ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বলে থুতু লাগালে ৫ রান জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ১০ জুন ২০২০

করোনাভাইরাস পরবর্তী মাঠে ক্রিকেট ফেরাতে বেশকিছু নিয়মে পরিবর্তন আনলো আইসিসি। কিছুদিন ধরে আলোচনা চলছিল করোনা পরবর্তী সময়ে বল পালিশের জন্য থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা দরকার। এবার সেই প্রস্তাবই মেনে নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির নির্বাহী কমিটি। এর সঙ্গে খেলোয়াড় বদলির নিয়মেও আনা হয়েছে পরিবর্তন।

বোলাররা সাধারণত বল পালিশের জন্য থুতু বা লালা ব্যবহার করে থাকেন। করোনার সতর্কতা হিসেবে বলে থুতু লাগানোয় নিষেধাজ্ঞা জারি করলো আইসিসি। নতুন আইনে বলা হয়, কোনো ক্রিকেটার বলে থুতু লাগালে প্রতি ইনিংসে দুইবার সেই দলকে সতর্ক করা হবে। এরপরেও একই ঘটনা ঘটলে তখন পেনাল্টি হিসেবে সেই দলকে ৫ রান জরিমানা করা হবে। শুধু তাই নয়, উক্ত ৫ রান যুক্ত হবে বিপরীত দলের স্কোরের সঙ্গে।

জানানো হয়, থুতু ব্যবহার করলে, সেই বল পরিষ্কার না হওয়া পর্যন্ত খেলা চালু করা হবে না। টেস্ট ম্যাচ চলাকালীন সময়ে কোনো ক্রিকেটারের যদি করোনা ধরা পড়ে, তবে সেই দল বদলি ক্রিকেটার নিতে পারবে। তবে যে ক্রিকেটারের বদলি আনা হবে, তাকেও একই ক্যাটাগরির হতে হবে। যেমন- ব্যাটসম্যানের বদলি হিসেবে ব্যাটসম্যানই নিতে হবে, বোলার কিংবা উইকেটকিপার নেওয়া যাবে না। তবে এই নিয়ম শুধু টেস্টে প্রযোজ্য। ওয়ানডে আর টি-টোয়েন্টিতে এই নিয়ম থাকছে না।

আম্পায়ারদের জন্যও আনা হয়েছে কিছু পরিবর্তন। এতদিন কোন সিরিজে আইসিসি আম্পায়ার নির্ধারণ করে দিতো। করোনা সংকটকালে যাতায়াতের ক্ষেত্রে বিধিনিষেধ থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে ঘরোয়া আম্পায়ারদের দিয়েই ম্যাচ পরিচালনা করা যাবে। তবে সেই আম্পায়ার অবশ্যই আইসিসির এলিট প্যানেলের হতে হবে। 

আইসিসি মনে করছে, অনেক ক্ষেত্রে কম অভিজ্ঞ আম্পায়াররা দায়িত্বে থাকলে ভুল সিদ্ধান্তের পরিমাণ বেড়ে যেতে পারে। এই সমস্যা সমাধানে বাড়ানো হচ্ছে ডিআরএস কিংবা রিভিউয়ের সংখ্যা। টেস্টে এখন থেকে ডিআরএস নেওয়া যাবে ৩ বার। ওয়ান ডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে নেওয়া যাবে ২ বার।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি