ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সবাইকে হটিয়ে বিশ্বসেরা স্টোকস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৩, ২১ জুলাই ২০২০

বেঞ্জামিন অ্যান্ড্রু স্টোকস।

বেঞ্জামিন অ্যান্ড্রু স্টোকস।

শুরু থেকেই নিজের জাত চেনাতে থাকেন, যদিও পিছু নিয়েছিল কিছু বিতর্কও। তাইতো ২০১১ সালে ওয়ানডেতে অভিষেক হলেও নিজেকে প্রতিষ্ঠিত করতে সময় নেন ৮টি বছর। ২০১৯ সালটাই নিজের করে নিয়েছিলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ইংল্যান্ডকে প্রথমবারের মতো জিতিয়েছেন ওয়ানডে বিশ্বকাপ। এরপর ঘরের মাঠে অ্যাশেজেও আধিপত্য বিস্তার করেন তিনি। সেই ধারাবাহিকতা ধরে রেখে এবার বিশ্বসেরা অলরাউন্ডারে মুকুটটি মাথায় পরে নিলেন বেঞ্জামিন অ্যান্ড্রু স্টোকস।

চলমান মহামারী করোনার আগে-পরের সময় হিসেব করলে মাঠ ও মাঠের বাইরে বদলেছে অনেক কিছুই। তবে একটুও বদলায়নি ২৯ বছর বয়সী স্টোকসের পারফরম্যান্স। করোনার কারণে দীর্ঘ সময় পর বদলে যাওয়া ক্রিকেটে সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয় ইংল্যান্ড। ঘরের মাঠে তিন ম্যাচ টেস্ট সিরিজের শুরুর ম্যাচে অবশ্য হেরে বসেছিল থ্রি লায়ন্স। দল হারলেও সেই ম্যাচের দুই ইনিংস মিলিয়ে ৮৯ রানের পাশাপাশি ৬ উইকেট তুলে নিয়ে একাই দাপট দেখিয়েছিলেন স্টোকস।

যার স্পর্শে দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায় জো রুট বাহিনী, ফলস্বরূপ জয় নিয়ে সিরিজে এখন সমতা এনেছে স্বাগতিকরা। আর এখানেও এই অলরাউন্ডারের জয়জয়কার। ম্যাচ সেরা স্টোকস প্রথম ইনিংসে ১৭৬ রানের অনবদ্য ইনিংসের পর টেস্ট ক্যারিয়ারে প্রথমবার ওপেন করতে নেমে দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত ৭৮ রান। বল হাতেও কম যান নি স্টোকস। নিয়েছেন ৩টি উইকেট। 

আর এই দুই টেস্টের এমন ঈর্ষনীয় সাফল্যের ফলাফলও তিনি পেয়ে গেলেন হাতেনাতেই। আইসিসির সদ্য প্রকাশিত টেস্ট অলরাউন্ডারের র‍্যাংকিংয়ে জেসন হোল্ডারকে পিছনে ফেলে এক নম্বর অলরাউন্ডারের আসনটি নিজের করে নিয়েছেন বেন স্টোকস। যেখানে তার রেটিং পয়েন্ট ক্যারিয়ার সেরা ৪৯৭।

এ র‍্যাংকিংয়ে স্টোকসের থেকে ৩৮ পয়েন্ট কম নিয়ে দুই নম্বরে নেমে যাওয়া হোল্ডারের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৪৫৯-এ। অলরাউন্ডার র‍্যাংকিংয়ে যথারীতি তিন, চার ও পাঁচ নম্বরে আছেন; যথাক্রমে রবীন্দ্র জাদেজা, মিচেল স্টার্ক ও রবিচন্দ্রন অশ্বিন। উল্লেখ্য, নিষেধাজ্ঞা থাকায় এই তালিকায় নাম নেই সাকিব আল হাসানের।

অন্যদিকে, ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়েও ছয় ধাপ এগিয়েছেন স্টোকস। ক্যারিয়ার সেরা ৮২৭ রেটিং পয়েন্ট নিয়ে উঠে এসেছেন তিন নম্বরে। সেখানে তার সাথে যৌথভাবে অবস্থান করছেন অস্ট্রেলিয়া ব্যাটসম্যান মারনাস লাবুশানে। ব্যাটসম্যান র‍্যাংকিংয়ের প্রথম ও দ্বিতীয় অবস্থানে আছেন যথারীতি- স্টিভ স্মিথ ও বিরাট কোহলি। এ দুজনের রেটিং পয়েন্ট যথাক্রমে ৯১১ ও ৮৮৬।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি