ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

অজি কিংবদন্তীকে টপকে শীর্ষে অ্যান্ডারসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২০, ২৮ আগস্ট ২০২২

জেমস অ্যান্ডারসন

জেমস অ্যান্ডারসন

ম্যানচেস্টারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারকে বোল্ড করে দুর্দান্ত এক বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেন জেমস অ্যান্ডারসন। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেয়া পেসারে পরিণত হন ইংলিশ তারকা।

এক্ষেত্রে জিমি ছুঁয়ে ফেলেন অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রার রেকর্ড। ম্যাকগ্রাথ টেস্টে ৫৬৩টি, ওয়ানডে ক্রিকেটে ৩৮১টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৫টি উইকেট নিয়েছেন। সব মিলিয়ে তার আন্তর্জাতিক উইকেট সংখ্যা ৯৪৯টি।

শনিবার নেয়া এলগারের উইকেটটিই ছিল অ্যান্ডারসনের টেস্ট ক্যারিয়ারের ৬৬২তম উইকেট। তার ওয়ানডে ক্রিকেটের ঝুলিতে আছে ২৬৯টি উইকেট। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আছে ১৮টি উইকেট। 

সুতরাং এলগারের উইকেটটি নেয়া মাত্রই তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অ্যান্ডারসনেরও উইকেট সংখ্যা দাঁড়ায় ৯৪৯টি।

পরে সাইমন হার্মারকে ফিরিয়ে ম্যাকগ্রার বিশ্বরেকর্ড ছিনিয়ে নেন জিমি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যানচেস্টার টেস্টেই অজি কিংবদন্তিকে টপকে এককভাবে এক নম্বরে উঠে আসেন ব্রিটিশ তারকা। এককভাবে আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নেয়া পেসারে পরিণত হন তিনি। 

ম্যাচের দ্বিতীয় ইনিংসে অ্যান্ডারসন মোট ৩টি উইকেট নেন। সুতরাং সব ফরম্যাট মিলিয়ে মোট ৩৮৭ ম্যাচে তার আন্তর্জাতিক উইকেট সংখ্যা এখন ৯৫১টি।

এছাড়া, টেস্টে সব থেকে বেশি উইকেট নেয়া পেসারদের তালিকায় ম্যাকগ্রাকে টপকে অনেক আগেই এক নম্বরে উঠে গেছেন অ্যান্ডারসন। 

আর সার্বিকভাবে টেস্টের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেয়া বোলারদের তালিকায় তিন নম্বরে রয়েছেন জিমি (৬৬৪)। সামনে রয়েছেন শুধু শেন ওয়ার্ন (৭০৮) ও মুত্তিয়া মুরলিধরন (৮০০)।

এদিকে, ৪০ বছর বয়সী এই ইংলিশ তারকার বিশ্ব রেকর্ডের দিনে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ৮৫ রানে হারিয়ে প্রথম টেস্টে হারার প্রতিশোধ নিল ইংল্যান্ড। দলের পক্ষে ১০৩ রানের অনবদ্য ইনিংস ও ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন অধিনায়ক বেন স্টোকস।

আগামী ৮ সেপ্টেম্বর দ্য ওভালে অনুষ্ঠিত হবে দুই দলের মধ্যকার তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচটি। যা হবে সিরিজ নির্ধারণী ম্যাচ।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি