ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে আগুন

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত : ২০:৩১, ১৪ জুন ২০২০ | আপডেট: ২০:৪০, ১৪ জুন ২০২০

জয়পুরহাটের আক্কেলপুর রেলস্টেশন এলাকায় কুড়িগ্রাম থেকে ঢাকাগামী আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে প্রায় আড়াই ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। 

রোববার বেলা ১১টা ১৩ মিনিটে রেলস্টেশনে পৌঁছার আগেই চালক এলাকাবাসীর সতর্কতায় আগুন লাগার বিষয়টি জানতে পেরে ট্রেনটি স্টেশনের ২ নম্বর লাইনে থামিয়ে দেন। ট্রেনটির আক্কেলপুর রেলস্টেশনে যাত্রাবিরতি ছিল না। এতে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রেনযাত্রীরা।

পার্বতীপুর থেকে উদ্ধারকারী ট্রেন ইঞ্জিন নিয়ে আসার পর ট্রেনটি বেলা ২টা ৫০ মিনিটে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায় বলে আক্কেলপুর স্টেশনমাস্টার খাদিজা খাতুন জানিয়েছেন। এরপর চালক সেটি দেখতে পেয়ে দ্রত ট্রেনটিকে নিয়ন্ত্রণে এনে স্টেশনে দাঁড়িয়ে যায়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, কুড়িগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ট্রেনটি জয়পুরহাট জেলা সদরের স্টেশনে যাত্রা বিরতির জন্য দাঁড়ায়। সাধারণত ওই ট্রেনটি আক্কেলপুর রেল স্টেশনে যাত্রাবিরতি না থাকায় দ্রুতগতিতে আক্কেলপুর অতিক্রম করে থাকে।

রবিবার বেলা ১১টা ১৩ মিনিটের দিকে ট্রেনটি এই স্টেশন অতিক্রম করার কথা ছিল। ট্রেনটি পৌর সদরের রেলগেট অতিক্রম করার সময় স্থানীয় লোকজন ট্রেনের ইঞ্জিনে আগুন আর ধোঁয়া দেখতে পেয়ে চিৎকার করে চালকের দৃষ্টি আকর্ষণ করে। তখন এলাকাবাসীর চিৎকারে ট্রেনটি আক্কেলপুর রেলস্টেশনের ২ নম্বর লাইনে নিয়ে থামিয়ে দেন। খবর পেয়ে আক্কেলপুর ফায়ার সার্ভিস স্টেশনের লোকজন দ্রুত রেলস্টেশনে পৌঁছান। তাঁরা আসার আগেই ট্রেনের চালক-সহকারী ও স্টেশনের লোকজন আগুন নিভিয়ে ফেলেন।

প্রত্যক্ষদর্শী আল আমিন বলেন,‘আউটার সিগন্যালে পৌঁছার সময় ইঞ্জিনের নিচ থেকে আগুন ও ধোঁয়া বের হচ্ছিল। তখন আমরা চিৎকার করি। এরপর ট্রেনটি স্টেশনের ২ নম্বর লাইনে থেমে যায়। আমরা দৌড়ে স্টেশনে গিয়ে দেখি, ইঞ্জিনের নিচে আগুন জ্বলছে।’

ট্রেনের চালক আবদুর রশিদ সরকার বলেন,‘ট্রেনটি আক্কেলপুর স্টেশনে পৌঁছার আগেই ইঞ্জিনের একটি মোটরে আগুন লাগে। বিপদ আঁচ করতে পেরে ট্রেনটি স্টেশনের ২ নম্বর লাইনে থামিয়ে দিয়েছি। এরপর আমরা আগুন নিভিয়ে ফেলেছি। ঘটনাটি নিয়ন্ত্রণকক্ষে জানানো হয়েছে। নিয়ন্ত্রণকক্ষ থেকে ট্রেনের ইঞ্জিন চালু না করতে বলা হয়েছে।’এটা কী কারণে হয়েছে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

আক্কেলপুর ফায়ার সার্ভিস স্টেশনের লিডার লোকমান হোসেন বলেন, খবর পেয়ে দ্রুতগতিতে স্টেশনে আমরা পৌঁছাই। তবে আমরা আসার পূর্বেই ট্রেনের চালকসহ অপারেটররা ইঞ্জিনের ট্রাকসন মোটরের আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে ট্রেনের যাত্রী বা ট্রেনের অন্য কোনো অংশের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আক্কেলপুর রেলস্টেশনের মাস্টার খাদিজা খাতুন বলেন, আন্তনগর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের এখানে যাত্রা বিরতি ছিল না। ট্রেনের ইঞ্জিনের মোটরে আগুন লাগার কারণে বেলা ১১টা ১৩ মিনিটে ট্রেনটি এখানে যাত্রাবিরতি করেছে। পার্বতীপুর থেকে উদ্ধারকারী ট্রেনের ইঞ্জিন আসার পর ট্রেনটি ২টা ৫০ মিনিটে গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে।
কেআই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি