ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

স্টোকস তাণ্ডবে ক্যারিবিয়দের লক্ষ্য ৩১২

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৫, ২০ জুলাই ২০২০

বেন স্টোকস ইন অ্যাকশন।

বেন স্টোকস ইন অ্যাকশন।

এক উইকেটে ৩২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিন ভেসে গেছে বৃষ্টিতে। চতুর্থ দিন খেলা মাঠে গড়ালেও সিরিজে এগিয়ে থাকা ক্যারিবীয়রা দাপট দেখাতে পারেনি। গুটিয়ে গেছে অল্পতেই। পরে বেন স্টোকসের তাণ্ডবে রীতিমত উড়ে যাচ্ছে উইন্ডিজ। শেষ দিনে সফরকারী দলকে ৩১২ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছে রুট বাহিনী। যার ফলে ম্যানচেস্টারে চলমান ওল্ড ট্রাফোর্ড টেস্টটি হেলে পড়েছে ইংলিশদের দিকেই। 

ইংল্যান্ডের ৪৬৯ রানের রান-পাহাড়ের বিপরীতে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৮৭ রানেই। জেসন হোল্ডারের দল কোনোমতে ফলোঅন এড়াতে পারলেও ম্যাচ বাঁচানোর সম্ভাবনা এখন ক্ষীণ। কেননা দ্বিতীয় ইনিংসে নেমে অলরাউণ্ডার বেন স্টোকসের ব্যাটিং তাণ্ডবে ইংলিশরা পঞ্চম দিনের প্রথম ঘণ্টা ব্যাটিং করেই নিয়ে ফেলেছে ৩১১ রানের বিশাল লিড। বাটলার (০), ক্রাউলি (১১) ও জো রুট ২২ রান করে আউট হলেও মারকুটে ব্যাটিং করে দলের ইনিংসকে একাই টেনে নিয়ে যাচ্ছেন স্টোকস। ওপেনে নেমে ৭৮ রান করে অপরাজিত থাকেন এই ব্যাটসম্যান। তার ৫৭ বলের চারটি চারের সঙ্গে তিনটি বিশাল ছক্কার মার। যাতে দ্বিতীয় ইনিংসে ১২৯ তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। 

যাতে হোল্ডারের দলের জন্য জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩১২ রান। যা ছুঁতে সময় আছে পাঁচ ঘণ্টা, হাতে আছে ১০টি উইকেট। একই সমীকরণ স্বাগতিকদের জন্যও। অর্থাৎ জয় তুলে নিতে হলে পাঁচ ঘণ্টার মধ্যে প্রতিপক্ষের ১০টি উইকেট তুলে নিতে হবে ইংলিশ বোলারদের। অন্যথায় ড্র মেনে নিতে হবে দল দুটিকে।

এর আগে প্রথম ইনিংসে অবশ্য প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেছিলেন ক্যারিবিয় ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট। সাধ্যমত চেষ্টা করেছেন শামার ব্রুকস ও রস্টন চেজও। তবে তাদের অর্ধ শতরান পেরুনো ইনিংস দলকে এনে দিতে পারেনি বড় পুঁজি। কারণ তিনটি করে উইকেট শিকার করা ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রডদের বোলিং তোপে সতীর্থরা ছিলেন দিশেহারা!

ডম সিবলির বলে থুতু ঘষার কাণ্ড পেছনে ফেলে ব্র্যাথওয়েটের ৭৫, ব্রুকসের ৬৮ ও চেজের ৫১ রানের ইনিংসের পরও ইংলিশরা তাই ক্যারিবীয়দের আটকে দিল ২৮৭ রানে। 

জবাবে ব্যাট করতে নেমে ইংলিশরা হতাশ হয়েছে ফর্মহীনতায় ভোগা বাটলারের ম্লান ব্যাটিংয়ে। উদ্বোধনীতে নেমে কোনো রান না করেই সাজঘরে ফেরেন বাটলার। তাকে অনুসরণ করে জ্যাক ক্রাউলি সাজঘরে ফেরেন ১১ রান করে। দুইজনকেই শিকার করেছেন কেমার রোচ।
 
যাতে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৩৭ রান নিয়ে খেলা শেষ করা ইংল্যান্ড এগিয়ে থাকে ২১৯ রানে। ওপেনিংয়ে নামা বেন স্টোকস ১৬ রানে অপরাজিত ছিলেন। অলৌকিক কিছু না ঘটলে এই ম্যাচে বেন স্টোকস-জো রুটদের পরাজয়ের সম্ভাবনাই নেই।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি