ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ভারতকে কত টার্গেট দিবে পাকিস্তান?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২০, ২৮ আগস্ট ২০২২ | আপডেট: ২১:৩১, ২৮ আগস্ট ২০২২

৪২ বলে ৪৩ রান করে আউট হন মোহাম্মদ রিজওয়ান

৪২ বলে ৪৩ রান করে আউট হন মোহাম্মদ রিজওয়ান

গতবছর এই দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানের কাছে হারতে হয়েছিল ভারতকে। বছর ঘুরে সেই একই মাঠে এবার এশিয়া কাপের ম্যাচে সম্মুখসমরে দুই দল। 

স্বাভাবিকভাবেই বদলা নেওয়ার সুবর্ণ সুযোগ টিম ইন্ডিয়ার সামনে। যদিও শুধু ম্যাচ জেতার লক্ষ্য নিয়েই নয়, রোহিত শর্মাদের এশিয়া কাপ অভিযান শুরু খেতাব ধরে রাখার উদ্দেশ্যেও। সেই লড়াইয়ে শুরুতেই কঠিন চ্যালেঞ্জের মুখে টিম ইন্ডিয়া।

এদিন টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারত। ফলে আগে ব্যাটিং করতে হচ্ছে পাকিস্তানকে।

শুরুতে মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন অধিনায়ক বাবর আজম। ভারতের হয়ে বোলিং শুরু করেন ভুবনেশ্বর কুমার। ভুবির ওভারের প্রথম বলে কোনও রান হয়নি। দ্বিতীয় বলেই রিজওয়ানকে এলবিডব্লিউ আউট দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান পাক ওপেনার। 

তৃতীয় বলে ১ রান নিয়ে খাতা খোলেন রিজওয়ান। চতুর্থ বলে চার মারেন বাবর। পঞ্চম বলে ১ রান নেন পাক দলনায়ক। শেষ বলে রিজওয়ানের বিরুদ্ধে কট বিহাইন্ডের আবেদন জানায় ভারত। আম্পায়ার নট-আউট দিলে রিভিউ নেয় ভারত। এবারও বেঁচে যান রিজওয়ান। প্রথম ওভারে ৬ রান ওঠে। একটি রিভিউ খোয়ায় ভারত।

দ্বিতীয় ওভারে বল করতে আসেন আর্শদীপ সিং। ২টি ওয়াইড-সহ ৮ বলের ওভারে ৮ রান সংগ্রহ করে পাকিস্তান। ১টি চার মারেন বাবর। তবে নিজের দ্বিতীয় ওভারে ফিরেই প্রতিপক্ষ অধিনায়ককে ফাইন লেগে আর্শদ্বীপের ক্যাচ বানিয়ে ফেরান ভুবনেশ্বর কুমার। 

ফলে ১৫ রানেই প্রথম উইকেট হারাল পাকিস্তান। ৯ বলে দুই চারে ১০ রানে ফেরেন পাকিস্তান অধিনায়ক।

এরপর ফখর জামান এসে রিজওয়ানের সঙ্গে গড়েন ২৭ রানের জুটি। এর মধ্যে ষষ্ঠ ওভারে আসা আভেশ খানকে তো ছক্কা-চারে চার বলে ১২ রান তুলে নেন দুজনে। তবে এই জুটি গড়ার মাধ্যমে যখনই ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিল পাকিস্তান, ঠিক তখনই দারুণ রাইজিং ডেলিভারিতে ফখরকে কার্তিকের গ্লাভসে ক্যাচ দিতে বাধ্য করেন ডানহাতি এই পেসার। 

ফলে ৬ বলে বাবরের মতোই দুই চারে ১০ রান করে ফিরতে হয় বাঁহাতি ব্যাটারকে। যাতে পাওয়ার প্লে শেষ না হতেই ৪২ রানে দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান।

এরপর ইফতেখার আহমেদকে সঙ্গী করে শুরুর চাপ সামাল দিয়ে ৪৫ রানের জুটি গড়ার পাশাপাশি দলের স্কোরকেও এগিয়ে নিচ্ছেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। তবে ত্রয়োদশ ওভারে ফিরেই পাক শিবিরে আঘাত হানেন হার্দিক পাণ্ডিয়া। রাইজিং ডেলিভারিতে ইফতেখারকে বোকা বানিয়ে ফেরান ২৮ রানেই। ফলে ৮৭ রানে তৃতীয় উইকেট যায় পাকিস্তানের।

২২ বলে দুই চার ও এক ছয়ের মারে ওই রান করেন ইফতেখার। তার বিদায়ে ক্রিজে আসেন খুশদিল শাহ। তবে তাকে নিয়ে আর স্থায়ী হতে পারেননি রিজওয়ান। ১৫তম ওভারে এসে জোড়া আঘাত হানেন হার্দিক পাণ্ডিয়া। বারবারই লাফিয়ে ওঠা তথা বাউন্সারে পরাস্ত হচ্ছে পাকিস্তানিরা। 

ডিপ থার্ডম্যান অঞ্চলে আভেশ খানের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে এই ওপেনার করেন ৪২ বলে ৪৩ রান, চারটি চার ও একটি ছয়ের মারে। এক বল পরেই ফেরেন ক্রিজে অস্বস্তিতে ভুগতে থাকা খুশদিল শাহ। ৭ বলে ২ রান করে ফেরেন তিনি। যার ফলে একশ রানের আগেই (৯৭) পঞ্চম উইকেট খোয়ালো পাকিস্তান।

চার ওভারে ২৫ রান দিয়ে ৩টি উইকেটে নিলেন ক্যারিশমাটিক বোলার হার্দিক পাণ্ডিয়া।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৬ ওভারে পাকিস্তানের সংগ্রহ ১০৮ রান, ৫ উইকেটে। শাদাব খান ৪ রানে এবং আসিফ আলী ৭ রানে ক্রিজে আছেন।

প্রশ্ন হচ্ছে, ভারতের এমন বোলিংয়ের সামনে কত করতে পারবে পাকিস্তান। রান তোলার গড় (৬.৮৫) বলছে ১৩৭। তবে বাকি উইকেট, ওভার মিলিয়ে প্রেডিক্টর বলছে, ১৫৫ থেকে ১৬০ রান করতে পারে পাকিস্তান!

তবে সঠিক উত্তরটা দিতে পারবেন পাকিস্তানি ব্যাটাররাই। যা দেখার অপেক্ষায় রোমাঞ্চিত ভক্তকুল। 

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি