ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

বেকায়দায় বিপিএল!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০২, ২৬ জানুয়ারি ২০২৩

বিপিএলের চলতি আসরে তুলনামূলকভাবে বিদেশি তারকাদের উপস্থিতি কম। এর মধ্যেও সবচেয়ে বেশি খেলছেন পাকিস্তানের ক্রিকেটাররা। চলমান টুর্নামেন্টে অংশ নিয়েছেন দেশটির ২২ জন খেলোয়াড়। কিন্তু ঘটা করে তাদের দেশে ফিরে যাওয়ার নির্দেশনা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানি ক্রিকেটারদের আগামী ৮-৯ ফেব্রুয়ারি পর্যন্ত বিপিএলে খেলার অনুমতি ছিল পিসিবির তরফ থেকে। কিন্তু ২ ফেব্রুয়ারির মধ্যে তাদের দেশে ফিরে যেতে চিঠি দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। কারণ ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) অষ্টম আসর। টুর্নামেন্টে অংশ নেওয়ার প্রস্তুতির জন্যই তাদের আগাম বার্তা দিয়েছে পিসিবি।

তাতে বিপিএল কর্তৃপক্ষ তো বটেই, বেকায়দায় পড়েছেন ফ্র্যাঞ্চাইজি মালিকরাও। এ প্রসঙ্গে বুধবার (২৫ জানুয়ারি) বিসিবির এক কর্মকর্তা ক্রিকবাজকে বলেন, ‘পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং পিএসএল ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে চুক্তি হয়েছে, টুর্নামেন্ট শুরুর ১৫ দিন আগে স্থানীয় খেলোয়াড়রা দলে যোগ দেবেন।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বোর্ড কর্তা আরও বলেন, ‘দুই দেশের (বিসিবি ও পিসিবি) বোর্ডের সম্পর্কের কারণে পিসিবি খেলোয়াড়দের ২ ফেব্রুয়ারি পর্যন্ত বিপিএল খেলার অনুমতি দিয়েছে।’

এবারের আসরে এমনিতেই তারকা সংকটে ভুগছে বিপিএল। এর কারণ, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ, সংযুক্ত আরব আমিরাতের আইএলটি এবং দক্ষিণ আফ্রিকার এসএ২০ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলছে একই সময়ে।

এ অবস্থায় বিসিবির পাশে এসে দাঁড়ায় পিসিবি। পাকিস্তানি ক্রিকেটারদের বিপিএল খেলতে খেলোয়াড়দের ছাড়পত্র দেয় তারা। নেপথ্য আরেকটি কারণ অবশ্য ছিল। 

কেননা, পাকিস্তান জাতীয় দলের খেলোয়াড়দেরও বিপিএলে অংশ নেওয়ার কথা ছিল না। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজ বাতিল হওয়ার কারণেই মূলত নওয়াজ-নাসিমরা বিপিএল খেলার সুযোগ পান।

হিসেব অনুযায়ী, আরও প্রায় দুই সপ্তাহ পাকিস্তানি ক্রিকেটারদের পেতে আশাবাদী ছিল বিপিএলের দলগুলো। কিন্তু আগেভাগে তাদের দেশে ফেরার খবরে হতাশ হচ্ছে তারা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রধান কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও রংপুর রাইডার্সের নির্বাহী পরিচালক শানিয়ান তানিম জানান, তারা চেষ্টা করছেন আরও কিছুদিন পাকিস্তানিদের ধরে রাখতে। সালাউদ্দিন-তানিমদের আশা, ৮/৯ ফেব্রুয়ারি পর্যন্ত পাকিস্তানিদের দলে পাবেন তারা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি