ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

পুরুষ আয় নির্ভরতা কমছে শহরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৫, ৯ সেপ্টেম্বর ২০১৮

দেশের শহরগুলোতে পুরুষ আয়নির্ভর পরিবারের সংখ্যা কমছে। এর মাধ্যমে পরিবারে নারীর ক্ষমতায়নের প্রতিফলন ঘটছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাম্প্রতিক শ্রমশক্তি জরিপেরও উঠে এসেছে এরকম চিত্র।

সম্প্রতি প্রকাশিত লেবার ফোর্স সার্ভের প্রতিবেদনে বলা হয়েছে, সার্বিকভাবেই কমছে পুরুষপ্রধান পরিবারের সংখ্যা। ২০১৬-১৭ অর্থবছরের হিসাব থেকে তৈরি করা এ প্রতিবেদনে দেখা গেছে, এ অর্থবছরে পুরুষপ্রধান পরিবারের সংখ্যা দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৮ শতাংশে। ২০১৫-১৬ অর্থবছরে পুরুষপ্রধান পরিবারের সংখ্যা ছিল ৮৬ দশমিক ৫ শতাংশ।

এ ক্ষেত্রে এক বছরের ব্যবধানে পুরুষপ্রধান পরিবার কমেছে শূন্য দশমিক ৭ শতাংশ। তবে সার্বিকভাবে পুরুষপ্রধান পরিবারের সংখ্যা কমলেও শহরের তুলনায় গ্রামে পুরুষপ্রধান পরিবারের সংখ্যা বেশি।

অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরে শহরের পরিবারগুলোর মধ্যে পুরুষপ্রধান পরিবারের সংখ্যা দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৯ শতাংশ। গ্রামে এ হার দাঁড়িয়েছে ৮৬ দশমিক ২ শতাংশ।

তবে গত ২০১৫-১৬ অর্থবছরের প্রতিবেদন অনুযায়ী শহরের পরিবারগুলোর মধ্যে পুরুষপ্রধান পরিবারের সংখ্যা ছিল ৮৫ দশমিক ৯ শতাংশ আর গ্রামে ছিল ৮৬ দশমিক ৮ শতাংশ। এতে দেখা গেছে শহরে পুরুষের আয়নির্ভর পরিবারের সংখ্যা কমছে।

এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, এক সময় পরিবারপ্রধান বলতে পুরুষকেই বোঝাত। অর্থাৎ পিতাই ছিল পরিবারের সিদ্ধান্ত গ্রহণ থেকে শুরু করে আয়ের প্রধান উৎস। কিন্তু আর্থ-সামাজিক অবস্থায় পরিবর্তন এসেছে। পুরুষতান্ত্রিক পরিবারের ধারণা থেকে বেরিয়ে আসছে পরিবারগুলো।

এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে নারী শিক্ষায় অগ্রগতি, সচেতনতা, কর্মে নারীর প্রবেশাধিকার বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন এবং পরিবারের বিনা পয়সার কাজ থেকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অন্তর্ভুক্তি ইত্যাদি কারণে নারীরা বিপদে-আপদে পরিবারের হাল ধরছেন এবং তা শক্ত হাতেই পরিচালনা করছেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি