ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রশিদ ম্যাজিকে ইনিংস হারের শঙ্কায় জিম্বাবুয়ে

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৭:০৭, ১৩ মার্চ ২০২১ | আপডেট: ১৭:১৫, ১৩ মার্চ ২০২১

আরেকবার পাঁচ উইকেট নেয়ার মুহূর্তে রশিদ খানের উদযাপন

আরেকবার পাঁচ উইকেট নেয়ার মুহূর্তে রশিদ খানের উদযাপন

প্রথম টেস্টে মাত্র দুই দিনেই বাজেভাবে হারলেও দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়ানোর নিমিত্তে নিজেদের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে আফগানিস্তান। জবাব দিতে নেমে দ্বিতীয় দিনের শেষ সময়টা ভালোভাবে কাটালেও তৃতীয় দিনেই যেন সেই রান পাহাড়ে চাপা পড়ে সফরকারীরা। ফলশ্রুতিতে ফলোঅনে পড়ে এখন ইনিংস হারের শঙ্কায় জিম্বাবুয়ে।

বিনা উইকেটে ৫০ রান নিয়ে তৃতীয় দিনের শুরুটা বেশ ভালোই করে জিম্বাবুয়ে। ফিফটির লক্ষ্যে থাকা দুই ওপেনার প্রিন্স মাসভাউরে এবং কেভিন কাসুজা মিলে এদিন যোগ করেন আরও ৪১টি রান। তবে প্রিন্স অর্ধশতক পেলেও তার আগেই রশিদ খানের শিকার হয়ে ৪১ রান করে ফিরে যান কাসুজা। কেভিনের বিদায়ের মধ্যদিয়েই ভাঙে ৯১ রানের ওপেনিং জুটি।

এরপর তারিসাই মুসাকান্দার সঙ্গে আরও ৪২ রান যোগ করেন প্রিন্স। ৬৫ রানে থাকা প্রিন্স বোল্ড হম আমির হামজার স্পিনে। মূলত দুই ওপেনারের বিদায়ের পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং অর্ডার। যদিও মাঝে রেজিস চাকাভাকে সঙ্গে নিয়ে ভালো একটা প্রতিরোধ গড়েন সিকান্দার রাজা। 

তবে চাকাভা ৩৩ রান করে বিদায় নেওয়ার পর ডোনাল্ড তিরিপানো ও ব্লেসিং মুজারাবানি সঙ্গ দেন রাজাকে। এক প্রান্ত আগলে রাখা রাজা দলীয় সর্বোচ্চ ৮৫ রান করে রশিদ খানের বলে বিদায় নিলে জিম্বাবুয়ে ২৮৭ রান করে অলআউট হয়। রশিদ খান ৪টি, আমির হামজা ৩টি এবং সায়েদ শিরজাদ ২টি উইকেট লাভ করেন।

এতে ফলোঅনে পড়ে দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমেও সেই রশিদ খান ও আমির হামজার স্পিনের মায়াবী বিষে নীল হয়ে ধুঁকতে থাকে জিম্বাবুয়ে। অধিনায়ক শেন উইলিয়ামসের প্রতিরোধের মাঝেও ১৪২ রানেই ৭ উইকেট হারিয়ে এখন ইনিংস হারের দ্বারপ্রান্তে প্রথম ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে জয় পাওয়া রোডেশিয়রা। 

প্রথম ইনিংসের মতো এ ইনিংসেও জিম্বাবুয়েকে ধসিয়ে দেয়ার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন আফগান সেরা স্পিনার রশিদ খান। প্রথম ইনিংসে ৪টি উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে ঠিকই পাঁচ উইকেট নেয়ার কোটা পূরণ করেছেন মায়াবী এই লেগ স্পিনার। 

এ রিপোর্ট লেখা পর্যন্ত চতুর্থ দিনের তৃতীয় সেশনের খেলা চলছে, ইনিংস হার এড়াতে জিম্বাবুয়ের প্রয়োজন আরও ৫০টি রান, হাতে রয়েছে মাত্র ৩টি উইকেট। যদিও ৭৪ রান নিয়ে ক্রিজে আছেন দলের ক্যাপ্টেন শেন উইলিয়ামস, ৩৭ রান নিয়ে তাকে যোগ্য সঙ্গ দিয়ে যাচ্ছেন ডোনাল্ড তিরিপানো। দুজনের অবিচ্ছিন্ন জুটিই এখন শেষ ভরসা!

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি