ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

নিজেকে মেলে ধরতে পারবেন তো রাজ্জাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৩, ২৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৫৫, ২৯ জানুয়ারি ২০১৮

আবদুর রাজ্জাক জাতীয় দলের অন্যতম সফল বোলারও। এক সসময় সেরা উইকেট টেকারও ছিলেন। পরে সাকিব তাকে পেছনে ফেলেন। বাম হাতি এ স্পিনারের ঘুর্ণিতে বহু নামকরা ব্যাটসম্যান পরাস্ত হয়েছেন। সাকিবের সঙ্গে রাজ্জাকের স্পিন জুটি বেশ কয়েকবছর ভুগিয়েছে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের।  

বাংলাদেশ ক্রিকেট লীগের দ্বিতীয় রাউন্ডে দেশের প্রথম বোলার হিসেবে সম্প্রতি প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫০০ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন রাজ্জাক। গত চার বছর ধরে জাতীয় দলের বাইরে থাকলেও ধারাবাহিকতার সঙ্গে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে গেছেন এ বাঁ-হাতি স্পিনার। এবার ধৈর্যের ফল পেলেন।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আঙুলে চোট পেয়ে সিরিজের প্রথম টেস্টে দর্শক হয়ে যাওয়া সাকিব আল হাসানের বিকল্প হিসেবেই মূলত তাকে দলে ডেকেছেন নির্বাচকরা। আগেরদিন সাকিবের জায়গায় সানজামুল ইসলাম ও লেগ-স্পিনার তানভীর হায়দারকেও দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। রাজ্জাক জাতীয় দলে সংক্ষিপ্ত ফরম্যাটে সফল হলেও টেস্টে ভালো কিছু করতে পারেননি। ১২ টেস্টে মাত্র ২৩ উইকেট নিয়েছেন ৩৫ বছর বয়সী এ স্পিনার।

তবে ঘরোয়া লীগে টেস্টে ধারাবাহিক পারফরমেন্স করেছেন রাজ্জাক। এটি রাজ্জাকের প্রতি নির্বাচকদের আস্থা ফেরাতে সহায়তা করেছে। জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও তখন বলেছিলেন, ‘প্রথম শ্রেণিতে ভালো পারফর্ম করা ক্রিকেটাররা আমাদের বিবেচনায় থাকবে।’ অল্প কিছুদিনের মধ্যে এর ফলও পেলেন রাজ্জাক। রাজ্জাক পেয়ে গেছেন জাতীয় দলের হয়ে আবারও নিজেকে প্রমাণ করার সুযোগ।

চার বছর আগে চট্টগ্রাম টেস্টে এই শ্রীলঙ্কার বিপক্ষেই সর্বশেষ টেস্ট খেলেছিলেন রাজ্জাক। দীর্ঘ বিরতির পর আবারও একই ভেন্যু, একই প্রতিপক্ষ। কেমন লাগছে রাজ্জাকের? রাজ্জাকের প্রতিক্রিয়া পাওয়া গেল তাঁর ফেসবুক পেজে। ছোট করে সেখানে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ!’

রাজ্জাকের অপেক্ষার প্রহরের সময়টা কম নয়। হয়তো তিনি নিজেও ভাবেননি, আবারও জাতীয় দলে ফিরতে পারবেন। কিন্তু প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ বল করে আবার জাতীয় দলে ফিরেছেন। এবার তাঁর প্রমাণ করার পালা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি