ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || কার্তিক ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতে ‘ধবলধোলাই’প্রোটিয়ারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১ ২২ অক্টোবর ২০১৯

চলমান সিরিজে প্রোটিয়াদের নিয়ে রীতিমতো ছেলে খেলা করেছে ভারত। বিশাখাপট্টম ও পুনে টেস্টে সফরকারীদের পাত্তাই দেয়নি কোহলি-রোহিতরা। রাঁচিতে অনুষ্ঠিত তৃতীয় টেস্টেও সেই একই চিত্র। ভারতের কাছে পাত্তাই পেলো না সফরকারী দক্ষিণ আফ্রিকা। ইনিংস ও ২০২ রানের বিশাল জয়ে ৩-০ ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে ‘ধবলধোলাই’ করল কোহলির দল।

মঙ্গলবার রাঁচিতে তৃতীয় টেস্টের চতুর্থ দিনে মাঠে নেমে দ্বিতীয় ইনিংসের ৪৮তম ওভারের শেষ দুই বলে দক্ষিণ আফ্রিকার নবম ও দশম উইকেট তুলে নেন অভিষিক্ত ভারতীয় বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম। আর এর মধ্যদিয়েই নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩৩ রানে গুটিয়ে যায় ডু প্লেসিসের দল। যাতে তাদের পরাজয়ের ব্যবধান দাঁড়ায় এক ইনিংস ও ২০২ রান। তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতেও শোচনীয়ভাবে হেরেছিলো প্রোটিয়ারা।

এর আগে রোববার রোহিত শর্মার ডাবল সেঞ্চুরি আর রহানের অনবদ্য শতকে ৯ উইকেটে ৪৯৭ করে ইনিংস ঘোষণা করে স্বাগতিক দল। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৮ রানেই দুই ওপেনারকে হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। আর সোমবার ওই অবস্থায় ব্যাট করতে নেমে প্রোটিয়ারা মাত্র ১৬২ রানে অলআউট হয়। 

এমতাবস্থায় ফলোঅনের শিকার হয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে বাধ্য হয় সফরকারীরা। তাতেও বিপর্যয় থেকে উত্তরণ ঘটাতে পারেনি এলগার-ডি ককরা। তারা একদিনেই হারায় ১৬ উইকেট। তৃতীয়দিন শেষে হাতে ছিলো দুই উইকেট। চতুর্থ দিন মাঠে নেমে মাত্র ১৫ মিনিটেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। 

দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে প্রোটিয়ারা। প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে মাত্র একজন দুই অঙ্কে পৌঁছাতে সক্ষম হন। মোহাম্মদ শামি নেন সর্বোচ্চ ৩ উইকেট। ২টি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব এবং অভিষিক্ত শাহবাজ নাদিম। 

বিশাল এ জয়ের ম্যাচে সেরা হন টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানো রোহিত শর্মা। একইসঙ্গে তিন টেস্টে যথাক্রমে ১৭৬, ১২৭ এবং ২১২ রান করে সিরিজ সেরাও হন ভারতীয় এই ওপেনার। 

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি