ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৩ ১৪২৮

আহমেদাবাদের মায়াবী ফাঁদে ধুঁকছে ভারত-ইংল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৮:২২, ২৫ ফেব্রুয়ারি ২০২১

ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেটের স্বাদ নিলেন জো রুট, ছবি- ক্রিকইনফো।

ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেটের স্বাদ নিলেন জো রুট, ছবি- ক্রিকইনফো।

৫৪তম ওভারেই ভারতের নটে গাছটি মুড়লো। ১৪৫ রানেই শেষ হলো স্বাগতিকরা। ইংলিশ ক্যাপ্টেন জো রুটের বিধ্বংসী বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলো না কোহালিরা। শেষ ব্যাটসম্যান হিসেবে যশপ্রীত বুমরাকে ফিরিয়ে দিয়েই ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেটের স্বাদ পেলেন রুট।

স্পিনের সামনে হঠাৎই অসহায় দেখাচ্ছিল ভারতীয় দলকে। আহমেদাবাদের পিচে প্রচণ্ড ঘুরছে বল। যার ফলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারও সেই অক্সার প্যাটেলের স্পিন ফাঁদে পড়ে ইংলিশরা। যাতে শূন্য রানে ২ উইকেট হারানো ইংল্যান্ড ফের বিপর্যয়ে পড়েছে ১৯ রানেই তৃতীয় উইকেট হারিয়ে। এখন পর্যন্ত এ ইনিংসে ৪টি উইকেটই তুলে নেন প্রথম ইনিংসে ধ্বংসলীলা চালানো অক্সার প্যাটেল। এতে মাত্র দ্বিতীয় ম্যাচেই দশ উইকেট নেয়ার কারিশমা দেখান এই স্পিনার।

এর আগে এমন স্পিন ট্র্যাক পেয়ে বল হাতে নিজের কারিশমা দেখান ইংলিশ অধিনায়ক। অখ্যাত রুট একাই ফিরিয়ে দিয়েছেন ভারতের পাঁচ ব্যাটসম্যানকে। ৬ ওভার ২ বল হাত ঘুরিয়ে মাত্র ৮ রান দিয়েই। পিছিয়ে থাকেননি স্পেশালিষ্ট জ্যাক লিচও। চারটি নিয়েছেন এই স্পিনার। ভারতীয়দের মতোই বাকি একটি উইকেটিই গেছে পেসারদের পকেটে। সেই সৌভাগ্যবানটি হলেন জোফরা আর্চার।

এর আগের দিনেই গোলাপি বলে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই কোণঠাসা হয়ে পড়ে ইংল্যান্ড। তবে ভালো শুরু করলেও দ্বিতীয় দিনের শুরুতে আর সেটা ধরে রাখতে পারেনি ভারত। জ্যাক লিচ ও জো রুটের স্পিন বিষে স্বাগতিকরা অলআউট হয়েছে ১৪৫ রানে।

অক্সার প্যাটেল আর অশ্বিনের মায়াবী ছোবলে ইংল্যান্ড প্রথম ইনিংসে মাত্র ১১২ রানে গুঁড়িয়ে গেলে ৩ উইকেটে ৯৯ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল ভারত। কিন্তু ক্রিকেট যে ক্ষণিকেই বদলে যাওয়ার খেলা! দ্বিতীয় দিনের শুরুতেই তা হাড়ে হাড়েই টের পেয়েছে কোহলিরা।

ক্যারিয়ারে প্রথমবারের মতো ১০ উইকেট নেয়ার পর প্যাটেলের উচ্ছ্বাস, ছবি- ক্রিকইনফো।

দ্বিতীয় দিনে লিচের প্রথম শিকারে পরিণত হন আজিঙ্কা রাহানে (৭)। পরের ওভারেই রোহিত শর্মাকে সাজঘরের পথ দেখান বিশেষজ্ঞ এই স্পিনার। একাদশে একমাত্র স্পেশালিস্ট স্পিনার হিসেবে লিচই ইংল্যান্ডকে পথ দেখাচ্ছিলেন। তাইতো পেসাররা যখন উইকেট পেতে ব্যর্থ হচ্ছিলেন তখনই নিজেই আক্রমণে এসে রিশভ পান্টকে (১) শিকার করেন ইংলিশ অধিনায়ক জো রুট।

এরপর একে একে ওয়াশিংটন সুন্দর (০), অক্সার প্যাটেল (০) ও রবিচন্দ্রন অশ্বিনকেও (১৭) শিকার করেন রুট। নিজের প্রথম ৫ ওভারেই ভারতের ৪টি উইকেট তুলে নেন ইংলিশ অধিনায়ক। ভারতের কফিনে শেষ পেরেকটি ঠুকে দিয়ে নিজের প্রথম ৫ উইকেট পূর্ণ করেন রুট। ৫টি উইকেট শিকার করতে তিনি খরচ করেন কেবল ৮টি রান।

আর এতেই ভারত অলআউট হয়েছে ১৪৫ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান আসে রোহিতের ব্যাট থেকে। এছাড়া অধিনায়ক কোহলি করেন ২৭ রান। রুট ছাড়াও লিচ শিকার করেছেন ৫৪ রানে ৪টি উইকেট। প্রথম ইনিংসে ভারত পেয়েছে ৩৩ রানের লিড।

এর আগে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ধ্বসিয়ে দিয়েছিলেন অক্সার আর অশ্বিন মিলেই। অক্সার প্যাটেল শিকার করেন ৬টি উইকেট ও অশ্বিন নিয়েছিলেন ৩টি উইকেট। একটি উইকেট নেন পেসার ইশান্ত শর্মা।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি