ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

‘আনুশকা আমার জীবনকে পুরোপুরি পাল্টে দিয়েছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ২১ আগস্ট ২০১৮

টেস্টে ২৩ নম্বর সেঞ্চুরি করার পরে গ্যালারিতে থাকা জীবনসঙ্গী অনুশকাকে লক্ষ্য করে ফ্লাইং কিস করেন বিরাট কোহালির। বিরাটের অনুভূতি ‘আনুশকা আমার জীবনকে বদলে দিয়েছে, কি ছিলাম আর কী হলাম।’

বিরাট কোহালি। যাঁকে শচিন টেন্ডুলকর পরবর্তী যুগে ভারতীয় ক্রিকেটের নতুন ব্যাটিং সম্রাট ধরা হচ্ছে। ফর্মের তুঙ্গে রয়েছেন। বিয়ের পর যেন তার ব্যাটে আরও ছন্দ এসেছে। একের পর এক লড়াকু ইনিংস খেলছেন। তাই তো বিরাটসহ তাঁর শুভানুধ্যায়ীদের বিশ্বাস সুদর্শনী আনুশকাই বদলে দিয়েছে বিরাটের জীবন। সে সদা অনুপ্রেরণা হয়ে আছে বিরাটের জীবনে। যেটি একজন মানুষের সফলতার জন্য খুবই প্রয়োজন।

অথচ লর্ডসে গত ম্যাচে তাঁর দল যখন দুরমুশ হচ্ছে, তখন তিনি নিজে পিঠের ব্যথায় আক্রান্ত ছিলেন। মনে হচ্ছিল, ট্রেন্ট ব্রিজে তো বটেই বাকি সিরিজেই না অনিশ্চিত হয়ে পড়েন!

লন্ডনে এর পর তিন দিন ধরে রিহ্যাব করেন কোহালি। ট্রেন্ট ব্রিজ টেস্টে নেমেছেন নেটে কোনো বোলারকে না খেলে। শুধু ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার এবং থ্রো-ডাউন স্পেশ্যালিস্ট বল ছুড়ে ছুড়ে তাঁকে ব্যাটিং প্র্যাক্টিস করিয়েছেন। আধা-ফিট অবস্থায় ব্যথা কমানোর ওষুধ খেয়ে খেলতে নেমে দুই ইনিংসে করে গেলেন ৯৭ এবং ১০৩। এবং কোন পরিস্থিতিতে? না, তাঁর দলকে সিরিজে টিকে থাকতে গেলে ট্রেন্ট ব্রিজ টেস্টে জিততেই হবে!

সেঞ্চুরির পর হেলমেট খুলে প্রথমে ড্রেসিংরুমের দিকে ব্যাট তুললেন ভারত অধিনায়ক। এর পর আনুশকার দিকে চুম্বন ছুঁড়ে দিলেন কোহলি।

মাঠে কোহালির সেঞ্চুরি আর ভিআইপি স্ট্যান্ডে স্ত্রী আনুশকার উপস্থিতি। থার্ডম্যান দিয়ে বাউন্ডারি মেরে সেঞ্চুরি হওয়া মাত্র হেলমেট খুলে দু’হাত ডানার মতো মেলে প্রথমে ড্রেসিংরুমের দিকে ব্যাট তুললেন ভারত অধিনায়ক। তার পরেই উল্টো দিকের গ্যালারির দিকে ঘুরে ব্যাট বাড়িয়ে সেই উড়ন্ত চুম্বন।

ক্রিকেট মাঠে প্রকাশ্যে স্ত্রীর প্রতি ভালবাসাকে এমন আবেগপূর্ণ ভঙ্গিতে স্বীকৃতি দিতে দেখা যায় না। ফুটবল মাঠে দেখা গিয়েছে। লুইস সুয়ারেস প্রত্যেকটি গোল করে বিয়ের আংটিতে চুম্বন করেন স্ত্রী সোফিয়ার অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য। কোহলি-অনুশকার কাহিনির সঙ্গে দারুণ মিলও রয়েছে সুয়ারেস-সোফিয়ার প্রেমকাহিনির।

কোহালির মতোই সুয়ারেজ পথভ্রষ্ট হয়ে পড়তে পারতেন। উরুগুয়েতে মাথা দিয়ে ঢুসো মেরে সাসপেন্ড হওয়ার সময়ে সোফিয়ার সঙ্গে দেখা হয় তাঁর। সেই সান্নিধ্যই পুরোপুরি পাল্টে দেয় আধুনিক ফুটবলের অন্যতম সেরা স্ট্রাইকারকে।

কোহলিও জীবনের রাস্তায় আনুশকাকে পাওয়ার পরে এলোমেলো রাস্তায় ড্রাইভিং বন্ধ করে মসৃণ হাইওয়েতে ওঠেন। ভারত অধিনায়ক নিজেই একবার বলেছিলেন, আনুশকা আমার জীবনকে পুরোপুরি পাল্টে দিয়েছে। আমি কী ছিলাম আর এখন কী হয়েছি, সেটা ফিরে দেখলেই আরও ভাল বুঝতে পারি।

সূত্র : আনন্দবাজার।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি