ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ব্যাট নয়, বল হাতেই নজির গড়লেন রুট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ১৭ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৬:৫৩, ১৭ ডিসেম্বর ২০২১

জো রুট

জো রুট

বর্তমানে বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটারটির নাম জো রুট। গোটা বছর জুড়েই ব্যাট হাতে নিজের দাপট দেখিয়েছেন ইংলিশ অধিনায়ক। ক্রিকেটের প্রসিদ্ধ ফ্যাব ফোরের অন্যতম রুটের থেকে ব্যাট হাতে নজির গড়া দেখতেই অভ্যস্ত সবাই। তাই বলে বল হাতেও।

হ্যাঁ, রুট কিন্তু বলটাও একেবারে মন্দ করেন না। আর চলতি অ্যাসেজেই বল হাতে অনন্য এক নজির গড়ে ফেললেন নাম্বার ওয়ান টেস্ট ব্যাটার।

গ্যাবায় প্রথম ইনিংসে প্রতিপক্ষ অধিনায়ক প্যাট কামিন্সের উইকেট নেয়ার পর অ্যাডিলেডেও ট্রেভিস হেডের গুরুত্বপূর্ণ উইকেট আসে রুটের কব্জির যাদুতে। হেড চলতি বছরে রুটের ১২ নম্বর টেস্ট উইকেট। কামিন্সকে আউট করেই অধিনায়ক হিসেবে এক বছরে ১ হাজার রান করার পর একচ্ছত্রভাবে সর্বাধিক টেস্ট উইকেট নেয়ারও নজির গড়ে ফেলেছিলেন রুট। এবার তাঁর খাতায় জুড়ল আরও একটা শিকার।

রুটের পরে তালিকায় যুগ্মভাবে দ্বিতীয় স্থানে আছেন সাবেক লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ (২০১৪ সালে) ও সাবেক অজি অধিনায়ক বব সিমসন (১৯৬৪ সালে)। এই দুই অধিনায়কই এক বছরে হাজারের অধিক রান করার পাশাপাশি ১০টি করে উইকেটও নিয়েছিলেন। এছাড়া হ্যান্সি ক্রোনিয়ে (১৯৯৮ সালে ৮ উইকেট) ও মাইকেল ক্লার্কও (২০১২ সালে ৭ উইকেট) তালিকায় রয়েছেন।

অ্যাডিলেডে অবশ্য রুটের উইকেট নেয়া সত্ত্বেও বিশাল রানের স্কোর গড়ে ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার (৯৫) ও স্টিভ স্মিথের (৯৩) পাশাপাশি মার্নাস ল্যাবুশানের শতরানে (১০৩) ভর করে ৯ উইকেটের বিনিময়ে ৪৭৩ রান করেছে অজিরা।

ওই তিন ব্যাটার ছাড়াও অ্যালেক্স ক্যারি ৫১, মাইকেল নাসের ৩৫ এবং মিচেল স্টার্ক অপরাজিত ৩৯ রান করেন। ইংলিশদের পক্ষে বেন স্টোকস ৩টি, জেমস অ্যান্ডারসন ২টি এবং রুট, ওকস, ব্রড ও রবিনসন প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

এদিকে, জবাব দিতে নেমে শুরুতেই ২ উইকেট হারিয়ে বসেছে ইংলিশরা। দলীয় মাত্র ৭ রানে ররি বার্নসকে (৪) সাজঘরে ফিরিয়ে স্বাগতিক দলকে প্রথম ব্রেক থ্রু এনে দেন মিচেল স্টার্ক। এরপর ১২ রানের মাথায় আরেক ওপেনার হাসিব হামিদকে (৬) হারায় ইংল্যান্ড।

তাঁকে স্টার্কের ক্যাচ বানিয়ে ফেরান অভিষিক্ত দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত অজি অলরাউণ্ডার মাইকেল নাসের। যাতে দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ওই দুই উইকেটে ১৭ রান। জো রুট ৫ রানে এবং ডেভিড মালান ১ রানে অপরাজিত আছেন। অজিদের থেকে এখনও ৪৫৬ রান পিছিয়ে সফরকারীরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি