ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ভারত বনাম পাকিস্তান

হাইভোল্টেজ ম্যাচে দুই দলের সম্ভাব্য একাদশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯, ২৮ আগস্ট ২০২২

এবারের এশিয়া কাপে দুই চির প্রতিদ্বন্দ্বী মুখোমুখি হচ্ছে আসরের শ্রেষ্ঠত্ব অর্জনের ম্যাচে। ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। পাকিস্তানের অধিনায়ক ছন্দে থাকা বাবর আজম। 

এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ও হাইভোল্টেজ ম্যাচে একে ওপরের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামতে চাইবে ভারত ও পাকিস্তান। তবে মূল একাদশের কয়েকটি জায়গায় যথাযথ ক্রিকেটার নির্বাচন নিয়ে সংশয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। অন্যদিকে নির্ভার পাকিস্তান।

ভারত দলের ক্ষেত্রে ভালো খবর হচ্ছে- চোট সারিয়ে মাঠে ফিরেছেন লোকেশ রাহুল। একটু জড়তা থাকা স্বাভাবিক তার মধ্যে। তবুও মূল একাদশ থেকে তাকে সরিয়ে রাখা যাবে না। যদিও রাহুলকে দিয়ে ওপেন করানো হবে নাকি সূর্যকুমারকে দিয়ে- সেটা নির্ধারণ করা সহজ হবে না। তবে তার থেকেও কঠিন হতে চলেছে দীপক হুডা ও দীনেশ কার্তিকের মধ্যে একজনকে বেছে নেয়া।

রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব- ব্যাটিং অর্ডারের প্রথম চারজন ব্যাটারের জায়গা নিয়ে কোনো প্রশ্ন নেই। উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্টের জায়গা নিয়েও সংশয় নেই। তবে ষষ্ঠ ব্যাটার হিসেবে দীপক হুডা ও ফিনিশারের তকমা নিয়ে স্কোয়াডে ঢোকা দীনেশ কার্তিকের মধ্যে একজনকে বেছে নিতে হবে ভারতকে। এক্ষেত্রে কার্তিকের দিকেই শেষমেশ ভোট পড়তে পারে বেশি।

রবিচন্দ্রন অশ্বিনকে সম্ভবত রিজার্ভ বেঞ্চে বসতে হতে পারে। পিচে ঘাস থাকবে, তাই বাড়তি স্পিনার নেয়ার আগে দু'বার ভাববে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে স্পিন বিভাগ সামাল দেবেন যুজবেন্দ্র চাহাল ও রবিন্দ্র জাদেজাই।

পেস বোলিং লাইনআপে ভুবনেশ্বর কুমার ও আর্শদীপের সঙ্গে অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়ার কম্বিনেশন দেখা যেতে পারে। কার্তিককে খেলালে অবশ্য ষষ্ঠ বোলারের বিকল্প হাতে থাকবে না টিম ইন্ডিয়ার। সেক্ষেত্রে হার্দিক পান্ডিয়াকে পুরো চার ওভার হাত ঘোরাতেই হবে। হুডা খেললে কয়েকটা ওভার বল করতে পারবেন তিনি।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ: 
রোহিত শর্মা (ক্যাপ্টেন), লোকেশ রাহুল (ভাইস ক্যাপ্টেন), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ট (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক/দীপক হুডা, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং ও যুজবেন্দ্র চাহাল।

অন্যদিকে, ভারতের বিপক্ষে আজকের ম্যাচে সবার নজর থাকবে অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের দিকে। যদিও দলের বোলিংয়ের মূল অস্ত্র শাহীন শাহ আফ্রিদির অভাব বোধ করবে তারা। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই ম্যাচে তো ভারতের টপ অর্ডারে ধস নামান আফ্রিদিই। এদিকে আরেক পেসার মোহাম্মদ ওয়াসিম জুনিয়রও ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন।

তারপরও দেখা যাক, কেমন হতে পারে পাকিস্তানের একাদশ!
ওপেনিংয়ে বাবরের সঙ্গে রিজওয়ান। তিনে ফখর জামান, চারে আসিফ আলী, পাঁচে ইফতিখার আহমেদ, ছয়ে খুশদিল শাহ। পেস বোলিংয়ে হারিস রউফ, নাসিম শাহের সঙ্গে যুক্ত হতে পারেন হাসান আলী। আর স্পিনে শাদাব খানের সঙ্গে যোগ হতে পারেন মোহাম্মদ নেওয়াজ।

পাকিস্তানের সম্ভাব্য প্রথম একাদশ:
বাবর আজম (ক্যাপ্টেন), মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, আসিফ আলী, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ নওয়াজ, শাদাব খান, হারিস রউফ, নাসিম শাহ ও হাসান আলী।

দুবাইয়ে দুই দল পরস্পরের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল গত অক্টোবরে। টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচে ভারতকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছিল পাকিস্তান। 

এ নিয়ে দুই দল এখন পর্যন্ত পরস্পরের বিপক্ষে ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। ভারতের ৬ জয়ের বিপক্ষে পাকিস্তানের জয় ২টি। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দল প্রথম মুখোমুখি হয়। ‘টাই’ হওয়া সেই ম্যাচটি বোল আউটে জিতে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। 

এশিয়া কাপে দুই দল একটি মাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। ২০১৬ সালে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের সেই ম্যাচে ভারত জিতেছিল ৫ উইকেটে। পাকিস্তানকে ৮৩ রানে গুটিয়ে ১৫.৫ ওভারেই তুলে নিয়েছিল জয়। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের সর্বশেষ লড়াইয়ে অবশ্য হেসেছিল পাকিস্তান। এরপর আর পরস্পরের মুখোমুখি হয়নি ভারত-পাকিস্তান। 

তবে রোহিত শর্মার নেতৃত্বে ভারত ২৮ ম্যাচের ২২টিতেই জিতেছে। পাকিস্তানের ১২ ম্যাচে জয় ১০টিতে।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি