ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কষ্টের জয়ে অজিদের শুভসূচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪২, ২৩ অক্টোবর ২০২১

ম্যাচজয়ী ৩৫ রানের ইনিংস খেলার পথে স্টিভেন স্মিথ

ম্যাচজয়ী ৩৫ রানের ইনিংস খেলার পথে স্টিভেন স্মিথ

প্রথম রাউণ্ড শেষে দুই শক্তিশালী দল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হলো চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তেজনাময় সুপার টুয়েলভ। যে ম্যাচে আগে বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১১৮ রানেই আটকে দিলেও দ্রুত ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে অজিরাও। তবে স্মিথ ও ওয়েডের ব্যাটে শেষ পর্যন্ত ৫ উইকেটের কষ্টার্জিত জয়ে শুভসূচনাই করল ফিঞ্চের দল।

শনিবার (২৩ অক্টোবর) বিকালে আবুধাবিতে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে টস জিতে আগে বোলিং করতে নেমে প্রথম ওভারটি বাদে পুরো ১৯টি ওভারে রাজত্ব করে অস্ট্রেলিয়া। শুরু থেকেই চেপে ধরে দক্ষিণ আফ্রিকাকে। 

অজিদের সুনিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে প্রোটিয়াদের পক্ষে সর্বোচ্চ ৪০ রানের ইনিংস খেলতে পারেন সাবেক অধিনায়ক এইডেন মার্করাম। তাঁর ৩৬ বলের এই ইনিংসে ছিল তিনটি চার ও একটি ছয়ের মার। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান আসে টেলএন্ডার ব্যাটার কাগিসো রাবাদার ব্যাট থেকে। একটি চার-ছয়ে ২৩ বল মোকাবেলায় এই অপরাজিত ইনিংস খেলেন তিনি।

অজিদের পক্ষে ২টি করে উইকেট দখল করেন জশ হ্যাজলউড, অ্যাডাম জাম্পা ও মিচেল স্টার্ক। একটি করে উইকেট নেন গ্লেন ম্যাক্সওয়েল ও প্যাট কামিন্স। যাতে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৮ রানের বেশি তুলতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

পরে ১১৯ রানের ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে তেমন সুবিধা করতে পারেনি অজিরাও। প্রোটিয়া বোলিং তোপে মাত্র ৪ রানেই প্রথম উইকেট হারানো অজিরা ২০ রানেই হারায় দুই ওপেনারকে। দ্বিতীয় ওভারেই অ্যারন ফিঞ্চ শূন্য রানে ফেরার পর ডেভিড ওয়ার্নারও ফেরেন ১৪ রান করেই।

এরপর দলীয় ৩৮ রানের মাথায় সাজঘরে ফেরেন ১১ রান করা মিচেল মার্শও। যার ফলে ৩৮ রানেই তৃতীয় উইকেট হারিয়ে অনেকটাই বিপদে পড়ে অজিরা। পরে ব্যর্থ হন গ্লেন ম্যাক্সওয়েলও (১৮)। তবে সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ, মার্কাস স্টয়নিস ও ম্যাথু ওয়েডের দায়িত্বশীল ব্যাটে চড়ে ২ বল হাতে রেখেই পাঁচ উইকেটের কষ্টার্জিত জয় পায় অস্ট্রেলিয়া। 

দলের পক্ষে সর্বোচ্চ স্কোর করা স্মিথ ৩৫ রান করে আউট হলেও জয় তুলে নিয়েই মাঠ ছাড়েন স্টয়নিস ও ওয়েড। এর মধ্যে ১৬ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন অলরাউন্ডার। আর ১০ বলে ১৫ করে অপরাজিত থাকেন অজি উইকেটকীপার। তবে ম্যাচ সেরা হন ১৯ রানে ২ উইকেট নেয়া হ্যাজলউডই।

এর আগে টস জয়ী অজি অধিনায়ক জানান, তার মতে উইকেটটি দারুণ। যা ম্যাচের বাকি সময়ে বদলানোর কোনো সম্ভাবনা নেই। তাই পরে ব্যাটিং করে রান তাড়ার দিকেই ঝুঁকেছে অস্ট্রেলিয়া।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপে এই নিয়ে দ্বিতীয়বার দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হয়ে দুবারই জয় পেল অস্ট্রেলিয়া। ২০১২ সালে শ্রীলঙ্কার মাটিতে হওয়া সেই আসরে প্রোটিয়াদের ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছিল অজিরা। আর এবার তাঁরা হারালো পাঁচ উইকেটে।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুই দল এর আগে খেলেছে ২১টি ম্যাচ। যেখানে অস্ট্রেলিয়ার জয় ১৩ ম্যাচে আর দক্ষিণ আফ্রিকা জিতেছে ৮টিতে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি