ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ট্রেন্টব্রিজে চালকের আসনে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৩, ৫ আগস্ট ২০২১

একটি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ হতেই শুরু হয়ে গেছে নতুন সাইকেলের প্রথম সিরিজ। যে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে রানার্সআপ ভারত। বোলারদের নৈপূণ্যে ইংল্যান্ডকে মাত্র ১৮৩ রানে গুটিয়ে দেয়ার পর দিনের বাকিটা নিরাপদেই কাটিয়ে দিয়েছেন ভারতের দুই ওপেনার।

বুধবার ট্রেন্টব্রিজে অনুষ্ঠিত পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জো রুট। কিন্তু তার সিদ্ধান্ত সঠিক প্রমাণ করতে পারেনি স্বাগতিক টপ অর্ডার। ম্যাচের প্রথম ওভারেই ওপেনার ররি বার্নসকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন জাসপ্রিত বুমরাহ। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি বার্নস (০)। যাতে দলীয় স্কোরে কোনও রান যোগ করার আগেই উইকেট হারায় ইংল্যান্ড।

বুমরাহর হাত ধরে পাওয়া স্বপ্নীল সূচনার ছন্দ ধরে রেখেই স্বাগতিকদের ওপর চাপ সৃষ্টি করে ভারত। যদিও দ্বিতীয় উইকেটের জন্য ১২১ বল অপেক্ষা করতে হয় কোহলিদের। তবে এই সময়ে মাত্র ৪২টি রান যোগ করতে পারেন ডম সিবলি ও জ্যাক ক্রাউলি। জুটি ভাঙেন মোহাম্মদ সিরাজ। ২৭ রান করে পান্টের হাতে ক্যাচ দেন ক্রাউলি। 

প্রথমে আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ নিয়ে ক্রাউলিকে ফেরায় ভারত। ক্রিজে থিতু হয়েও বড় স্কোর না গড়তে পারার আক্ষেপ নিয়েই সাজঘরে ফেরেন সিবলিও। ৭০ বলে ১৮ রান করে মোহাম্মদ শামির শিকার হন ইংলিশ এই ওপেনার। যাতে ৬৬ রানেই তৃতীয় উইকেট হারায় ইংল্যান্ড।

এ অবস্থায় চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টোকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক জো রুট। দুজনে মিলে ভারতীয় পেসারদের দেখেশুনে খেলে গড়েন ৭২ রানের জুটি। তবে ৫১তম ওভারে এসে জোড়া আঘাত হেনে আবারও স্বাগতিকদের ব্যাকফুটে ঠেলে দেন শামি। মূলত ওই ওভারেই ঘুরে যায় ইনিংসের মোড়, শুরু হয় ইংল্যান্ডের ধস।

৭১ বলে ২৯ রান করে লেগ বিফোরের শিকার হন বেয়ারস্টো। আর একই ওভারের শেষ বলে লেগ স্টাম্পের বল ফ্লিক করতে গিয়ে পান্টের হাতে ক্যাচ তুলে দেন লরেন্স (০)। এরপর ক্রিজে এসে রানের খাতা খুলতে পারেননি জস বাটলারও। ১৮ বল খেলে কোনও রান না করে বুমরাহর শিকার হন তিনি। 
আর এক প্রান্ত আগলে রাখা রুট প্রতিরোধের সমাপ্তি ঘটান পেসার শার্দুল ঠাকুর। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করে আউট হন রুট। তার ১০৮ বলের ইনিংসে ছিল ১১টি চারের মার। দলীয় ১৫৫ রানে রুট ফেরার পর আর মাত্র ২৮ রান যোগ করতে পারে ইংল্যান্ড, যার ২২ রানই আসে স্যাম কারানের ব্যাট থেকে। সঙ্গিহীন কারান অপরাজিত ছিলেন ২৭ রান করে।  

ইনিংসে মাত্র ৩ ওভার বোলিং করেন ভারতের স্পিনার রবীন্দ্র জাদেজা। চার পেসার মিলেই ভাগাভাগি করে নেন ইংল্যান্ডের দশটি উইকেট। বুমরাহ ৪টি, শামি ৩টি, শার্দুল ২টি ও সিরাজ নেন একটি উইকেট।

ইংল্যান্ড প্রায় ৬৬ ওভার খরচ করলে দিনের খেলা শেষ করতে ভারত পায় ১৩টি ওভার। ব্যাটিংয়ে নেমে যা ভালোভাবেই কাজে লাগান ভারতের দুই ওপেনার রোহিত শর্মা এবং লোকেশ রাহুল। অতি সাবধানী হয়ে খেলে মাত্র ২১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন দুজন। ৪০ ও ৩৯ বল করে খেলে দুজনেই অপরাজিত আছেন ৯ রান নিয়ে। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি