ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

প্রশ্নবিদ্ধ জাসপ্রিত বুমরাহ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ২ সেপ্টেম্বর ২০১৯

ভারতীয় সেরা পেসার জাসপ্রিত বুমরাহর বোলিং অ্যাকশনটা আর দশজনের মতো নয়। কিছুটা অদ্ভুত। তবুও বোলিংয়ের সময় ভারতীয় এই পেসারের কনুই আইসিসির বেঁধে দেয়া ১৫ ডিগ্রির চেয়ে বেশি বাঁকা হয়, এমন অভিযোগ কখনও তোলেননি আম্পায়াররা।

কিন্তু আম্পায়াররা অভিযোগ না তুললে কি হবে! বুমরাহর বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে প্রশ্ন আছে অনেকেরই। অনেক সমালোচক মনে করেন, ভারতীয় এই পেসার নিয়ম ভেঙেই বল করে যাচ্ছেন, তাতে ব্যাটসম্যানরাও বেকায়দায় পড়ছেন।

ক্যারিবিয়ানদের বিপক্ষে চলতি জ্যামাইকার কিংস্টন টেস্টেই দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছেন বুমরাহ। ক্যারিবীয়দের প্রথম ইনিংস ধসিয়ে দিয়ে ২৭ রানে নিয়েছেন ৬টি উইকেট।

বুমরাহর এই অসাধারণ পারফরম্যান্সকে তাই আবারও বাঁকা চোখে দেখছেন কিছু সমালোচক। তারা বরাবরের মতো তার অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেছেন। সেই সমালোচকদের এবার এক হাত নিলেন খোদ ওয়েস্ট ইন্ডিজেরই সাবেক পেসার ইয়ান বিশপ। আর তার সঙ্গে ছিলেন ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কারও। দুজনই জ্যামাইকা টেস্টে ধারাভাষ্যকারের দায়িত্ব পালন করছেন।

এ টেস্টে ধারাভাষ্যের এক পর্যায়ে বুমরাহর বোলিং অ্যাকশন নিয়ে অনেকের সন্দেহের প্রসঙ্গটি তোলেন ইয়ান বিশপ। তিনি বলেন, ‘আমার বিশ্বাস হয় না, কিছু মানুষ কিভাবে জাসপ্রিত বুমরাহর বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলেন! তার অ্যাকশন অনন্য। তবে এটা খেলার নিয়মের মধ্যেই। আসলে এটি নিখুঁত। কিছু মানুষকে আসলেই আয়নায় নিজেকে দেখা উচিত।’

বিশপের এমন কথার জবাবে গাভাস্কার বলেন, ‘কারা বুমরাহর অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলছেন? আপনি কি তাদের নাম বলতে পারবেন?’ তবে বিশপ অবশ্য কারও নাম আলাদাভাবে বলেননি। 

এ বিষয়ে পরে গাভাস্কার বলেন, ‘ আসুন আরেকটু কাছ থেকে দেখা যাক। কয়েক পা এগিয়ে সে ছন্দ তোলে এবং শেষ পর্যন্ত হাত সোজা রেখে বলটা ছাড়ে। এখন আমাকে বলুন, কোথায় তার হাত বাঁকা হচ্ছে? এটা পুরোপুরিই ঠিক আছে। আসলে কিছু মানুষের কাজই হলো বিরক্তিকর কথাবার্তা বলা।’

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি