ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ক্রিকেটের তিন ফরমেটে টাইগারদের র‌্যাঙ্কিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩০, ২৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৩৮, ২৯ জানুয়ারি ২০১৮

সর্বশেষ ত্রিদেশীয় সিরিজে বাজিমাত পারফরমেন্স করলেও অবশেষে ফাইনাল জয়ের আক্ষেপটা থেকেই গেল টাইগারদের। তবে শ্রীলঙ্কার কাছে হারলেও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে কোন পরিবর্তন আসেনি দলটির। অর্থাৎ র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে রয়ে গেছে দলটি। অন্যদিকে টি-২০ ও টেস্ট পারফরমেন্সে বাংলাদেশের অবস্থান কি? শীর্ষে-ই বা কারা আছেন, আসুন জেনে নিই-

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে অবস্থান করছে টাইগাররা। তবে সর্বশেষ দুই ম্যাচ জিতলে পাকিস্তানকে হটিয়ে ছয়ে আসার সম্ভাবনা ছিল বাংলাদেশের। তবে ওই দুই ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে যাওয়ায় র‌্যাঙ্কিংয়ের কোন উন্নতি হয়নি টাইগারদের। এদিকে বাংলাদেশের চাইতে ৩ পয়েন্ট এগিয়ে ছয়ে অবস্থান করছে পাকিস্তান। বর্তমানে টাইগারদের পয়েন্ট ৯৩। অন্যদিকে পাকিস্তানের পয়েন্ট ৯৬। ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা রয়েছে এক নম্বরে। মাত্র এক পয়েন্ট পিছিয়ে থেকে প্রোটিয়াদের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে ভারত। এদিকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড আছে যথাক্রমে তিন, চার ও পাঁচ নম্বরে।

এদিকে ওয়ানডেতে ধারাবাহিকতা বজায় রেখে টাইগাররা টপ-এইটে উঠে আসলেও টেস্ট আর টি-২০তে দলটির অবস্থান শোচনীয়। বিশেষ করে টি-২০তে দলটি আফগানিস্তানেরও চাইতেও পিছিয়ে আছে। টি-২০ তে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১০ নম্বরে রয়েছে। অন্যদিকে আফগানিস্তান রয়েছে নয়ে। টি-২০তে পাকিস্তান শীর্ষে অবস্থান করছে। এরপরই রয়েছে নিউজিল্যান্ড। আর তিনে রয়েছে ভারত, চারে ইংল্যান্ড, পাঁচে ওয়েস্ট-ইন্ডিজ, ছয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সেখানে বাংলাদেশের অবস্থান ১০-এ।

এদিকে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে। এ তালিকায় ভারত রয়েছে এক নম্বরে। তবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট (৭২) সমান হওয়ায় বাংলাদেশের সামনে আট-এ উঠে আসার সুযোগ রয়েছে। সাউথ আফ্রিকা রয়েছে দুই নম্বরে। এরপরই রয়েছে অস্ট্রেলিয়া।

সূত্র: ইউএসপিএন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি