ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

প্রয়াত সাইমন্ডসকে স্মরণ:

জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারাল অস্ট্রেলিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১০, ২৮ আগস্ট ২০২২

ক্যারিয়ার সেরা বোলিং করা গ্রিনের উদযাপন

ক্যারিয়ার সেরা বোলিং করা গ্রিনের উদযাপন

মিডিয়াম পেসার ক্যামেরুন গ্রিনের ক্যারিয়ার সেরা বোলিংয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

রোববার প্রয়াত অজি ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডসের ঘরের মাঠ টাউন্সভিলে টস জিতে প্রথমে বোলিং করতে নামে স্বাগতিক অস্ট্রেলিয়া। 

ব্যাট হাতে শুরুটা ভালোই ছিল জিম্বাবুয়ের দুই ওপেনার ইনোসেন্ট কায়া ও তাদিওয়ানাশে মারুমানির। ৬৫ বল খেলে উদ্বোধনী জুটিতে ৪২ রান যোগ করেন তারা। এর মধ্যে ১৭ রান করে মিচেল মার্শের বলে আউট হন কায়া।

দ্বিতীয় উইকেটে ওয়েসলি মাধেভেরেকে নিয়ে বড় জুটির চেষ্টা করেন মারুমানি। দেখেশুনে খেলে ৬০ বলে ৪৫ রান তোলেন তারা। এই জুটিতে ভেঙ্গে অস্ট্রেলিয়াকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার অ্যাডাম জাম্পা। ৬১ বলে ৪৫ রান করেন মারুমানি।

জিম্বাবুয়ের মিডল-অর্ডারের দুই ব্যাটার টনি মুনওয়াঙ্গা ও সিকান্দার রাজাকে বড় ইনিংস খেলতে দেননি জাম্পা ও গ্রিন। মুনওয়াঙ্গা ৭ ও ইনফর্ম রাজা ৫ রানে আউট হন। ফলে ১২২ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় জিম্বাবুয়ে।

তবে পঞ্চম উইকেটে অজি বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন মাধভেরে ও অধিনায়ক রেগিস চাকাভা। দ্রুত রান তোলার চেষ্টা করেন তারা। এই জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে নেন মাধভেরে।

হাফ-সেঞ্চুরি করা মাধভেরেকে ব্যক্তিগত ৭২ রানে থামিয়ে দিয়ে ম্যাচের রাশ টেনে ধরেন জাম্পা। ৪টি চারে ৯১ বলে ৭২ রানে ফেরেন মাধভেরে। তার আগে চাকাভার সঙ্গে ৭০ বলে যোগ করেন ৬৩ রান।

দলীয় ১৮৫ রানে পঞ্চম ব্যাটার হিসেবে মাধভেরের আউটের পর জিম্বাবুয়ের ইনিংসে ধস নামান গ্রিন। পরের পাঁচ উইকেটের চারটিই শিকার করেন তিনি। ৪৫ ও ৪৭তম ওভারে দু’টি করে শিকার করে ক্যারিয়ারে প্রথমবার ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন গ্রিন। ৮ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে আগে মাত্র ১ উইকেট শিকার ছিল গ্রিনের।

গ্রিনের বোলিং তোপে ১৫ বল বাকী থাকতেই ঠিক ২০০ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। ৯ ওভারে ৩৩ রানে ৫ উইকেট নেন গ্রিন।

২০১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৩ রানের উদ্বোধনী জুটি পায় অস্ট্রেলিয়া। ১৫ রান করে প্রথম ব্যাটার হিসেবে আউট হন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

অধিনায়কের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে দলকে ৮৮ বলে ৬৫ রান এনে দেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। এতে দলের স্কোর ১শ অতিক্রম করে। ৬৬ বলে ওয়ানডে ক্যারিয়ারে ২৫তম হাফ সেঞ্চুরি তুলে ৫৭ রানে আউট হন  ওয়ার্নার।

অস্ট্রেলিয়ার মিডল-অর্ডারের তিন ব্যাটারকে দ্রুত শিকার করে জিম্বাবুয়েকে লড়াইয়ে ফেরার পথ দেখিয়েছিলেন স্পিনার রায়ান বার্ল। অ্যালেক্স ক্যারি ১০, মার্কাস স্টয়নিস ১৯ ও মিচেল মার্শ ২ রান করে বার্লের শিকার হন।

বার্লের এমন বোলিংয়ে ম্যাচে ফেরার আশায় ছিল জিম্বাবুয়ে। তবে জিম্বাবুয়ের আশাকে ধুলিস্যাৎ করে দেন গ্লেন ম্যাক্সওয়েল। সাত নম্বরে ব্যাট হাতে ক্রিজে নেমেই ঝড় তোলেন অজি মারকুটে। মাত্র ৯ বলে ৩টি করে চার-ছক্কায় অপরাজিত ৩২ রান তুলে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন ম্যাক্সি। 

তার সঙ্গে ৪৮ রানে অপরাজিত থাকেন স্মিথ। ৬০ রানে ৩ উইকেট নেন বার্ল। তবে ম্যাচ সেরা হয়েছেন গ্রিন।

এদিকে, এদিন নানাভাবে সাবেক ক্রিকেটার সাইমন্ডসকে স্মরণ করেন অজিরা। এসময় মাঠে উপস্থিত ছিলেন সাইমন্ডসের পুরো পরিবার এবং তার দুই সন্তান ক্লোয়ে ও বিলি সাইমন্ডস।

আগামী ৩১ আগস্ট একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি