ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাইশ হাজারে তামিম!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৪, ১৯ মার্চ ২০২০

তামিম ইকবাল

তামিম ইকবাল

মনে আছে, সেই ২০০৭ বিশ্বকাপের তামিম ইকবালের কথা! ভারতীয় পেসার জহির খানকে ডাউন দ্য উইকেটে এসে পোর্ট অব স্পেনের গ্যালারিতে আছড়ে ফেলা তামিমকে চিনেছিল ক্রিকেট দুনিয়া। এরপরে লর্ডসে হাঁকানো শতকে তাকে নতুন করে চেনে সবাই। বাংলাদেশ দলকে অনেক অর্জনের আনন্দে ভাসানো তামিম এবার স্বীকৃত ক্রিকেটে স্পর্শ করলেন নতুন এক অনন্য মাইলফলক।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই ২২ হাজার রানের ওই মাইলফলকে পৌঁছে গেছেন তামিম। ২২ হাজার রানের গণ্ডি ছুঁতে এই ওপেনারের লেগেছে ৫৫১ ম্যাচ। স্বীকৃত ক্রিকেটে তার রয়েছে ৩৭টি শতক ও ১৩৩টি অর্ধশতক। ক্যারিয়ার সেরা ইনিংস অপরাজিত ৩৩৪ রান।

যেখানে ৯২টি প্রথম শ্রেণির ম্যাচে ৪৩ গড়ে ৭১২৫ রান করেন তামিম। ২৫৩ লিস্ট 'এ' ম্যাচে ৩৮ গড়ে তার রান ৯১১৮। অন্যদিকে ২০৬ টি-টোয়েন্টি ম্যাচে ৩১ গড়ে ৫৭৬৬ রান করেছেন দেশ সেরা ওপেনার। আন্তর্জাতিক ক্রিকেটে এই বাঁহাতি ওপেনারের রান ১৩ হাজার ৩৬৫। রয়েছে ২৩টি শতক ও ৮১টি অর্ধশতক।

চট্টগ্রামে জন্ম নেয়া বাঁহাতি এই ড্যাশিং ব্যাটসম্যান ২০০৭ সালে অভিষেকের পর জাতীয় দলের হয়ে খেলে চলেছেন গত ১৩ বছর ধরে। বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান, শতক ও অর্ধশতকের মালিক একমাত্র তামিমই। এই তো কদিন আগে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ছুঁয়েছেন সাত হাজার রানের মাইলফলক। জয়তু তামিম। আগামীতেও এভাবেই তিনি রান বন্যা বইয়ে দেবেন এই প্রত্যাশা কোটি ক্রিকেট প্রেমীর।  

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি