ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ইংল্যান্ডের বিপক্ষে ২০৪ রানের জয় ভারতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯, ২২ আগস্ট ২০১৮ | আপডেট: ১৮:০৮, ২২ আগস্ট ২০১৮

ট্রেন্টব্রীজ টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ২০৩ রানে হারিয়েছে ভারত। পুরো ম্যাচে দাপুটে পারফরম্যান্স করা ভারত এই জয়ের মাধ্যমে টিকিয়ে রাখলো সিরিজ।

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ টিকিয়ে রাখতে তৃতীয় টেস্টে জয় বা ড্র এর বিকল্প ছিলো না ভারতের সামনে। প্রথম দুই ম্যাচে ব্যাটসম্যানদের শোচনীয় পারফরম্যান্সের পর চলতি টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। ব্যাটিং বোলিং আর ফিল্ডিং – তিন বিভাগের সমন্বিত পারফরম্যান্সে বিশাল এই জয় পায় ভারত।

প্রথম ইনিংসে ৩২৯ রান আর দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৩৫২ রানে ইনিংস ঘোষনা করে ভারত। নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৬১ রানে অলআউট হওয়া ইংল্যান্ডের সামনে তাই জয়ের জন্য টার্গেট ছিলো ৫২১ রান।  

বিশাল এই টার্গেটে জয় যে ভারতেরই হবে তা এক প্রকার নিশ্চিতই ছিলো। ৯ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে ইংল্যান্ড চতুর্থ দিনের খেলা শেষ করলে ভারতের জয় তখন সময়ের দাবি মাত্র। পঞ্চম ও শেষ দিনে ভারতের দরকার ছিলো মাত্র ১টি উইকেট।

আদিল রশীদ ও অ্যান্ডারসনের মধ্যেকার একটি উইকেট দরকার ছিলো ভারতের। দিনের তৃতীয় ওভারেই ভারত পেয়ে যায় কাংখিত সেই উইকেট। ওভারের পঞ্চম বলে অশ্বিনের শিকার হয়ে স্লিপে রাহানের তালুবন্দী হন অ্যান্ডারসন। আর এতেই ২০৩ রানের বিশাল জয় নিশ্চিত হয় ভারতের।

জো বাটলার কিছুটা লড়াই করলেও ভারতীয় বোলারদের সামনে দাড়াতেই পারেনি অন্য ইংলিশ ব্যাটসম্যানরা। বিশেষ করে বুমরার গতিতে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। বাটলার ১০৬ রানে আউট হয়ে গেলে ভারতের জন্য জয়ের পথ সুগম হয়। দ্বিতীয় ইনিংসে বুমরা একাই নেন ৫ উইকেট।  

এই জয়ের মাধ্যমে ভারতের সবথেকে সফল টেস্ট অধিনায়কদের কাতারে দুই নম্বরে চলে আসলেন বিরাট কোহলি। ৩৮ ম্যাচে অধিনায়কত্ব করে ২২টি জয় উপহার দিয়েছেন বিরাট। হেরেছেন মাত্র ৭টি টেস্টে। তবে এখনও শীর্ষ স্থানে আছেন সাবেক টেস্ট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ৬০ টেস্টে ২৭ জয় এনেছিলেন ধোনি। আর তৃতীয় স্থানে আছেন সৌরভ গাঙ্গুলি। ৪৯ টেস্টে অধিনায়কত্ব করা সৌরভের ঝুলিতে আছে ২১টি টেস্ট জয়।

ভারতের জন্য বিশ্ব রেকর্ড আছে আরও একটি। একই টেস্টে সর্বোচ্চ আটটি ক্যাচ ধরার বিশ্ব রেকর্ড করলেন অজিঙ্গা রাহানে।

টেস্টের প্রথম ইনিংসে ৯৭ রান আর দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করা বিরাট হন ম্যাচ সেরা।

আগামী ৩০ আগস্ট সিরিজের চতুর্থ টেস্টে মুখোমুখি সাউথ্যাম্পটনে মুখোমুখি হবে দুই দল।

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি