ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১, || মাঘ ৫ ১৪২৭

র‌্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশ-আর্জেন্টিনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৩, ২৭ নভেম্বর ২০২০ | আপডেট: ২০:২৩, ২৭ নভেম্বর ২০২০

দীর্ঘদিন পর অবশেষে ফিফা র‌্যাংকিংয়ে উন্নতি করলো বাংলাদেশ ফুটবল দল। সাম্প্রতিককালের পারফরম্যান্সে র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন জামাল ভূঁইয়ারা। ১৮৭-তে থাকা বাংলাদেশ দল তিন ধাপ এগিয়ে এখন ১৮৪-তে উঠে এসেছে। গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ফিফা প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিং থেকে এ তথ্য মিলেছে।

সম্প্রতি নেপালের বিপক্ষে দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলে একটিতে জয় এবং একটিতে ড্র করেছে বাংলাদেশ দল। সিরিজ জিতে নেয়ায় রেটিং পয়েন্ট বেড়েছে লাল-সবুজ জার্সিধারীদের। যা আগে ছিল ৯১৪। সেখানে ৬ পয়েন্ট বেড়ে এখন বাংলাদেশের রেটিং ৯২০।

এদিকে ফিফা র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। এখানে উন্নতি করেছে আর্জেন্টিনা। আট নম্বর থেকে সাতে উঠে এসেছে লিওনেল মেসির দল। তবে পরিবর্তন হয়নি ব্রাজিলের অবস্থান। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা আছে আগের মতোই তিন নম্বরে।

র‌্যাংকিংয়ে অবস্থান অপরিবর্তিত রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সেরও। তারা আগের মতোই আছে দ্বিতীয় স্থানে। চারে ইংল্যান্ড, পাঁচে পর্তুগাল, ছয়ে স্পেন, আটে উরুগুয়ে, নয়ে মেক্সিকো এবং দশে আছে ইতালি।

এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষস্থানে আছে জাপান। তাদের ফিফা র‌্যাংকিং ২৭। এশিয়ান চ্যাম্পিয়ন কাতার আছে ফিফা র‌্যাংকিংয়ে ৫৯ এবং এশিয়াতে পাঁচ নম্বরে। এছাড়া ভারত ১০৪, আফগানিস্তান ১৫০, পাকিস্তান ২০০ এবং শ্রীলঙ্কার অবস্থান ২০৬।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি