ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

আবরার হত্যার প্রতিবাদে ববি শিক্ষার্থীদের মোমবাতি প্রজ্বলন

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) সংবাদদাতা

প্রকাশিত : ২১:৫৫ ১০ অক্টোবর ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে মোমবাতি প্রজ্বলন করে মৌন কর্মসূচি পালন করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সাধারণ শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় দিকে তারা এই কর্মসূচি পালন করেন।

প্রথমে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের পাদদেশে জড়ো হন। এরপর সেখানে মোমবাতি প্রজ্বলন করে তারা ক্যাম্পাসের প্রধান ফটক প্রদক্ষিণ করে আবার প্রশাসনিক ভবনের নিচে এসে জড়ো হয়।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক আলিশা মুন বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে শিক্ষার্থীদের নির্যাতনের জন্য ছাত্রলীগ যে টর্চার সেল ব‍্যবহার করে আসছে, তা অবিলম্বে বন্ধ করতে হবে। সেই সাথে ক‍্যাম্পাসে সকল শিক্ষার্থীদের নিরপত্তা নিশ্চিত করতে হবে।

জাতীয় মানবাধিকার সোসাইটি বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার কো-অর্ডিনেটর হাফিজুর রহমান বলেন, সামান্য একটা ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ছাত্রলীগ কর্তৃক একজন সাধারণ শিক্ষার্থীকে পিটিয়ে হত‍্যার মতো ঘটনা ঘটেছে, যা একটি স্বাধীন দেশের সাধারণ মানুষের বাক-স্বাধীনতার উপর আঘাত। কোন মানুষকে পিটিয়ে হত্যা করা মানবাধিকারের চরম লঙ্ঘন।

বন্ধু সভা বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইকবাল মাহমুদ বলেন, শিবির ট‍্যাগ লাগিয়ে কোন শিক্ষার্থীকে হত‍্যা বা নির্যাতন করার দায়িত্ব রাষ্ট্র ছাত্রলীগেকে দেয় নি। ভিন্নমত পোষণ করা দোষের কিছু না। স্বাধীনতা সার্বভৌম রাষ্ট্রে স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার সকল মানুষের আছে।

গণিত বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন আহমেদ সিফাত বলেন, আবরারের হত‍্যাকারীদের দ্রুত সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে। তিনি আরও বলেন, হত‍্যাকারীরা কোন দলের না, তারা দেশ ও জাতির শত্রু।

উল্লেখ্য, সোমবার ভোররাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শের-ই-বাংলা হলের নিচতলা থেকে আবরার ফাহাদ নামে এক ছাত্রের লাশ উদ্ধার করে পুলিশ। বুয়েটের ওই শিক্ষার্থী ভারতকে গ্যাস ও পানি দেওয়ার বিরোধিতা করে ফেসবুকে একটি স্ট্যাটাস দেওয়ার আট ঘন্টার মাথায় নিজ হলে ছাত্রলীগ কর্তৃক নিহত হয়।

এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি