ঢাকা, সোমবার   ০৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

ভারতীয় পেসারদের থেকে যা শিখলেন মুমিনুলরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪ ১৭ নভেম্বর ২০১৯

মুমিনুল হক

মুমিনুল হক

ইন্দোর টেস্টকে চতুর্থ দিনেও টেনে নিতে পারেনি বাংলাদেশ। শক্তিশালী ভারতের কাছে হারতে হয়েছে তিন দিনেই, তাও ইনিংস ব্যবধানে। টেস্টে এমন হার বাংলাদেশের জন্য নতুন কিছু না। ক্রিকেটের এ বনেদি সংস্করণে খেলার মর্যাদা পাওয়ার পর গত দুই দশকে ২০টি টেস্টেও জিততে পারেনি বাংলাদেশ। 

ভারত সফরে টেস্ট দলের নেতৃত্ব দেয়া মুমিনুল হক তাই কোচ রাসেল ডোমিঙ্গোর সঙ্গে একমত। টেস্ট দলে কাঠামোগত বদল আনার পক্ষে তিনিও। তবে ইন্দোর টেস্টে ভারতীয় পেসারদের দেখে শেখার অনেক কিছুই দেখছেন বাংলাদেশ অধিনায়ক।

সংবাদমাধ্যমকে মুমিনুল বলেন, ‘সিরিজ শেষে কোচের সঙ্গে টেস্ট দল নিয়ে আলোচনা করলে ভালো হয়। দলের কাঠামো নিয়ে আলোচনা হতে পারে। হয়তো তাৎক্ষণিক ফল পাব না। কিন্তু দু-তিন বছরের মধ্যে অবশ্যই পাব। আসলে মানসিকভাবে প্রস্তুত থাকতে ইতিবাচক থাকতে হয়। টেস্ট ক্রিকেটের অবকাঠামো থাকলে এ সংস্করণ নিয়ে মানসিক প্রস্তুতি থাকে। তখন এমনিতেই টেস্ট নিয়ে ভাবতে হবে।’ 

ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে ভালো করতে বেশি বেশি টেস্ট খেলা দরকার বলেও মনে করেন মুমিনুল। ভারপ্রাপ্ত এ টেস্ট অধিনায়ক বলেন, ‘গত সাত মাসে আমরা দুটি টেস্ট খেলেছি। অন্য দলগুলোর মতো আমরা টেস্ট খেলি না। এটাই মূল পার্থক্য।’

ভারতীয় পেসারদের থেকে অনেককিছু শেখার আছে বলে মনে করেন মুমিনুল হক। ইডেন গার্ডেনে দিবারাত্রির টেস্টে গোলাপি বল লাল বলের তুলনায় বেশি সুইং করবে না বলেও মনে করেন বাংলাদেশের এ অধিনায়ক।

ইন্দোরে বাংলাদেশি ব্যাটসম্যানদের বেশি ভুগিয়েছেন ভারতীয় পেসাররা। বাংলাদেশের প্রথম ইনিংসে মোট ৭ উইকেট নিয়েছিলেন শামি-যাদব-ইশান্তরা। দ্বিতীয় ইনিংসেও সবাই মিলে নিয়েছেন ৭ উইকেট। নতুন কিংবা পুরোনো বলে গতি ও সুইং দিয়ে কাঁপিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানদের। তাদের দেখে শেখার প্রসঙ্গে মুমিনুল এক কথায় বুঝিয়ে দেন ‘সবকিছু’ শেখার আছে।

 বাংলাদেশের পেসারদের উদ্দেশে মুমিনুল বলেন, ‘ভারতীয় আক্রমণ থেকে তারা (বাংলাদেশের পেসার) সবকিছু শিখতে পারে। নতুন ও পুরোনো বলকে তারা যেভাবে ব্যবহার করে,যেভাবে রিভার্স সুইং করায়; অনেক কিছুই শিখতে পারে।’

কলকাতার ইডেন গার্ডেনে আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে দিবারাত্রির টেস্ট। দুই দলই প্রথমবারের মতো খেলবে দিবারাত্রির এ টেস্ট। এ ম্যাচে গোলাপি বল লাল বলের তুলনায় বেশি সুইং করবে বলে আলোচনা চলছে ভারতীয় দলে। 

কিন্তু মুমিনুলের মতে, কাল ইন্দোরে বাংলাদেশের ব্যাটসম্যানরা যতটা সুইংয়ের সামনে পড়েছিলেন গোলাপি বলে ততটা পড়তে হবে না। আজ (কাল) যতটা মুখোমুখি হয়েছিল মনে হয় না ততটা হবে। আজ (কাল) ভালো অনুশীলন হলো।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি