ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

১০৪ বছর বয়সে লিখতে শিখেই ১০০ তে ৮৯! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪, ১৬ নভেম্বর ২০২১

ভারতের কেরালার কোট্টায়াম জেলার কুট্টিয়াম্মা প্রমাণ করেছেন, শেখার কোনও বয়স নেই। বয়স সত্যিই সংখ্যামাত্র। কারণ  ১০৪ বছর বয়সে লিখতে শিখেছেন তিনি। উত্তীর্ণ হয়েছেন সাক্ষরতা মিশন পরীক্ষায়। শুধু তাই নয়, ১০০ তে নাকি পেয়েছেন ৮৯!

১০৪ বয়স পর্যন্ত বেঁচে থাকাকেই যখন সৌভাগ্য মনে করা হয় ঠিক তখনই, প্রবীণ সমাজকে বুড়ো আঙ্গুল দেখালেন কুট্টিয়াম্মা। তার সমবয়সী যারাই বেঁচে আছেন, সবাই বার্ধক্যের ভারে নত। কিন্তু কুট্টিয়াম্মা যেন এসবের ঊর্ধ্বে। জীবনের নতুন অধ্যায়ই শুরু করে বসলেন এই বয়সে। 

ছোটবেলা থেকে পড়তে শিখেছিলেন কুট্টিয়াম্মা। তবে লিখতে পারতেন না। এ জন্য সাক্ষরতা পরীক্ষার প্রস্তুতি নিতে গিয়েই প্রথম কাগজ-কলমকে সঙ্গী করেছিলেন তিনি। ধীরে ধীরে লিখতে শিখলেন। 

সম্প্রতি রাজ্যের কোট্টায়ামের আয়রাকুন্নান পঞ্চায়েতের পক্ষ থেকে সাক্ষরতা পরীক্ষা পরিচালনা করা হয়। শুধু পাশের আশাতেই সেই পরীক্ষায় বসেছিলেন এই বৃদ্ধা। কিন্তু আশ্চর্যের বিষয় হল, পরীক্ষায় ১০০ তে ৮৯ পেয়ে গেলেন তিনি!

এরপর কেরালার শিক্ষামন্ত্রী নিজে কুট্টিয়াম্মাকে অভিনন্দন জানিয়েছেন। টুইট করে লিখেছেন, "শ্রদ্ধা এবং আন্তরিক ভালবাসার সঙ্গে আমি তাকে এবং অন্যান্য নতুন শিক্ষার্থীদের শুভকামনা জানাই।" 

এই শুভেচ্ছা বার্তার পাশাপাশি কুট্টিয়াম্মার একটি ছবিও টুইট করেছেন শিক্ষামন্ত্রী।

ভারতে সাক্ষরতার হার সবচেয়ে বেশি এই কেরালা রাজ্যেই। 

সূত্র: ভয়েজ অব আমেরিকা 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি