ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

সিরিজ ড্র করাই বাংলাদেশের লক্ষ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৯, ৬ জুলাই ২০২২

টি-টোয়েন্টি সিরিজ সমতায় শেষ করার লক্ষ্য নিয়ে বৃহস্পতিবার স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। 

গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার শেষ টি-টোয়েন্টিটি। 

প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাবার পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে দারুন জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ৩৫ রানের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ক্যারিবীয়রা। 

বৃহস্পতিবার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি হারলে এই সফরে দ্বিতীয়বারের মত সিরিজ হারের স্বাদ পাবে বাংলাদেশ। সফরের শুরুতে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। 

টেস্ট সিরিজে বাংলাদেশের  চিন্তার বিষয় ছিল ব্যাটিং।  টি-টোয়েন্টি সিরিজেও একই রোগে ভুগছে দল। বৃষ্টি বিঘ্নিত সিরিজের প্রথম ম্যাচে ১৩ ওভারে ৮ উইকেটে ১০৫ রান করেছিল বাংলাদেশ। অবশ্য শেষ পর্যন্ত ম্যাচটি পরিত্যক্ত হয়।  দ্বিতীয় ম্যাচে ১৯৪ রানের টার্গেটে ৬ উইকেটে ১৫৮ রান করে টাইগাররা। 
 
জবাব দিতে নেমে শুরুতেই ২৩ রানে ৩ উইকেট হারিয়ে  ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। চতুর্থ উইকেটে জুটি বেঁধে বাংলাদেশকে খেলায় ফেরান দুই ব্যাটার সাকিব আল হাসান ও আফিফ হোসেন। আফিফ আউট হবার পর একাই লড়াই করেন সাকিব। তবে তার লড়াইয়ে ম্যাচ জয়ের কোন আভাস ছিল না। 

সাকিবের ব্যাটিং বলে দিয়েছিল, হারের ব্যবধান কমানোই প্রধান লক্ষ্য ছিলো তার। 

শেষ পর্যন্ত ৫২ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন সাকিব। যা দলের কোন উপকারে আসেনি, কেবলমাত্র হারের ব্যবধানটাই কমিয়েছে। সংক্ষিপ্ত ফরম্যাটে ওয়ান ম্যান শো দেখাতে ব্যর্থ বাংলাদেশ।  এটিই দেশের ক্রিকেটে বড় কারণ হিসেবে ফুটে উঠেছে। 

একটি ইউনিট হিসেবে খেলার জন্য সবসময়ই জোর দিয়ে আসছে বাংলাদেশ। এমনটা আবারও স্পষ্ট করেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি জানান, টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ এড়াতে হলে, দল হিসেবে খেলতে হবে।

মাহমুদুল্লাহ বলেন, “আমরা সব সময়ই ম্যাচ জয়ের জন্য মনোনিবেশ করি। তবে টি-টোয়েন্টিতে জিততে হলে আমাদের মতো একটি দলকে ইউনিট হিসেবেই খেলা উচিত। সবার নিজ-নিজ জায়গা  থেকে অবদান রাখতে হবে। দল হিসেবে খেলাই আমাদের বড় শক্তি। আমরা যদি তা না করতে পারি, তাহলে আমাদের পক্ষে ম্যাচ জয় সম্ভব নয়।”

শেষবার ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলেও, তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল। অবশ্য টি-টোয়েন্টি সিরিজটি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছিল।
 
এছাড়া, টি-টোয়েন্টি ফরম্যাটে রেকর্ড খারাপ হলেও দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের জয়-হারের অনুপাত উপভোগ করার মতো। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় আছে পাঁচটিতে, হার আটটিতে এবং ম্যাচ পরিত্যক্ত দুটিতে।

সবমিলিয়ে এখন পর্যন্ত এই ফরম্যাটে ১২৭টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের জয় ৪৪টিতে, হার ৮০টিতে এবং ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়। 

দুটি পরিবর্তন নিয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলতে নেমেছিল বাংলাদেশ। মুনিম শাহরিয়ার ও নাসুম আহমেদের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছিলেন তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন। 

সিরিজ ড্র করতে তৃতীয় ম্যাচে জিততে হবে, এ অবস্থায় আবারও দলে আসতে পারেন তারা। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি