ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ফেসবুকের পাসওয়ার্ড হ্যাক করতে কত সময় লাগে জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮, ৪ ডিসেম্বর ২০২১

অনলাইন দুনিয়ায় সব ওয়েবসাইটের জন্যই প্রয়োজন হয় একটি পাসওয়ার্ড। আর পাসওয়ার্ড হিসাবে অনেকেই ব্যবহার করেন "12345”, “qwerty”। বিশেষজ্ঞরা বলেন, এই ধরনের সহজ পাসওয়ার্ড কোন অ্যাকাউন্টে ব্যবহার না করাই ভালো। 

security.org ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে, পাসওয়ার্ডে একটি বড় হাতের ও একটি ছোট হাতের অক্ষর ব্যবহার করলেই পাসওয়ার্ড বহুগুণ শক্তিশালী হয়ে যায়। আগের পাসওয়ার্ডগুলি হ্যাক করতে এক সেকেন্ডের কম সময় লাগলেও বড় হাতের অক্ষর ব্যবহার হলে একই পাসওয়ার্ড হ্যাক করতে সময় লাগে প্রায় 22 মিনিট। অর্থাৎ বড় হাতের অক্ষর ব্যবহারের জন্য 1000 গুণ বেশি শক্তিশালী হয় পাসওয়ার্ড।

তবে এই পাসওয়ার্ডও অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষার জন্য যথেষ্ট নয়। পাসওয়ার্ডে একটি বড় অক্ষর, আটটি ছোট অক্ষর ও একটি নম্বর ব্যবহার করলে সেই পাওস্যার্ড হ্যাক করতে একটি কম্পিউটারের অন্তত এক ঘণ্টা সময় লাগে। এর সঙ্গে একটি সিম্বল ব্যবহার করলে পাসওয়ার্ড হ্যাক করতে আট ঘণ্টা সময় লেগে যাবে। 

পাসওয়ার্ডকে আরো কঠিন বানাতে পাসওয়ার্ডে আটটির বেশি লোয়ার-কেস, একটি বেশি নম্বর ও সিম্বল ব্যবহার করুন।একটি ১২ অক্ষরের পাসওয়ার্ডে যদি অন্তত একটি আপার-কেস, একটি নম্বর ও একটি সিম্বল থাকে তবে সেই পাসওয়ার্ড হ্যাক করা প্রায় অসম্ভব হয়ে যায়। সেই পাসওয়ার্ড হ্যাক করতে একটি কম্পিউটারের প্রায়  চৌত্রিশ হাজার বছর সময় লাগবে।

কারণ যখন পাসওয়ার্ডে বেশি অক্ষর ব্যবহার হয় তখন কম্বিনেশনের সংখ্যা দ্রুতগতিতে বাড়তে থাকে। ইংরাজি বর্ণমালায় ২৬ টি লোয়ার-কেস অক্ষর থাকার কারণে আট অক্ষরের পাসওয়ার্ডের জন্য ২৬^৮, অর্থাৎ ২০৯ বিলিয়নের বেশি কম্বিনেশন হওয়া সম্ভব। একই পাসওয়ার্ডে একটি আপার-কেস যুক্ত করলে ৫২^৮, অর্থাৎ ৫৩.৫ ট্রিলিয়ন কম্বিনেশন হয়। একই পাসওয়ার্ডে নম্বর যুক্ত করলে ৬২^৮, অর্থাৎ কম্বিনেশনের সংখ্যা দাঁড়ায় ২১৮ ট্রিলিয়ন। 

পাসওয়ার্ডের সুরক্ষার জন্য দারুণ কাজ করে সিম্বলের ব্যবহার। সিম্বল ব্যবহার করলে ৯০^৮ অর্থাৎ কম্বিনেশনের সংখ্যা বেড়ে হয় ৪৩০ ট্রিলিয়ন। যা পাসওয়ার্ডকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে।

সূত্র: এই সময়
এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি