০, ২৩ অক্টোবর ২০২১

প্রথম রাউণ্ড শেষে দুই শক্তিশালী দল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হলো চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তেজনাময় সুপার টুয়েলভ। যে ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং নিয়ে শুরুতেই তিন উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষকে রীতিমত চাপে ফেলেছে অস্ট্রেলিয়া।

যাতে ৮৩ রান তুলতেই ৭টি উইকেট হারিয়ে ফেলেছে প্রোটিয়ারা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ৮৩ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। এইডেন মার্করাম ৩১ রানে এবং ৮ রানে ক্রিজে আছেন। 

এর আগে ব্যাটিংয়ে নেমে মিচেল স্টার্কের করা প্রথম ওভারেই দুই চার হাঁকিয়ে ১২ রান তুলে শুভসূচনারই ইঙ্গিত দেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। তবে দ্বিতীয় ওভারে এসে তাঁকে বোল্ড করে অজিদের আনন্দে মাতান স্পিনার গ্লেন ম্যাক্সওয়েল। যাতে মাত্র ৭ বলে দুই চারে ১২ করেই সাজঘরে পথ ধরেন বাভুমা।

সেই শুরু, এরপর হ্যাজলউড ও কামিন্সের তোপের মুখে পড়ে ৪৬ রান তুলতেই চতুর্থ উইকেট হারিয়ে বসে বড়মঞ্চে ‘চোকার’ খ্যাত দলটি। এসময়ে কুইন্টন ডি কক ৭ রানে, রাসি ফন ডার ডুসেন ২ রানে এবং হেনরিখ ক্লাসেন ১৩ রান করে আউট হয়ে ফেরেন।

এরপর ডেভিড মিলারকে নিয়ে জুটি গড়ে বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা করেন মার্করাম। তবে অজি বোলার ও ফিল্ডারদের অনবদ্য নৈপুণ্যে প্রোটিয়াদের সব প্রচেষ্টায় যেন ভেস্তে যায়। ৩৩ বলে ৩৪ রানের জুটি গড়ে জাম্পার শিকার হয়ে ফেরেন ১৬ রান করা মিলার।

একই ওভারে মাত্র এক রানেই জাম্পার দ্বিতীয় শিকার হয়ে ফেরেন ৮ নম্বরে নামা ডোয়াইন প্রিটোরিয়াস। আর এসেই রান আউট হন কেশভ মহারাজ (০)। যাতে ৮৩ রানেই সপ্তম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। 

এর আগে টস জয়ী অজি অধিনায়ক জানান, তার মতে উইকেটটি দারুণ। যা ম্যাচের বাকি সময়ে বদলানোর কোনো সম্ভাবনা নেই। তাই পরে ব্যাটিং করে রান তাড়ার দিকেই ঝুঁকেছে অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে মাত্র একবারই মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। ২০১২ সালে শ্রীলঙ্কার মাটিতে হওয়া সেই আসরে প্রোটিয়াদের ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছিল অজিরা।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুই দল খেলেছে ২১টি ম্যাচ। যেখানে অস্ট্রেলিয়ার জয় ১৩ ম্যাচে আর দক্ষিণ আফ্রিকা জিতেছে ৮টি ম্যাচ।

দক্ষিণ আফ্রিকা একাদশ: 
কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা (অধিনায়ক), এইডেন মার্করাম, রাসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, হেনরিখ ক্লাসেন, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, এনরিক নরকিয়া ও তাবরাইজ শামসি।

অস্ট্রেলিয়া একাদশ: 
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজলউড।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি