ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

সন্দ্বীপের সীমানা নির্ধারণের দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৭ ১১ নভেম্বর ২০১৯ | আপডেট: ২০:৪৪ ১১ নভেম্বর ২০১৯

সন্দ্বীপ সন্মিলিত অধিকার আন্দোলনের পক্ষে দিয়ারা জরিপের মাধ্যমে সন্দ্বীপের ৬০ মৌজার সীমানা নির্ধারণের দাবী ও ভাসানচরকে হাতিয়া- নোয়াখালীর থানা ঘোষণার প্রতিবাদে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেয়া হয়েছে।
 
সোমবার (১১ নভেম্বর) সকাল ১১টায় সন্দ্বীপের নির্বাহী কর্মকর্তা  বিদর্শী সম্বোধী চাকমা বরাবরে এই স্মারকলিপি দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সমবায় অফিসার মিন্টু বড়ুয়া।

সন্দ্বীপের সর্বস্তরের জনগণের পক্ষে স্মারকলিপি দেন মুক্তিযোদ্ধা কমান্ডার রফিকুল ইসলাম, সন্মিলিত অধিকার আন্দোলনের আহ্বায়ক হাসানুজ্জামান সন্দ্বীপি, সন্দ্বীপ প্রেসক্লাবের সহ-সভাপতি সুফিয়ান মানিক, সাংগঠনিক সম্পাদক কবি ও সাংবাদিক বাদল রায় স্বাধীন, ব্যবসায়ী জসিম উদ্দিন ভুইয়া, সংবাদকর্মী মো. আবসার খাঁন, বিশিষ্ট্য ব্যবসায়ী আসিফ আক্তার, মন্জুর আলম, সংস্কৃতিকর্মী ইসমাঈল ফরিদ, ব্যবসায়ী শাহাদাৎ হোসেন। 

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ৬০ মৌজা নিয়ে সন্দ্বীপ উপজেলা গঠিত। বঙ্গোপসাগর ও মেঘনার করালগ্রাসে সন্দ্বীপ ভাঙ্গতে ভাঙ্গতে একসময় খুব ছোট হয়ে আসে। সন্দ্বীপের প্রায় জায়গাগুলো চর হিসেবে জেগে উঠেছে। যার বিভিন্ন মৌজা যেমন ন্যায়ামস্তি বর্তমান ভাসানচর, বাটাজোড়া-কাটগড়সহ বেশকিছু মৌজা বর্তমান নোয়াখালীর অংশ হিসেবে গৃহীত হলে সন্দ্বীপের মানুষ মানববন্ধন, মিছিল মিটিং, স্মারকলিপি প্রদান করেও যখন কোন প্রতিকার পাচ্ছিলো না তখন আদালতের শরণাপন্ন হয়ে গত ২ মার্চ ২০১৬ সালে ভূমিমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রনালয়ের অনুষ্ঠিত সভায় বিভাগীয় কমিশনার চট্টগ্রাম, চট্টগ্রাম এবং নোয়াখালীর জেলা প্রশাসকদ্বয়কে নির্দেশ দেন ১৯১৩-১৯১৬ সালের প্রস্তুতকৃত সি,এস ম্যাপের উপর ভিত্তি করে দুই মাসের মধ্যে জিপিএস মাননির্ণয় ও কিস্তোয়ার (ডাটা) সংগ্রহ করে জেলার সীমানা নির্ধারণ করতে। ২০১৬ সালের মন্ত্রানালয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়াতে গত ২৭ শে মে ২০১৮ সালে দিয়ারা জরীপের জন্য সন্দ্বীপবাসী মহামান্য হাইকোর্টের শরানাপন্ন হয়।কিন্তু সেটির মিমাংসা হওয়ার পুর্বে সন্দ্বীপকে নোয়াখালীর থানা ঘোষণা সম্পন্ন বেআইনি। তাই সন্দ্বীপবাসী দাবি করে আপনি সুষ্ঠু জরিপের ব্যবস্থা করে সন্দ্বীপবাসীর ন্যায্য দাবি পূরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

কেআই/আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি