ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ওয়ার্ন প্রসঙ্গে মন্তব্য করে তোপের মুখে গাভাস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৭, ৬ মার্চ ২০২২

শেন ওয়ার্ন ও সুনীল গাভাস্কার

শেন ওয়ার্ন ও সুনীল গাভাস্কার

অস্ট্রেলিয়ার ক্রিকেট কিংবদন্তী শেন ওয়ার্ন সম্পর্কে ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কারের একটি মন্তব্য টুইটারে ক্রিকেট ভক্তদের মধ্যে তুমুল বিতর্ক সৃষ্টি করেছে। রীতিমত তোপের মুখে পড়েছেন লিটল মাস্টার খ্যাত ভারতের এই ক্রিকেটার।

অজি স্পিন তারকার মৃত্যুর দিনে ভারতের বিপক্ষে তার রেকর্ডের বিষয়ে মন্তব্য করেছিলেন লিটল মাস্টার। আর এর জন্য গাভাস্কারকে রীতিমত তিরস্কার করলেন নেটিজেনরা। 

উল্লেখ্য, ৫২ বছর বয়সী ওয়ার্ন শুক্রবার থাইল্যান্ডে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

ওয়ার্নের মৃত্যুর পর ইন্ডিয়া টুডের এক অনুষ্ঠানে গাভাস্কার বলেছিলেন, ‘ভারতের বিপক্ষে শেন ওয়ার্নের রেকর্ড দেখুন। তা বেশ সাধারণ মানের ছিল। তিনি ভারতীয় খেলোয়াড়দের বিপক্ষে খুব বেশি সাফল্য পাননি। ভারত সফরে তিনি নাগপুরেই মাত্র একবার পাঁচটি উইকেট পেয়েছিলেন। সেই সময়ে ভারতীয় খেলোয়াড়রা খুব ভালো স্পিন খেলতেন। আমার মনে হয় না, আমি তাঁকে সেরা বলব। ভারতের বিপক্ষে মুত্তিয়া মুরালিধরন যতগুলো সাফল্য পেয়েছেন, তার ভিত্তিতে আমি তাকে আমার বইয়ে ওয়ার্নের উপরে স্থান দেব।’

মূলত এরপরই ইন্টারনেটজুড়ে ঝড় ওঠে সুনীল গাভাস্কারের বিরুদ্ধে। 

ওই অনুষ্ঠানে গাভাস্কার আরও বলেন, ‘শেন ওয়ার্ন জীবনকে উপভোগ করতেন সব সময়। সবসময় জিজ্ঞেস করতেন, ‘বিকেলে কী করছ, চলো একসঙ্গে বসা যাক, কিছু খাওয়া যাক...।’ 

গাভাস্কার বলেন, তিনি সব সময় কিং সাইজে নিজের জীবন যাপন করতে ভালোবাসতেন এবং হয়ত এই ভাবেই তিনি জীবন যাপন করতেন। আর এই কারণেই হয়ত তাঁর হার্ট আর চাপ সহ্য করতে পারেনি, আর তাই এত তাড়াতাড়ি তিনি মারা গেলেন।’

গাভাস্কারের এমন সব মন্তব্যের পর তাঁকে রীতিমত সমালোচনায় বিদ্ধ করেছেন নেটিজেনরা। 

মিহির ঝা নামের একজন বলেন, সুনীল গাভাস্কার শেন ওয়ার্নকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ স্পিনার বলতে অস্বীকার করেছেন, কারণ তিনি ভারতে যথেষ্ট উইকেট পাননি। তিনি কি শচীন সম্পর্কে একই কথা বলতে পারেন? যিনি গ্লেন ম্যাকগ্রার বিপক্ষে দুর্দান্ত নম্বর পাননি! তার বলা উচিত ছিল 'আজ নয়'!

অঙ্কিত কাশ্যপ লিখেছেন, সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার সুনীল গাভাস্কার। তিনি অবশ্যই এই ব্যথা অনুভব করবেন এবং তাই তিনি তার বক্তৃতায় এই সংবেদনশীলতার কথা বলেছেন। পেইড মিডিয়ার কারণে তাকে তার বেতন গ্রেডের উপরে রেট দেয়া হয়েছে। তিনি গ্রেট নন এবং মানুষ তাকে সর্বদা মনে রাখবে একজন স্বার্থপর ব্যক্তি হিসেবে। তবে শেন ওয়ার্ন দুর্দান্ত ছিলেন।

সিদ্ধার্থ বরজাতি নামের একজন লিখেছেন, প্রিয় সুনীল গাভাস্কার স্যার, প্রয়াত শেন ওয়ার্নের দলে গ্লেন ম্যাকগ্রা, ড্যামিয়েন ফ্লেমিং, জেসন গিলেস্পি, ব্রেট লির মতো তুখোড় বোলাররাও ১ হাজারেরও বেশি টেস্ট উইকেট নিয়েছেন এবং তবুও ওয়ার্নের উইকেট সংখ্যা ৭০৮টি। আপনি যদি বলেন যে, তিনি এখনও পর্যন্ত খেলা সেরা স্পিনার নন, তাহলে আপনি নিশ্চয়ই গাজা খেয়েছেন!

শুভ অরুণ বলেছেন, সুনীল গাভাস্কার ভারতে ওয়ার্নের দুর্বল বোলিং রেকর্ড সম্পর্কে কথা বলছেন এবং ইঙ্গিত দিয়েছেন যে, তার হৃদয় তার জীবনধারার সাথে তাল মিলিয়ে চলতে পারেনি। মৌলিক মানবতার ক্ষেত্রে এত বঞ্চিত হওয়া কিভাবে সম্ভব?

রাজীশ নায়ার লিখেছেন, এটা ঠিক যে সুনীল গাভাস্কার ওয়ার্নকে সর্বশ্রেষ্ঠ স্পিনার হিসেবে স্বীকার না করলেও পরামর্শ দিয়েছিলেন যে, তার হৃদয় তার রাজসিক জীবনধারা গ্রহণ করতে পারেনি বলেই তিনি মারা গেছেন! তিনি এমন অপ্রয়োজনীয়, অরুচিকর এবং হৃদয়হীন কথা বললেন, যখন ক্রিকেট বিশ্ব শেন ওয়ার্নের মৃত্যুতে শোক করছে।

শিক কাবাব নামের একটি আইডি থেকে লেখা হয়, শেন ওয়ার্ন, আপনি একজন কিংবদন্তী ছিলেন। আপনি যে কেবল একজন বোলার ছিলেন তার কারণে নয়, আপন চরিত্রের কারণে। এবং সুনীল গাভাস্কার স্যর, এটা বুঝতে না পারার জন্য এবং তার বোলিং পরিসংখ্যান দিয়ে ক্রমাগত লোকেদের বোমা ফেলার জন্য আপনার প্রতি লজ্জা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি