ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

উইলিয়ামস-তিরিপানোর লড়াকু জুটিতে গলদঘর্ম রশিদরা

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৮:৪১, ১৩ মার্চ ২০২১

লড়াকু ও অনবদ্য এক জুটিতে ইনিংস হারের শঙ্কা দূর করেন উইলিয়ামস ও তিরিপানো

লড়াকু ও অনবদ্য এক জুটিতে ইনিংস হারের শঙ্কা দূর করেন উইলিয়ামস ও তিরিপানো

প্রথম টেস্টে মাত্র দুই দিনে হারলেও দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে নিজেদের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে আফগানিস্তান। জবাব দিতে নেমে রশিদ খানদের স্পিনে এবং রান পাহাড়ের চাপে ইনিংস হারের শঙ্কায় পড়ে জিম্বাবুয়ে। তবে লড়াকু ও অনবদ্য এক জুটিতে সেই শঙ্কা দূর করেন উইলিয়ামস ও তিরিপানো।

বিনা উইকেটে ৫০ রান নিয়ে তৃতীয় দিনের শুরুটা বেশ ভালোই করে জিম্বাবুয়ে। ফিফটির লক্ষ্যে থাকা দুই ওপেনার প্রিন্স মাসভাউরে এবং কেভিন কাসুজা মিলে এদিন যোগ করেন আরও ৪১টি রান। তবে প্রিন্স অর্ধশতক পেলেও তার আগেই রশিদ খানের শিকার হয়ে ৪১ রান করে ফিরে যান কাসুজা। কেভিনের বিদায়ের মধ্যদিয়েই ভাঙে ৯১ রানের ওপেনিং জুটি।

এরপর তারিসাই মুসাকান্দার সঙ্গে আরও ৪২ রান যোগ করেন প্রিন্স। ৬৫ রানে থাকা প্রিন্স বোল্ড হম আমির হামজার স্পিনে। মূলত দুই ওপেনারের বিদায়ের পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং অর্ডার। যদিও মাঝে রেজিস চাকাভাকে সঙ্গে নিয়ে ভালো একটা প্রতিরোধ গড়েন সিকান্দার রাজা। 

তবে চাকাভা ৩৩ রান করে বিদায় নেওয়ার পর ডোনাল্ড তিরিপানো ও ব্লেসিং মুজারাবানি সঙ্গ দেন রাজাকে। এক প্রান্ত আগলে রাখা রাজা দলীয় সর্বোচ্চ ৮৫ রান করে রশিদ খানের বলে বিদায় নিলে জিম্বাবুয়ে ২৮৭ রান করে অলআউট হয়। রশিদ খান ৪টি, আমির হামজা ৩টি এবং সায়েদ শিরজাদ ২টি উইকেট লাভ করেন।

এতে ফলোঅনে পড়ে দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমেও সেই রশিদ খান ও আমির হামজার স্পিনের মায়াবী বিষে নীল হয়ে ধুঁকতে থাকে জিম্বাবুয়ে। অধিনায়ক শেন উইলিয়ামসের প্রতিরোধের মাঝেও ১৪২ রানেই ৭ উইকেট হারিয়ে ইনিংস হারের প্রহর গুণতে থাকে প্রথম ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে জয় পাওয়া রোডেশিয়রা।

প্রথম ইনিংসের মতো এ ইনিংসেও জিম্বাবুয়েকে ধসিয়ে দেয়ার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন আফগান সেরা স্পিনার রশিদ খান। প্রথম ইনিংসে ৪টি উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে ঠিকই পাঁচ উইকেট নেয়ার কোটা পূরণ করেছেন মায়াবী এই লেগ স্পিনার। 

তবে ক্রিকেট যে চরম অনিশ্চয়তা ও মুহূর্তেই মোড় ঘুরিয়ে দেয়া এক উত্তেজনাময় খেলা। ওই খাঁদের কিণারে থেকেও টেলএন্ডার তিরিপানোকে সঙ্গে নিয়ে দুর্দান্ত লড়াকু এক জুটি গড়ে দলের ইনিংস হারের শঙ্কা দূর করার পাশাপাশি লিডও এনে দিয়েছেন ক্যাপ্টেন শেন উইলিয়ামস। 

শুধু তা-ই নয়, শতক হাঁকিয়ে অপরাজিত আছেন ১০৬ রান নিয়ে। অধিনায়ককে যোগ্য সঙ্গ দেয়া ডোনাল্ড তিরিপানোও তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম টেস্ট ফিফটি। শেষ ভরসা দুজনের এই অবিচ্ছিন্ন জুটিতে এখন পর্যন্ত এসেছে ১২৪টি মূল্যবান রান। যাতে আবুধাবিতে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্ট ম্যাচটি পঞ্চম দিনে গড়িয়েছে। চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ের স্কোর ৭ উইকেটে ২৬৬, অর্থাৎ তিন উইকেট হাতে রেখে ৮ রানের লিড নিয়েছে সফরকারীরা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি