ঢাকা, শনিবার   ১৩ জুলাই ২০২৪

জয় দিয়েই এশিয়া কাপ শুরু ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪২, ২৩ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৮:৪৪, ২৩ ডিসেম্বর ২০২১

আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যকার ম্যাচের একটি চিত্র

আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যকার ম্যাচের একটি চিত্র

শুরু হয়ে গেছে আসন্ন যুব বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের ড্রেস রিহার্সেল তথা যুব এশিয়া কাপ। আরব আমিরাতে শুরু হওয়া এই আসরের উদ্বোধনী দিনেই একে অপরের মুখোমুখি হয় ছয়টি দল। যে ম্যাচগুলোতে দাপটের সঙ্গেই জয় পেয়েছে ফেভারিটরা। সঙ্গে ছিল বোলারদের দাপট, কম যাননি ব্যাটাররাও।

দুবাইয়ে অনুষ্ঠিত প্রথম ম্যাচে হারনুর সিংয়ের অনবদ্য শতকে স্বাগতিক আরব আমিরাতের বিপক্ষে পাঁচ উইকেটে ২৮২ রান তোলে ভারত। ১৩০ বলে ১১টি চারের মারে ১২০ রানের ইনিংস খেলেন এই ওপেনার। যা এবারের এশিয়া কাপের প্রথম শতক। এছাড়া অধিনায়ক ইয়াশ ধালের ব্যাট থেকে আসে সময়োপযোগী ৬৩ রানের ইনিংস।

তবে শেষ দিকে ঝড় তুলে মাত্র ২৩ বলে ৪৮ রানের ইনিংস খেলে দলের স্কোরকে পৌনে তিনশর ঘরে পৌঁছে দেন রাজবর্ধন হাঙ্গারগেকার। এছাড়া শেখ রাশীদ আউট হন ৩৫ রান করে। আমিরাতের পক্ষে আলিশান শরাফু ২টি এবং আয়ান আফজাল খান ১টি উইকেট লাভ করেন।

জবাব দিতে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩৪.৩ ওভারেই মাত্র ১২৮ রানে গুটিয়ে গেছে স্বাগতিক দল। দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান আসে ওপেনার কাই স্মিথের ব্যাট থেকে। এছাড়া সুরিয়া সথীশ ২১ ও ধ্রুভ পারাশার ১৯ রান করেন। 

ভারতের পক্ষে রাজবর্ধন হাঙ্গারগেকার ৩টি এবং গার্ভ সাংওয়ান, ভিকি অষ্টওয়াল ও কৌশল তাম্বে ২টি করে উইকেট তুলে নেন। ফলে ১৫৪ রানের বড় জয় পায় ভারত। 

দ্বিতীয় ম্যাচে দুরন্ত বোলিং পারফর্ম্যান্স দেখায় পাকিস্তান। যদিও ব্যাটাররা হয়ে ওঠেন চিন্তার কারণ। শেষমেশ লো-স্কোরিং ম্যাচে জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ অভিযান শুরু করে পাকিস্তান দল। আফগানিস্তানের অনূর্ধ্ব-১৯ দলকে ৪ উইকেটে পরাজিত করে পাকিস্তানের যুব দল।

দুবাইয়ে আইসিসি অ্যাকাডেমি মাঠে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে আফগানিস্তান। শুরু থেকেই ধারাবাহিকভাবে উইকেট খোয়াতে থাকা আফগানিস্তান অল-আউট হয়ে যায় ২৩.১ ওভারে মাত্র ৫২ রানেই। দলের হয়ে দু'অঙ্কের রানে পৌঁছতে সক্ষম হন একজন মাত্র ব্যাটার। শূন্য রানে সাজঘরে ফেরেন তিনজন।

৭ নম্বরে ব্যাট করতে নেমে নাঙ্গেলিয়া খারোটে দলের হয়ে সর্বোচ্চ ১৫ রান করেন। এছাড়া মোহাম্মদ ইসহাক ৯ ও নূর আহমেদ ৮ রান করেন। পাকিস্তানের হয়ে আহমেদ খান ৩টি, জীশান ও আওয়াইস নিয়েছেন ২টি করে উইকেট।

জয়ের জন্য ব্যাট করতে নেমে ব্যাটিংয়ে দৃঢ়তা দেখাতে পারেনি পাকিস্তানও। ১৬.৪ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় ৫৩ রান তুলতে তাদের ৬টি উইকেট হারাতে হয়। সাদাকত ১৪ ও হাসিবুল্লাহ ১১ রান করেন। নূর আহমেদ ৩টি ও বিলাল সামি ২টি উইকেট দখল করেন। 

তবে ২০০ বল বাকি থাকতে ৪ উইকেটে ম্যাচ জেতে পাকিস্তান। উল্লেখযোগ্য বিষয় হল- ম্যাচে দু'দলের ১৯ জন ব্যাটসম্যানের মধ্যে মাত্র ৩ জন দু'অঙ্কের রানে পৌঁছতে সক্ষম হন।

অন্যদিকে, শারজায় অনুষ্ঠিত দিনের তৃতীয় ম্যাচে কুয়েতের বিপক্ষে চার ফিফটিতে ৩২৩ রানের বিশাল স্কোর গড়ে লঙ্কান যুবারা। দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রান করেন পবন পাথিরাজা। এছাড়া রানুডা সমারাথনে ৬০, দুই ওপেনার চামিন্দু বিক্রমাসিংহে ও শেভন দানিয়েল ৫৪ রান করে এবং সাদিশা রাজাপাকশে ৩৫ রান করেন।

কুয়েতের পক্ষে জীশান আজীম ও হাবিয়ার আলী ২টি করে উইকেট লাভ করেন। তবে ব্যাট হাতে জবাব দিতে নেমে লঙ্কান বোলারদের তোপের মুখে দুই ওপেনার মীত ভাভসার ও জুদে সালডানহা ছাড়া দুই অঙ্ক ছুঁতে পারেননি আর কেউই। ফলে ১৭.৩ ওভারেই দলটি গুটিয়ে যায় মাত্র ৪৯ রানেই। যাতে ২৭৪ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা।

দলটির পক্ষে মাত্র ২ রানে ৪টি উইকেট দখল করেন দুনিথ ওয়াল্লালাগে। এছাড়া সাদিশা রাজাপাকশে ৪ রানে ৩টি এবং মাথিশা পাথিরানা ৭ রানে ২টি উইকেট লাভ করেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি