ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জবির প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে নতুন ল্যাব চালু

জবি সংবাদদাতা

প্রকাশিত : ১০:০০, ৩০ ডিসেম্বর ২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে নব প্রতিষ্ঠিত ল্যাব-এর শুভ উদ্ভোধন করা হয়েছে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত ল্যাব উদ্বোধন করেন। 

প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসা-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, সাবেক ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া। 

নব প্রতিষ্ঠিত ল্যাব সম্পর্কে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসা বলেন, "আমাদের বিভাগটি নতুন। আজ পিসিআর মেশিনসহ গবেষণার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি যুক্ত হয়ে ল্যাব উদ্বোধন হওয়ায় আমরা আনন্দিত।" 

এই পিসিআর মেশিন দ্বারা করোনার টেস্ট করা সম্ভব কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, "এ পিসিআর মেশিন দিয়ে করোনা টেস্ট করা সম্ভব নয়। করোনা টেস্টের জন্য আরও উন্নতমানের পিসিআর মেসিন প্রয়োজন। তবে এ মেশিনের মাধ্যমে আমরা বিভাগের অন্যান্য কাজ করতে পারব।"

এসময় রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক ড. কাজী মোঃ নাসির উদ্দিন এবং বিভাগীয় শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের আধুনিক গবেষণাগারে ব্যবহৃত যন্ত্রপাতির মধ্যে রয়েছে Conventional (PCR) Machine, Gel Electrophoresis System, Spectrophotometer, Heating Over, Centrifuge Machine ইত্যাদি। 

এছাড়াও বিভাগের চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান-কে বিভাগের  বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি