ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জয়ের শতকে বাংলাদেশের বড় সংগ্রহ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১২:৩১, ১৪ মার্চ ২০২১ | আপডেট: ১২:৩৩, ১৪ মার্চ ২০২১

সেঞ্চুরি হাঁকানো মাহমুদুল হাসান জয়

সেঞ্চুরি হাঁকানো মাহমুদুল হাসান জয়

টানা তিন ম্যাচ জিতে আয়ারল্যান্ড উলভসকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে আজ পঞ্চম ও শেষ ম্যাচে ব্যাটিংয়ে নেমে মাহমুদুল হাসান জয়ের অনবদ্য শতকে চড়ে বড় সংগ্রহ গড়েছে বাংলাদেশ ইমার্জিং দল। শুরুতেই এবং ১৬৩ রানে ৫ উইকেট হারালেও জয়ের শতক ও অঙ্কনের ফিফটিতে চড়ে ২৬০ রানের বড় সংগ্রহ গড়েছে স্বাগতিকরা।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আজ রোববার টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। তবে দ্বিতীয়বারের মতো আগে ব্যাটিংয়ে নেমে তেমন সুবিধা করতে পারেনি টাইগার দুই ওপেনার। সাইফ হাসান আজ ফিরেছেন মাত্র ৩ রান করেই। যাতে দলীয় ১৫ রানেই প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। করোনার হানায় পণ্ড হওয়া প্রথম ম্যাচেও আগে ব্যাট করে তেমন সুবিধা করতে পারেনি বাংলাদেশ দল।

এরপর আনিসুল ইসলাম ইমনের সঙ্গে জুটি বেঁধে দলের প্রাথমিক ধাক্কা সামাল দেন জয়। ৩৯ বল স্থায়ী এই জুটিতে দুজনে যোগ করেন ৪৯টি রান, যাতে ইমনের অবদানই ছিল বেশি। মাত্র ৩১ বলে ৮টি চারের মারে ৪১ রান করে ফেরেন ইমন। এরপর নিয়মিত বিরতিতে আরও তিনটি উইকেট হারিয়ে বসে জুনিয়র টাইগাররা। 

এসময়ের মধ্যে হতাশ করে ব্যর্থ মনোরথে একে একে সাজঘরে ফেরেন আগের ম্যাচে দারুণ ব্যাটিং করা তৌহিদ হৃদয় (২০), শাহাদাৎ হোসাইন (১৩) ও মারকুটে শামিম পাটোয়ারীও (১১)। যাতে ১৬৩ রানেই ইনিংসের অর্ধেক উইকেট নাই হয়ে যায় দলের। তবে একপ্রান্ত আগলে রেখে এদিন নিজের প্রথম শতকের দেখা পান জয়।

মূলত প্রতিশ্রুতিশীল এই তরুণের ব্যাটেই দিশা পায় দল। গড়তে সক্ষম হয় সম্মানজনক সংগ্রহ। অষ্টম ব্যাটসম্যান হিসেবে রান আউট হয়ে ফেরার আগে ১২৩ রানের অনবদ্য এক ইনিংস খেলেন মাহমুদুল। তাঁর ১৩৫ বলেই এই লড়াকু ইনিংসে ৯টি চারের সঙ্গে ছিল ৩টি ছক্কার মার। এর আগের ম্যাচেই ৮০ রান করে অপরাজিত ছিলেন এই ব্যাটসম্যান। তাঁর আগে দ্বিতীয় ম্যাচেও জয়ের ব্যাট থেকে আসে ৬৬ রানের এক ইনিংস।  

এদিন ১৬৩ রানে পাঁচ উইকেট হারানোর পর জয়কে সঙ্গ দিয়ে দলের সম্মান বাঁচানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখা মাহিদুল ইসলাম অঙ্কন আউট হন ৩৩ রান করে। 

এদিন সফরকারীদের হয়ে ৩টি উইকেট নিয়ে সফল বোলার ছিলেন মার্ক আডাইর। এছাড়া অধিনায়ক হ্যারি টেকটর ও রুহান প্রিটোরিয়াস ২টি করে এবং পিটার চেজ ও গ্যারেথ ডেলানি নেন একটি করে উইকেট।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি