ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বিষাক্ত সায়ানাইড খেয়ে জীবন ধারণ করছে লেমুর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৮, ১৮ মে ২০১৭ | আপডেট: ১৩:০৮, ১৮ মে ২০১৭

বৈচিত্র্যে ভরা এ প্রাণীজগত। প্রকৃতির রাজ্যে বিষাক্ত সায়ানাইড খেয়েও জীবন ধারণ করছে বিচিত্র প্রজাতির প্রাণী লেমুর। মাদাগাস্কারের বৃষ্টিবনে দেখা মিলেছে এদের। প্রাণী বিজ্ঞানী স্যার ডেভিড এটেনবার্গের অনুসন্ধানী চোখ খুঁজে বের করেছে লেমুরদের।
আফ্রিকার দ্বীপ দেশ মাদাগাস্কার। যার অবারিত সবুজের বুক জুড়ে হাজার মাইলের বৃষ্টিবন। আর এই বৃষ্টিবনেই বাস পৃথিবীর সবচেয়ে কিম্ভুতকিমাকার প্রাণী- লেমুরদের।
এই প্রার্ণীদের এক প্রজাতি সায়ানাইডেপূর্ণ বিষাক্ত বাঁশের পাতা খেয়েও অবলীলায় বেঁচে থাকতে পারে। প্রাণী বিজ্ঞানী স্যার ডেভিড এটেনবার্গ প্রথম এদের সন্ধান পান। রহস্যের কিনারা করতে শুরু হয় তার গবেষণা। বিবিসির ক্যামেরায় ধরা পড়ে বিষাহারী লেমুরের চঞ্চল বিচরণ, চকিত চাহনি।
বছরজুড়ে বৃষ্টি আর মিঠা পানির স্রোতে মাদাগাস্কারের বনে জন্ম নেয় নানা জাতের বাঁশ। এরমধ্যে গোল্ডেন লিমা প্রজাতির বাঁশের কচিপাতা সায়ানাইডেপূর্ণ। বিষাক্ত হলেও এসব পাতা লেমুরদের খুব প্রিয়।
গবেষণায় দেখা যায়, লেমুরদের পাকস্থলিতে বিশেষ ধরনের এনজাইম রয়েছে, যা নিঃসরণের ফলে বিষ হজমেও কোন সমস্যা হয় না।
প্রায় সাড়ে ৬ কোটি বছর আগে মাদাগাস্কারের বনে লেমুরদের আবির্ভাব। এখনও প্রায় একশ’ প্রজাতির এক হাজারেরও বেশি লেমুর রয়েছে এই বনে। তবে জলবায়ু পরিবর্তন আর মনুষ্যসৃষ্ট নানা কারনে হুমকির মুখে তাদের আবাসস্থল।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি